Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৮ জুন, ২০১৭, ১২:০০ এএম

অ্যামনেস্টি প্রধান গ্রেফতার
ইনকিলাব ডেস্ক : অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের তুরস্ক প্রধানকে গত মঙ্গলবার গ্রেফতার করা হয়েছে। ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনের আন্দোলনের সাথে যুক্ত থাকার অভিযোগে তাকে গ্রেফতার করা হয়। আঙ্কারা গত বছরের ব্যর্থ সামরিক অভ্যুত্থানের প্রচার চালানোর জন্য গুলেনকে দায়ী করে। মানবাধিকার সংগঠনটি একথা জানায়। অ্যামনেরি ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে বলা হয়, পুলিশ তুরস্কের পশ্চিমাঞ্চলীয় ইজমির শহর থেকে অপর ২২ জনের সাথে আইনজীবী তানের কিলিককেও গ্রেফতার করে। এএফপি।

হিথ্রো বিমানবন্দরে
ইনকিলাব ডেস্ক : লন্ডনের হিথ্রো বিমানবন্দর থেকে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। ম্যানচেস্টারে চালানো গত মাসের ভয়াবহ আতœঘাতী বোমা হামলার তদন্তের স্বার্থে তাকে গ্রেফতার করা হয়। বুধবার ব্রিটিশ পুলিশ একথা জানায়। গ্রেটার ম্যানচেস্টার পুলিশের এক বিবৃতিতে বলা হয়, সন্ত্রাসমূলক কর্মকান্ডে জড়িত থাকার অভিযোগে ৩৮ বছর বয়সী এ ব্যক্তিকে গ্রেফতার করা হয়। গ্রেফতারের পর তাকে নিরাপত্তা হেফাজতে রাখা হয়েছে। রয়টার্স।

কারফিউ জারি
ইনকিলাব ডেস্ক : ভারতের মধ্যাঞ্চলীয় একটি জেলায় গতকাল বুধবার ২৪ ঘন্টাব্যাপী কারফিউ জারি করা হয়েছে। এখানে পুলিশের সঙ্গে সংঘর্ষে বিক্ষোভরত পাঁচ কৃষক নিহত হয়েছে। ঋণ মওকুফ ও উৎপাদিত কৃষি পণ্যের ন্যূনতম দাম নির্ধারণের দাবিতে তারা বিক্ষোভ করছিল। গত মঙ্গলবার ওই ভয়াবহ রক্তক্ষয়ী সংঘর্ষের পর মধ্যপ্রদেশের মান্দসুর জেলার রাস্তাগুলোতে কয়েক হাজার দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়েছে। সেখানকার ইন্টারনেট সংযোগও বিছিন্ন করে দেয়া হয়েছে। এএফপি।

লাইসেন্স বাতিল
ইনকিলাব ডেস্ক : মধ্যপ্রাচ্যের দেশ কাতারের সঙ্গে ক‚টনৈতিক সম্পর্ক বিচ্ছিন্নের জের ধরে এবার দেশটির বিমানসেবা প্রতিান কাতার এয়ারওয়েজের লাইসেন্স প্রত্যাহার করেছে সউদি আরব সরকার। স্থ’ানীয় সময় গত মঙ্গলবার সউদি আরবের সিভিল এভিয়েশনের জেনারেল অথরিটি (জিএসিএ) কাতার এয়ারওয়েজের লাইসেন্স প্রত্যাহারের ঘোষণা দেয়। এদিকে, কাতারের সঙ্গে আরব বিশ্বের প্রভাবশালী দেশগুলোর ক‚টনৈতিক সম্পর্ক বিচ্ছিন্নের পর মধ্যপ্রাচ্যে নজিরবিহীন সংকট দেখা দিয়েছে। রয়টার্স।

খাবার মজুদের হিড়িক
ইনকিলাব ডেস্ক : খাদ্য সরবরাহ ও মজুদে কোনো ঘাটতি নেই উল্লেখ করে কাতারের বাসিন্দাদেরকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছে দেশটির অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয় (এমইসি)। মাল্লীপসহ আরব বিশ্বের প্রভাবশালী সাত দেশ কাতারের সঙ্গে ক‚টনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করার পর আতঙ্ক ছড়িয়ে গড়ায় মন্ত্রণালয়ের এই আশ্বস্তে স্থ^স্তি পাচ্ছেন না দেশটির নাগরিকরা। মধ্যপ্রাচ্য থেকে কার্যত একঘরে হতে যাওয়া আমদানি নির্ভর কাতারের বাসিন্দাদের মধ্যে খাদ্য সংকটের তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়েছে। তারা নিত্য-খাদ্য ও পণ্য সামগ্রী কিনতে প্রচুর ভিড় জমাচ্ছেন দেশটির বিভিন্ন শপিং সেন্টার ও দোকানে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ