Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৮ মে, ২০১৭, ১২:০০ এএম

লিবিয়ায় নিহত ২৮
ইনকিলাব ডেস্ক : লিবিয়ার রাজধানীতে গত শুক্রবার জাতিসংঘ সমর্থিত ঐক্যজোট সরকারের অনুগত সৈন্য ও বিদ্রোহী মিলিশিয়াদের মধ্যে সংঘর্ষে অন্তত ২৮ জন নিহত ও প্রায় ১শ ৩০ জন আহত হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আনোয়ার ফ্রাজাল্লাহ্ জানান, এই ঘটনায় ২৮ জন নিহত ও ১২৮ জন আহত হয়েছে। তবে এদের মধ্যে কোন বেসাসরিক লোক রয়েছে কিনা তা জানা যায়নি। গভর্ণমেন্ট অব ন্যাশনাল অ্যাকোর্ড (জিএনএ)’র নিরাপত্তা কর্মকর্তা হাশেম বিশর জানান, এই ঘটনায় সরকারের অনুগত ২৩ জন নিহত ও ২৯ জনের বেশি আহত হয়েছে। এএফপি।

অভিবাসীর মৃত্যু
ইনকিলাব ডেস্ক : জাতিসংঘ অভিবাসন সংস্থা (আইওএম) গত শুক্রবার জানিয়েছে, ২০১৭ সালে ভূ-মধ্যসাগর পাড়ি দিতে গিয়ে এক হাজার ৫৩০ জনের মৃত্যু হয়েছে। আইওএমের প্রতিবেদনে আরো বলা হয়, এ বছর সাগর পথে প্রায় ৬০ হাজার ৫২১ জন অভিবাসি ও শরণার্থী ইউরোপে প্রবেশ করে। এদের মধ্যে ৮০ শতাংশের বেশী ইতালিতে যায় এবং বাকিরা গ্রিস, সাইপ্রাস ও স্পেনে প্রবেশ করে। প্রতিদিনের সংবাদ ব্রিফিংয়ে জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফান দুজারিক একথা জানান। তিনি আরো বলেন, গত ৭২ ঘন্টায় আরো প্রায় ৬ হাজার লোককে সমুদ্র থেকে উদ্ধার করা হয়। সিনহুয়া।

ভারতীয় সাহায্য
ইনকিলাব ডেস্ক : ভারতের জরুরী ত্রাণ এবং চিকিৎসক দল গতকাল শনিবার শ্রীলংকায় পৌঁছেছে। দেশটিতে বন্যা ও ভূমি ধসে মৃতের সংখ্যা বেড়ে একশ’তে দাড়িঁয়েছে। এদিকে কর্তৃপক্ষ নিচু এলাকায় বন্যা তীব্র রূপ নিতে পারে বলে সতর্ক করেছে। শ্রীলংকার পশ্চিম ও দক্ষিণাঞ্চলে বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্যে ভারতের ঔষধপত্রবাহী জাহাজ কলম্বোতে পৌঁছেছে। অঞ্চলটিতে গত ১৪ বছরের মধ্যে সবেচেয়ে বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এএফপি।

চীনা প্রধানমন্ত্রীর শোক
ইনকিলাব ডেস্ক : চীনা প্রধানমন্ত্রী লি কেকিয়াং মিসরের মিনিয়ায় গত শুক্রবারের ভয়াবহ সন্ত্রাসী হামলায় দেশটির প্রধানমন্ত্রী শেরিফ ইসমাইলের কাছে শোক ও দুঃখ প্রকাশ করেছেন। গতকাল শনিবার ইসমাইলকে পাঠানো এক শোক বার্তা পাঠান লি। বার্তায় লি এই হামলার তীব্র নিন্দা জানিয়ে ইসমাইল এবং নিহতদের পরিবারের সদস্য ও আহতদের প্রতি গভীর সহানুভূতি প্রকাশ করেন। লি বলেন, চীন সরকার মিশরে স্থিতিশীলতা ও নিরাপত্তা বজায় রাখতে মিশর সরকারের প্রচেষ্টাকে সম্ভাব্য সব ধরনের সহযোগিতা দিয়ে যাবে। সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ