Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাবা মায়ের কবরের পাশে চিরনিদ্রায় শায়িত মওদুদ

নয়াপল্টনে জানাজায় নেতাকর্মীর ঢল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২১, ১২:১৪ এএম

দেশবরণ্য রাজনীতিবিদ, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আইনজীবি, সাবেক উপ-রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিষ্টার মওদুদ আহমদ লাখো মানুষ শ্রদ্ধা ও ভালবাসায় সিক্ত হয়ে চিরবিদায় নিয়েছেন। গতকাল ষষ্ঠ জানাযা শেষে নিজ এলাকা নোয়াখালির কোম্পানিগঞ্জ উপজেলার মানিকপুর গ্রামে পিতা-মাতার কবরের পাশে চিরনিদ্রায় শায়িত হন দেশবরেণ্য এই রাজনীতিবিদ।

নোয়াখালি ব্যুরো জানায়, ব্যারিষ্টার মওদুদ আহমদকে শেষ বারের মত একনজর দেখা ও জানাযায় অংশ নেয়ার জন্য কোম্পানীগঞ্জের বসুরহাট ও কবিরহাট উপজেলায় লাখো মানুষের সমবেশ ঘটে। গতকাল সন্ধ্যা ৬টা ৩৫মিনিটের দিকে কোম্পানীগঞ্জের মানিকপুর গ্রামের পারিবারিক কবরস্থানে বাবা-মায়ের কবরের পাশে তার দাফন সম্পন্ন হয়।

এদিকে জানাজায় অংশ নেয়ার জন্য দুপুরের পর থেকেই কবিরহাট সরকারি ডিগ্রি কলেজ ও বসুরহাট সরকারি মুজিব কলেজ মাঠে জনসমাগম বাড়তে থাকে। দুপুর ৩টায় কানায় কানায় পূর্ণ হয়ে যায় কবিরহাট সরকারি কলেজ মাঠ । সেখানে তার তৃতীয় নামাজে জানাজা সম্পন্ন হয়। এর পরেই অ্যাম্বুলেন্সে করে মওদুদ আহমদের মরদেহ নিয়ে যাওয়া হয় সরকারি মুজিব কলেজ মাঠে। সেখানে জানাযা শেষে নিজ বাড়ির দরজায় এই জনপ্রিয় রাজনীতিককে এলাকার সর্বোস্তরের জনগণের শ্রদ্ধা জানান।

এর আগে, সিঙ্গাপুরে ১টি জানাজা ও ঢাকায় দুটি জানাজা শেষে দুপুর ৩টা ১০মিনিটের দিকে ঢাকা থেকে হেলিকপ্টার যোগে কবিরহাট ডিগ্রি কলেজ প্রাঙ্গণে মওদুদ আহমদের মরদেহ আনা হয়।
শুক্রবার সকালে রাজধানীতে দুই দফা জানাজার পর তার নিজ এলাকা নোয়াখালীর কবিরহাটও কোম্পানীগঞ্জে আরো ৩টি জানাজা শেষে তাঁর ইচ্ছা অনুযায়ী তাকে বাবা-মায়ের পাশে সমায়িত করা হয়।

জানাজায় অংশ নেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও নোয়াখালী ৪ আসনের এমপি একরামুল করিম চৌধরী, বিএনপির ভাইস চেয়ারম্যান মো. শাহজাহান, যুগ্ম-মহাসচিব ব্যারিষ্টার মাহবুব উদ্দিন খোকন, কেন্দ্রীয় নেতা তাবিথ আউয়াল, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ইশরাক হোসেন, জেলা বিএনপির সভাপতি গোলাম হায়দার বিএসসি, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবদুর রহমান, কবিরহাট পৌরসভার মেয়র জহিরুল হক রায়হান, কবিরহাট উপজেলা বিএনপির সভাপতি আবদুর রহিম চেয়ারম্যান, সাধারণ সম্পাদক লিটন চৌধুরী, কবিরহাট পৌর বিএনপির সভাপতি মোস্তাফিজুর রহমান মঞ্জুসহ দলীয় নেতাকর্মি ও সর্বস্তরের জনগণ।

অপরদিকে, মুজিব কলেজ মাঠে জানাজায় অংশ নেন, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. তৌফিক এলাহি, বিএনপির কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান বরকত উল্যাহ বুলু, ভাইস চেয়ারম্যান মো. শাহজাহান, সাবেক বিরোধী দলীয় চিপ হুইপ জয়নাল আবদিন ফারুক, কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ সাহাব উদ্দিন, কোম্পানীগঞ্জ উপজেলা বিএনপির সভাপতি কামাল উদ্দিন চৌধুরী, উপজেলা বিএনপিসাধারণ সম্পাদক মাহমুদুর রহমান রিপন, উপজেলা বিএনপির সাবেক সভাপতি আবদুল হাই সেলিম, সাবেক সাধারণ সম্পাদক নুরুল আলম সিকদার, বসুরহাট পৌরসভা বিএনপির সভাপতি আবদুল মতিন লিটনসহ দলীয় নেতাকর্মিও সর্বস্তরের জনগণ। এ সময় মরহুমের জন্য দোয়া চেয়েছেন মরহুমের স্ত্রী সাবেক সংসদ সদস্য হাসনা জসিম উদ্দিন মওদুদ।

উল্লেখ্য, ব্যারিস্টার মওদুদের মরদেহ বৃহস্পতিবার সন্ধ্যায় সিঙ্গাপুর থেকে ঢাকায় এসে পৌঁছায়। ঢাকায় পৌঁছানোর পর বিমানবন্দর থেকে মরদেহ ঢাকার একটি হাসপাতালের হিমঘরে নেয়া হয়।
এদিকে মওদুদ আহমদের মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে সারাদেশের পাশাপাশি নোয়াখালীতে শোকাহত পরিবেশ বিরাজ করে । অনেকে ফেসবুকে আবেগঘন স্ট্যাটাস নিয়ে তার রুহের মাগফেরাত করেন। প্রিয় নেতার মৃত্যু স্তব্ধ করে দিয়েছে কোম্পানীগঞ্জবাসীকে। নোয়াখালী-৫ আসন (কোম্পানীগঞ্জ- কবিরহাট) থেকেই ব্যারিস্টার মওদুদ আহমেদ পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। বিএনপির স্থায়ী কমিটির এ নেতা মঙ্গলবার সন্ধ্যা পৌনে ৭টার দিকে সিঙ্গাপুরে মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী হাসনা জসিম উদ্দিন মওদুদ, মেয়ে আনা তাসপিয়া মওদুদ, ২ ভাই ও ২ বোন সহ অসংখ্য আত্মীয়স্বজন গুনগাহী রেখে গেছেন।

নয়াপল্টনে মওদুদ আহমদের জানাজায় নেতাকর্মীর ঢল
নয়াপল্টনে ব্যারিস্টার মওদুদ আহমদের জানাজায় দলটির নেতাকর্মীদের ঢল নামে। সকাল ১১ টায় বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে প্রখ্যাত এই আইনজীবীর দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা উপলক্ষে বিএনপির নেতাকর্মীরা সকাল থেকেই কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জড়ো হতে থাকেন। বেলা পৌনো ১১ টায় ব্যারিস্টার মওদুদ আহমদের লাশ নিয়ে আসা হয় কার্যালয়ের সামনে। বেলা ১১ টায় জানাজা শেষ হয়।
জানাজা শেষে প্রিয় নেতার কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বিএনপি ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। এ সময় এক হৃদয়বিদারক পরিস্থিতির সৃষ্টি হয়। নয়া পল্টনের জানাজায় বিএনপি, ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল সহ বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

এর আগে সকাল ৯ টার দিকে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জন্য মওদুদ আহমদের কফিন কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হয়। এ সময় বিএনপি, নাগরিক ঐক্য, জাগপা, এনডিপিসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সাধারণ মানুষ মওদুদ আহমেদ লাশে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

কেন্দ্রীয় শহীদ মিনারে মওদুদ আহমেদ কফিনে ফুলের শ্রদ্ধা জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ভাইস চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) হাফিজ উদ্দিন আহমেদ, চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, আমান উল্লাহ আমান, হাবিবুর রহমান হাবিব, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, জাগপার একাংশের সভাপতি লুৎফর রহমান, বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, নির্বাহী কমিটির সদস্য নাজিম উদ্দীন আলম, মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাত, সাধারণ সম্পাদক সাদেক খান, জাতীয় পার্টির চেয়ারম্যান মস্তফা জামাল হায়দার প্রমুখ।

কেন্দ্রীয় শহীদ মিনারে মওদুদ আহমেদ কফিনে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন শেষ হলে বেলা ৯ টা ৫০ মিনিটে জানাজার জন্য সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে নিয়ে যাওয়া হয়। সেখানে তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।



 

Show all comments
  • Anwar Hussain ২০ মার্চ, ২০২১, ২:১৭ এএম says : 0
    ক্ষমতায় না থেকে ও নেতা হয় , এদের কে বলে জনমানুষের নেতা ।
    Total Reply(0) Reply
  • MD Mizanur Rahman ২০ মার্চ, ২০২১, ২:১৭ এএম says : 0
    আল্লাহ উনাকে জান্নাতুল ফেরদাউস দান করুন। আমীন
    Total Reply(0) Reply
  • S.m. Plabon ২০ মার্চ, ২০২১, ২:১৭ এএম says : 0
    এটাই বিএনপির নেতাদের প্রতি সাধারণ মানুষের ভালোবাসা আল্লাহ ওনাকে জান্নাতুল ফেরদাউস দান করুক আমিন আমিন আমিন
    Total Reply(0) Reply
  • Md Asif Khan AouLas ২০ মার্চ, ২০২১, ২:১৮ এএম says : 0
    আল্লাহ তায়ালা তাকে জান্নাতুল ফেরদৌস দান করুন আমিন আমিন আমিন আমিন আমিন
    Total Reply(0) Reply
  • Nazmul Karim ২০ মার্চ, ২০২১, ২:১৮ এএম says : 0
    আমিন। একজন মৃদুভাষী, অল্পভাষী, অহিংস,বর্ষীয়ান রাজনীতিবীদ হিসেবে তিনি অনেকের মাঝেই স্মরণীয় হয়ে থাকবেন।
    Total Reply(0) Reply
  • MD Khaled Parvez ২০ মার্চ, ২০২১, ২:১৮ এএম says : 0
    আল্লাহ জান্নাতবাসী করুন,আমীন।
    Total Reply(0) Reply
  • Md Rashel ২০ মার্চ, ২০২১, ২:১৯ এএম says : 0
    আল্লাহ তুমি ওনাকে জান্নাত দান করুন
    Total Reply(0) Reply
  • Mohammad Bodrul Alom ২০ মার্চ, ২০২১, ২:১৯ এএম says : 0
    শোকাহত! মরহুমের জান্নাত কামনা করি!
    Total Reply(0) Reply
  • Kabir Hossain ২০ মার্চ, ২০২১, ২:১৯ এএম says : 0
    আল্লাহ উনাকে জান্নাতুল ফেরদাউস দান করুন। আমীন। আমার মনটা বরে গেলো যে মানুষ তার জানাজায়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিরনিদ্রায় শায়িত মওদুদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ