Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

বাড়ি ছাড়তে হচ্ছে মওদুদকে-রাষ্ট্রপক্ষের আইনজীবী

রিভিউ খারিজ

| প্রকাশের সময় : ৫ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিএনপি নেতা স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের গুলশানের বাড়ির মালিকানা বিষয়ে রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। গতকাল রোববার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগের পাঁচ বিচারকের বেঞ্চ এই রায় দেন।
ফলে মওদুদ আহমদকে বাড়িটি ছাড়তে হচ্ছে বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী। আদালতে ব্যারিস্টার মওদুদ আহমেদ নিজেই শুনানিতে অংশ নেন, সঙ্গে ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও কামরুল হক সিদ্দিকী, রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। দুদকের পক্ষে আবদুল মতিন খসরু ও খুরশীদ আলম খান।
শুনানির এক পর্যায়ে মওদুদ আহমদকে উদ্দেশ্যে করে প্রধান বিচারপতি বলেন, আপনি যদি রাজনীতিতে না জড়াতেন এবং যেসব মামলা লড়ছেন তাতে এতদিনে আপনি ইন্টারন্যাশনাল লদ ইয়ার (আন্তর্জাতিক আইনজীবী) দু-একজনের মধ্যে থাকতেন।এটা আমার ব্যক্তিগত মতামত।
প্রধান বিচারপতির এমন মন্তব্য শুনে তাকে ধন্যবাদ জানান ব্যারিস্টার মওদুদ আহমদ। তিনি বলেন, থ্যাঙ্কস মাই লড। এরপর তিনি পুনরায় নিজের পক্ষে শুনানি শুরু করেন। এ সময় ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, আমি কখনো ক্ষমতার অপব্যবহার করিনি।
রায়ের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় মওদুদ সাংবাদিকদের বলেন, আমি বিরোধী দলে আছি বলে আজকে এ মামলায় সাত বছর পরে আপিল করেছে সরকার। বাড়ি ছাড়ার বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন,এখানেতো (রায়ে) সরকারকে স্বত্ত¡ দেয়া হয়নি, অধিকার দেয়া হয়নি। আমরা মূল মালিকের সঙ্গে বোঝাপড়া করব। উনার ছেলে করিম সুলায়মান আছেন। তাছাড়া আদালতও কিছু পর্যবেক্ষণ দেবেন। বিএনপির এই নেতা বলেন, দেশে কি আইন নাই? আমি আইনের আশ্রয় নিব। আদালতের আশ্রয় নিব। বাড়ি ছাড়ব না।  
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, বাড়ি তিনি ছাড়বেন না বা এ বাড়িতে  যে তিনি থাকবেন, একজন রাজনৈতিক ব্যক্তিত্ব হিসেবে এ কথা বলাতো ধৃষ্টতা। আমি মনে করি এর  চেয়ে বড় ধৃষ্ঠতা আর হতে পারে না। তিনি বলেন, বাড়ি অবশ্যই ছাড়তে হবে।
এক বিঘা ১৩ কাঠা জমির ওপর ওই বাড়ি অবৈধভাবে দখল ও আত্মসাতের অভিযোগে ২০১৩ সালের ১৭ ডিসেম্বর বাড়িটি মওদুদ আহমদ ও তাঁর ভাই মনজুর আহমদের বিরুদ্ধে মামলা করেন দুদক। ২০১৪ সালের এ মামলায় অভিযোগ আমলে নেন বিচারিক আদালত। এর বিরুদ্ধে তাঁদের আবেদন গত বছরের ২৩ জুন খারিজ করে দেন হাইকোর্ট। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে ‘লিভ টু আপিল’ করেন মওদুদ আহমদ। এ আবেদনের শুনানি শেষ হওয়ার পর রায়ের জন্য অপেক্ষমান রাখেন আপিল বিভাগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মওদুদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ