Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঘূর্ণিঝড়ে নিখোঁজদের উদ্ধারে বঙ্গোপসাগরে ভারতীয় নৌ-বাহিনীর জাহাজ আইএনএস-সুমিত্রা

প্রকাশের সময় : ১ জুন, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১১:০৯ পিএম, ৩১ মে, ২০১৭


বাংলাদেশে শুধু ত্রাণসামগ্রী পৌঁছানোর অনুমতি দেয়া হয়েছে ভারতীয় নৌবাহিনীর জাহাজকে -পররাষ্ট্র মন্ত্রণালয়
স্টাফ রিপোর্টার : বাংলাদেশে শুধু ত্রাণসামগ্রী পৌঁছানোর অনুমতি দেওয়া হয়েছে ভারতীয় নৌবাহিনীর জাহাজ আইএনএস সুমিত্রাকে। ঘূর্ণিঝড় ‘মোরা’য় ক্ষতিগ্রস্তদের উদ্ধার কার্যক্রম চালানোর কোনও অনুমতি দেওয়া হয়নি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব মোহাম্মাদ খোরশেদ আলম বিষয়টি নিশ্চিত করেছেন।
প্রসঙ্গত, ভারতীয় হাইকমিশন থেকে গত বুধবার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঘূর্ণিঝড় ‘মোরা’র আঘাতে সাগরে ডুবে যাওয়া নৌকা বা ট্রলারের লোকজনকে উদ্ধার কাজে সহযোগিতা করছে ভারতীয় নৌবাহিনীর জাহাজ আইএনএস- সুমিত্রা। বর্তমানে ত্রাণ সামগ্রী নিয়ে জাহাজটি চট্রগ্রামের দক্ষিণে অবস্থান করছে। এরই মধ্যে জাহাজটি সাগর থেকে একটি মৃতদেহসহ ৩৩ জনকে উদ্ধার করেছে।
এ বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব মোহাম্মাদ খোরশেদ আলম বলেন, ভারতীয় কর্তৃপক্ষ মঙ্গলবার (৩০ মে) আমাদের সঙ্গে যোগাযোগ করে। তারা শুধুমাত্র ত্রাণ সাহায্য দেওয়ার অনুরোধ জানালে, আমরা ত্রাণ সামগ্রী পৌঁছানোর অনুমতি দিয়েছি।
জানা যায়, গতকাল ঘূর্ণিঝড় ‹মোরা›য় ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়িয়েছে ভারতীয় নৌবাহিনীর জাহাজ আইএনএস সুমিত্রা।
ওই জাহাজটি চট্টগ্রাম বন্দর থেকে ৯০ নটিক্যাল মাইল দক্ষিণে আছে। ঘূর্ণিঝড়ের সময় নৌকাডুবি অথবা সমুদ্রে ভেসে যাওয়া মানুষদের উদ্ধারে কাজ করছে এটি। ইতিমধ্যে একটি মৃতদেহসহ ৩৩জনকে উদ্ধার করেছে সুমিত্রা। এখনও চলছে উদ্ধার কার্যক্রম।
এদিকে বিবিসি এক প্রতিবেদনে বলেছে, ঘূর্ণিঝড়ে নিখোঁজদের উদ্ধারে বঙ্গোপসাগরে ভারতীয় নৌ-বাহিনীর তল্লাাশি চালিয়ে উদ্ধার কাজ চালিয়েছে। এর আগে গত মঙ্গলবার বাংলাদেশের সীমানায় ভারতীয় নৌ-বাহিনীর একটি জাহাজ উদ্ধার অভিযান চালাচ্ছে বলে ভারতীয়দের পক্ষ থেকে জানানো হয়েছে। ঘূর্ণিঝড় মোরা কক্সবাজার উপকূল অতিক্রম করে বাংলাদেশ ত্যাগের একদিন পর এ অভিযানের খবর জানিয়েছে বিবিসি।
 ভারতীয় হাই কমিশনের তরফ থেকে বলা হচ্ছে চট্টগ্রাম থেকে ৯০ নটিক্যাল মাইল দক্ষিণে অভিযান চলছে এবং তারা মনে করছে আরো লোকজন সমুদ্রে ভেসে থাকতে পারে।
ঢাকায় ভারতীয় হাই কমিশনের অফিসিয়াল ফেসবুক পেজে দেয়া তথ্য অনুযায়ী ভারতীয় নৌ-বাহিনীর জাহাজ আইএনএস সুমিত্রা এ অভিযান চালাচ্ছে মহেশখালী উপকূলে। ওই পোস্টে জাহাজটিকে ত্রাণবাহী হিসেবেও উল্লেখ করা হয়েছে।
ভারতীয় হাই কমিশন দাবি করছে মহেশখালী এলাকায় একটি মৃতদেহসহ অন্ত ৩৩ জনকে উদ্ধার করেছে আইএনএস সুমিত্রা। তাদের ধারণা এরা নৌকা ডুবে বা ঝড়ের তোড়ে বাড়িঘর থেকে ভেসে গিয়ে ছিলো। জীবিত আরও অনেকে সাগরে ভেসে থাকতে পারে বলে উল্লেখ করে ফেসবুকের ওই পোস্টে বলা হয়েছে উদ্ধার অভিযান অব্যাহত আছে।
উদ্ধার অভিযান শেষে বা বাংলাদেশ নৌ-বাহিনী সেখানে কার্যক্রম শুরু করলে ভারতীয় জাহাজটি ত্রাণ হস্তান্তরের জন্য বন্দরে নোঙ্গর করবে। পোস্টটিতে অবশ্য উল্লেখ করা হয়েছে  যে বাংলাদেশের নৌ-বাহিনীর সঙ্গে সমন্বয় করে এ কার্যক্রম চালানো হচ্ছে । তবে বাংলাদেশ সরকার বা নৌ-বাহিনী কারও পক্ষ থেকে এ অভিযানের বিষয়ে কোন কিছু জানানো হয়নি বলে জানিয়েছে বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড়

২৬ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ