Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বনানীর ঘটনায় ধর্ষণের আলামত পাওয়া যায়নি

ঢামেক ফরেনসিক মেডিকেল বোর্ডের রিপোর্ট

| প্রকাশের সময় : ২ জুন, ২০১৭, ১২:০০ এএম


বিশেষ সংবাদদাতা : বানানীতে ধর্ষণের শিকার ২ বিশ্ববিদ্যালয় ছাত্রীর শারীরিক পরীক্ষার প্রতিবেদনে ধর্ষণের কোন আলামত পাওয়া যায়নি বলে জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেকে) হাসপাতালের ফরেনসিক মেডিকেল বোর্ড। গতকাল বৃহস্পতিবার  দুপুরে ঢামেকের ফরেনসিক বিভাগের প্রধান ডা. সোহেল মাহমুদ উপস্থিত সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। তিনি জানান, দুপুর সাড়ে ১২টার দিকে ভিকটিম সাপোর্ট সেন্টারের পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।
ডা. সোহেল মাহমুদ বলেন, ধর্ষণের পরে ৪০ দিন অতিবাহিত হলে সাধারণত ধর্ষণের কোনো আলামত পাওয়া যায় না। এছাড়া তাদের ডিএনএ প্রোফাইলিংয়েকামিজ ও হাইভেজনাল সফট পরীক্ষা করতে দেওয়া হয়েছিল। সেখানে কোনো ধর্ষণের আলামত পাওয়া যায়নি। এমনকি তাদের শরীরে কোনো নির্যাতনের আঘাতও পাওয়া যায়নি।
গত ২৮ মার্চ বনানীর একটি হোটেলে জন্মদিনের পার্টিতে আমন্ত্রণ করে দুই বিশ্ববিদ্যালয় ছাত্রীকে ধর্ষণ করা হয় অভিযোগ তুলে এক ছাত্রী বনানী থানায় মামলা করেন। ঘটনার ৪০দিন পর এ মামলা নিয়ে পুলিশ প্রশাসনও দ্বিধাদ্ব›েদ্ব ছিল। সে কারনে মামলার প্রাথমিক তদন্ত করতে পুলিশ দুদিন সময় নেয়। পুলিশের এই দায়িত্বশীলতাকে ‘গাফিলতি’র সামিল বলে অভিযোগ তুলে মিডিয়াতে খবর প্রকাশিত হয়। যদিও উচ্চ পর্যায়ের তদন্ত কমিটির তদন্তের পর ডিএমপি কমিশনার বলেছেন, ওই ঘটনা তদন্তে পুলিশের কোনো গাফিলতি ছিল না। বনানী থানায় মামলা দায়েরের পর গত ৭ মে ভিকটিম দুই ছাত্রীকে তাদের শারীরিক পরীক্ষা জন্য ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে আনা হয়।
ঢাকা মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগের বিভাগীয় প্রধান ডা. সোহেল মাহমুদ  সে সময় বলেছিলেন, ৫ সদস্যদের মেডিকেল বোর্ড গঠন করে তিনটি করে পরীক্ষা করা হয়েছে। পরীক্ষাগুলো হলো- মাইক্রোবায়োলজি, রেডিওলজি এবং ডিএনএ। আগামী ১৫-২০ দিনের মধ্যে পূর্ণাঙ্গ রিপোর্ট দিতে পারবো। সেই রিপোর্টই গতকাল প্রকাশ করা হয়েছে।
ওই মামলায় পাঁচজনকে আসামি করা হয়েছে। আসামিরা হলো, সাফাত আহমেদ, নাঈম আশরাফ, বিল্লাল হোসেন, সাদমান ও সাকিফ। এরা সবাই কারাগারে রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্ষণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ