Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৯ মে, ২০১৭, ১২:০০ এএম

চীনে তাপদাহ  অব্যাহত
ইনকিলাব ডেস্ক : চীনের জাতীয় আবওহাওয়া পর্যবেক্ষণকারী সংস্থা চলমান উচ্চ তাপমাত্রার কারণে রোববার হদুল সংকেত জারি করেছে। দেশটির উত্তরাঞ্চলীয় কোন কোন প্রদেশের তাপমাত্রা ৩৯ ডিগ্রী সেলসিয়াসে পৌঁছাতে পারে বলে ধারণা করা হচ্ছে। জাতীয় আবহাওয়া কেন্দ্র জানিয়েছে, তাপদাহটি চীনের উত্তর ও মধ্যাঞ্চলে রোববারও অব্যাহত থাকবে। উত্তরাঞ্চলীয় প্রদেশজুড়ে তাপদাহটি চলছে এবং কোন কোন স্থানের তাপমাত্রা স্মরণকালের মধ্যে সবচেয়ে বেশি। পর্যবেক্ষণকারী সংস্থাটির আশঙ্কা বেইজিং, তিয়ানজিন, বেবেই, শানঝি, হেনান, শাডং, হুবেই, আনহুই, জিয়াংসু ও জিনজিয়াংয়ে তাপমাত্রা ৩৫ ডিগ্রী সেলসিয়াসের বেশি হতে পারে। সিনহুয়া।

মোদির শোক
ইনকিলাব ডেস্ক : ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শ্রীলংকায় বন্যা ও ভূমিধসে জানমালের ক্ষতিতে শোক জানিয়েছেন। কর্মকর্তারা একথা জানান। গত শনিবার সরকারি এক বিবৃতিতে বলা হয়, শ্রীলংকায় বন্যা ও ভূমিধসে জানমালের ক্ষতিতে ভারত দুঃখ প্রকাশ করেছেন মোদি। তিনি বলেন, আমরা শ্রীলংকার ভাই-বোনদের প্রয়োজনে তাদের পাশে থাকবো। শ্রীলংকায় টানা বৃষ্টিপাতের কারণে বন্যা ও ভূমিধসে কমপক্ষে একশ’ জনের প্রাণহানি ঘটেছে, এছাড়া আরো ৯৯ জন নিখোঁজ রয়েছে। উদ্ধারকারী সংস্থাগুলো জানায়, হাজার হাজার মানুষ তাদের ঘরবাড়ি ছাড়তে বাধ্য হয়েছে।  উদ্ধার অভিযান ব্যাপকভাবে চলছে। মোদি বলেন, আমরা ত্রাণ সামগ্রীসহ জাহাজ পাঠাচ্ছি।  এনডিটিভি।

দুতার্তের রসিকতা
ইনকিলাব ডেস্ক : আবারও ধর্ষণ নিয়ে রসিকতা করলেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে। সেনা সদস্যদের উদ্দেশে তিনি বলেছেন, তাদেরকে তিনজন নারীকে ধর্ষণের অনুমতি দেওয়া হবে। শনিবার দেশটির দক্ষিণে সামরিক আইন জারির পর একটি সেনা ক্যাম্পে তিনি এ মন্তব্য করেছেন। ১৯৮৯ সালে ধর্ষণ ও হত্যাকাÐের শিকার এক মিশনারি নারীকে নিয়ে গত বছর রসিকতা করেছিলেন দুতের্তে। তিনি বলেছেন, ওই সময় যদি তিনি ওই শহরের মেয়র থাকতেন তাহলে ধর্ষকদের মধ্যে প্রথম কাতারে তার থাকা উচিৎ ছিল। বিবিসি।

নৌযান ছিনতাই
ইনকিলাব ডেস্ক : সোমালিয়ার উপকূল থেকে গত শনিবার দক্ষিণ কোরিয়ার একটি মাছ ধরা নৌকা ছিনতাই হয়েছে। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বার্তা সংস্থাকে জানান, নৌযানটি থেকে একটি বার্তায় জানানো হয়, কয়েকটি অজ্ঞাত সোমালি জাহাজ তাকে ঘিরে ফেলেছে। তিনি আরো জানান, এরপর মাছ ধরার নৌযানটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তিনি জানান, সোমালি উপকূলের অদূরে টহলরত দক্ষিণ কোরিয়ার জলদস্যু বিরোধী ইউনিটকে অবিলম্বে ঘটনাস্থলে পাঠানো হয়েছে।
মাছধরার নৌযানটিতে অজ্ঞাত সংখ্যক ক্রু ছিল। এদের মধ্যে দক্ষিণ কোরীয় ও বিদেশী নাগরিক ছিল। এএফপি।

পাঁচ বাসের সংঘর্ষ
ইনকিলাব ডেস্ক : সউদি আরবে যাত্রীবাহী পাঁচটি বাসের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে ছয়জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৮১ জন। স্থানীয় সময় গত শুক্রবার রাতে মদিনা-কাশিম মহাসড়কে এই দুর্ঘটনা ঘটে। গতকাল রোববার সউদি গেজেটের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। যাত্রীবাহী বাসগুলো সউদি আরবের রিয়াদ এবং সংযুক্ত আরব আমিরাত ফিরছিল বলে সূত্র জানায়। আল-কাশিম প্রদেশের রাজধানীর বুরাইদাহ থেকে ২২৫ কিলোমিটার দূরে একটি সেতুর কাছে দুর্ঘটনা ঘটে। সউদি গেজেট।

হোয়াইট হাউজে ট্রাম্প
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট হিসেবে প্রথম বিদেশ সফর শেষে দেশে ফিরেছেন ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় ২৭ মে শনিবার দেশে ফেরেন তিনি।
নিজ জামাতা জ্যারেড কুশনারকে নিয়ে যখন স্থানীয় সংবাদমাধ্যমসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো সরব এরই মধ্যে তিনি দেশে ফিরলেন। ট্রাম্প যখন বিভিন্ন দেশ সফরে ব্যস্ত তখন রাশিয়া ইস্যুসহ বিভিন্ন অভিযোগের সম্মুখীন হন কুশনার। ওয়েবসাইট।

১২ টাকায় আকাশ সফর
ইনকিলাব ডেস্ক : মাত্র ১২ টাকার টিকিটেই করতে পারবেন বিলাস বহুল বিমান সফর। এবার তাহলে, ইচ্ছে হলেই যাওয়া যাবে লন্ডন কিংবা প্যারিস, খরচ মাত্র ১২ টাকা। অবাক হচ্ছেন? ভাবছেন, ঠাট্টা করা হচ্ছে? ভুল ভাবছেন, এটা একেবারেই ঠাট্টা নয়। আপনাকে বিশ্বাস করতেই হবে এই অবিশ্বাস্য সারপ্রাইজ অফারের কথা। কারণ, নিজেদের ১২ বছর পূর্তি উপলক্ষে এমনই অকল্পনীয় এবং আকর্ষণীয় পরিষেবা দিতে চলেছে স্পাইস জেট। হ্যাঁ, কেবল মাত্র স্পাইস জেটই আগামী একবছর আন্তর্জাতিক এবং আঞ্চলিক বিমান পরিষেবা দিতে চলেছে মাত্র ১২ টাকায়। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ