Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্যাংকে ১ লাখ টাকার বেশি থাকলে বাড়তি ৩০০ টাকা কর

| প্রকাশের সময় : ২ জুন, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ব্যাংকে এক লাখ টাকার বেশি থাকলে এখন আগের চেয়ে বেশি কর দিতে হবে সরকারকে। বছরের  যে কোনো সময় ব্যাংক হিসেবে এক লাখ টাকা ডেবিট কিংবা ক্রেডিট হলে এতদিন ৫০০ টাকা আবগারি শুল্ক কাটা হত; নতুন অর্থবছরের বাজেটে শুল্ক ৮০০ টাকা প্রস্তাব করা হয়েছে।
গতকাল সংসদে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, এতদিন বছরের যে কোনো সময় একাউন্টে ২০ হাজার টাকা পর্যন্ত ডেবিট ও ক্রেডিটের ক্ষেত্রে আবগারি শুল্ক আরোপ করা হত না। এখন ১ লাখ টাকার একাউন্টের ক্ষেত্রে তা প্রযোজ্য হবে। ব্যাংক একাউন্টে লেনদেন ১ লাখ টাকার ঊর্ধ্বে হতে ১০ লাখ টাকা পর্যন্ত বিদ্যমান ৫০০ টাকার পরিবর্তে ৮০০ টাকা, ১০ লাখ টাকার ঊর্ধ্বে হতে ১ কোটি টাকা পর্যন্ত ১ হাজার ৫০০ টাকার পরিবর্তে ২ হাজার ৫০০ টাকা, ১ কোটি টাকার ঊর্ধ্বে হতে ৫ কোটি টাকা পর্যন্ত ৭ হাজার ৫০০ টাকার পরিবর্তে ১২ হাজার টাকা এবং ৫ কোটি টাকার ঊর্ধ্বে বিদ্যমান ১৫ হাজার টাকার পরিবর্তে ২৫ হাজার টাকা আবগারি শুল্ক প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।
বাজেট বক্তৃতায় তিনি বলেন, বর্তমান সরকারের ‘ফাইন্যান্সিয়াল ইনক্লুশন অ্যাট অল লেভেলস’ নীতি ও দেশের ব্যবসা-বাণিজ্যের সামগ্রিক পরিস্থিতির উন্নতির ফলে ব্যাংকিং খাতে লেনদেনের আকার ক্রমবর্ধমান হারে বৃদ্ধি পাচ্ছে। এ বিবেচনায় রাজস্ব আহরণ বৃদ্ধির লক্ষ্যে দি এক্সাইজ এন্ড সলট অ্যাক্ট, ১৯৯৪ সংশোধনীর এই প্রস্তাব করছি।
এদিকে অর্থমন্ত্রীর বাজেট বক্তব্যের পর এনবিআরের এক প্রজ্ঞাপনে ব্যাংক হিসাবে এক লাখ থেকে ১০ লাখ টাকা পর্যন্ত আবগারি শুল্ক ১ হাজার টাকা দেখানো হয়েছে। এছাড়া ২০ হাজার টাকা থেকে এক লাখ টাকা পর্যন্ত আবগারি শুল্ক ১৫০ টাকার পরিবর্তে ২০০ টাকা দেখানো হয়েছে।
সর্বোচ্চ সীমা ৫ কোটি টাকার ঊর্ধ্বে জন্য ৩০ হাজার টাকা আবগারি শুল্ক উল্লেখ করা হয়েছে, যা অর্থমন্ত্রীর বক্তৃতায় ২৫ হাজার টাকা বলা হয়েছিল। তেমনি ১০ লাখ থেকে ১ কোটি টাকা পর্যন্ত আবগারি শুল্ক ৩ হাজার টাকা এবং ১ কোটি থেকে ৫ কোটি পর্যন্ত আবগারি শুল্ক ১৫ হাজার টাকার কথা উল্লেখ আছে; অর্থমন্ত্রীর বক্তব্যে যে অঙ্ক ছিল যথাক্রমে ২ হাজার ৫০০ টাকা এবং ১২ হাজার টাকা।    
অভ্যন্তরীণ ফ্লাইট ও সার্কভুক্ত দেশে ভ্রমণের ক্ষেত্রে বিমান টিকেটে আবগারি শুল্কের বিদ্যমান পরিমাণ অপরিবর্তিত রেখে অন্যান্য ক্ষেত্রে শুল্ক আরোপের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।
সার্কভুক্ত দেশ ছাড়া এশিয়ার অন্যান্য দেশের ক্ষেত্রে বিদ্যমান ১ হাজার টাকার পরিবর্তে ২ হাজার টাকা; ইউরোপ, যুক্তরাষ্ট্র ও বিশ্বের অন্যান্য দেশের ক্ষেত্রে বিদ্যমান ১ হাজার ৫০০ টাকার পরিবর্তে ৩ হাজার টাকা আবগারি শুল্কের প্রস্তাব করেছেন তিনি।  বিমানযাত্রীদের যাতে অসুবিধা না হয়  সেজন্য এই শুল্ক এয়ারলাইন্স কর্তৃপক্ষ টিকেটের সঙ্গে যুক্ত করে আদায় করবে, বলেন তিনি।



 

Show all comments
  • Md. Moyz uddin ৪ জুন, ২০১৭, ৯:৩৮ পিএম says : 0
    আওয়ামীলীগের এই বিশাল বাজেট যদিও আশান্বিত শুধুমাত্র একটা কারনে তা জনসাধারনের নিকট হাস্যকর মনে হচ্ছে। ব্যাংক থেকে এভাবে টাকা কেটে নিলে সরকার কি জানেন না বিদেশ থেকে আসা র‌্যামিটেন্স কমে যাবে, কেননা তখন হুন্ডির ব্যবসা বেড়ে যাবে। আমার দুই ভাই বিদেশ থাকে তারা বলছে যে, আর ব্যাংকের মাধ্যমে টাকা পাঠাবে না। এখন থেকে হুন্ডির মাধ্যমে টাকা পাঠাবে। আগেও হুন্ডির ব্যবসা ছিল কিন্তু খুবই কম ছিল। এখন তা আরও বেড়ে যাবে। মানুষ আর ব্যাংকে টাকা রাখেবে না, আগের দিনের মত ঘরের মেঝেতে সিন্ধুক ভরে মাটির নিচে রাখবে। এই বোধগম্য টুকু অন্তত সরকারের জানা উচিত ছিল। আমি প্রস্তাব করছি যে, পত্রিকার মাধ্যমে যাতে বিষয়গুলি তুলে ধরা হয়। যারা আওয়ামী রাজনীতি করে তারাও বিষয়টিকে মেনে নিতে পারছে না। কারন তারাই তো এখন বেশী টাকার মালিক। বিদেশে টাকা পাচার হয়ে যাবে। সরকার এগুলো ঠেকাতে পারবে?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কর

৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ