Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৬ মে, ২০১৭, ১২:০০ এএম

স্ট্যালিনের নাতির মৃত্যু
ইনকিলাব ডেস্ক : স্ট্যালিনের কনিষ্ঠতম নাতি প্রতিভাবান মঞ্চ পরিচালক আলেকজান্ডার বুর্দোনস্কি মারা গেছেন। তার বয়স হয়েছিল ৭৫ বছর। নিজের নাম থেকে দাদার পদবি ছেঁটে ফেলে চাঞ্চল্য সৃষ্টি করেছিলেন তিনি। গত কয়েক বছর ধরে বুর্দোনস্কি মস্কোর কেন্দ্রীয় রুশ সামরিক নাট্য মঞ্চের প্রধান হিসেবে কর্মরত ছিলেন। বুর্দোনস্কির বাবা ভাসিলি ছিলেন স্তালিনের দ্বিতীয় স্ত্রী নাদিয়েজদা আলিলুয়েভার ঘরে প্রথম সন্তান ও প্রথম ছেলে। বিবিসি।

ব্যবসা প্রতিষ্ঠানকে সমন
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের সাবেক জাতীয় নিরাপত্তা-বিষয়ক উপদেষ্টা মাইকেল ফ্লিন নিয়ন্ত্রিত দুটি ব্যবসা প্রতিষ্ঠানের কাছে নতুন করে সমন জারি করেছে দেশটির সিনেট ইন্টেলিজেন্স কমিটি। গত বছর মার্কিন প্রেসিডেন্সিয়াল নির্বাচনে রুশ হস্তক্ষেপ নিয়ে প্যানেলের তদন্তে তার সহযোগিতা পাওয়ার জন্য এ সমন জারি করা হয়েছে। ওয়াল স্ট্রিট জার্নাল।

অস্ট্রেলিয়ায় মামলা
ইনকিলাব ডেস্ক : অস্ট্রেলিয়া ও শেভরন করপোরেশনের মধ্যে একটি বিরোধপূর্ণ কর মামলার কারণে মার্কিন বহুজাতিক জ্বালানি কোম্পানিটিকে কয়েকশ’ কোটি ডলার হারাতে হতে পারে। একই সঙ্গে বহুজাতিক করপোরেশনগুলোর ব্যবহৃত আগ্রাসী কর কৌশলের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের যে বৈশ্বিক প্রয়াস রয়েছে, এ বিরোধটি সেক্ষেত্রে একটি নতুন দ্বার উন্মোচন করতে পারে। শেভরনের অস্ট্রেলীয় কার্যক্রমগুলোর অর্থায়নকে কেন্দ্র করে আইনি লড়াইটি চলছে। ওয়াল স্ট্রিট জার্নাল।

রমজানে বন্দিকে ক্ষমা
ইনকিলাব ডেস্ক : রমজান উপলক্ষে এক হাজারেরও বেশি বন্দিকে সাধারণ ক্ষমা ঘোষণা করেছেন সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও দুবাই শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম। আমিরাতের বিভিন্ন কারাগারের এসব বন্দির মধ্যে অন্যান্য দেশের নাগরিকরাও রয়েছেন। ওয়েবসাইট।

চীনের নাগরিক অপহৃত
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের রাজধানী কোয়েটার জিন্নাহ টাউন এলাকা থেকে চীনের দুই নাগরিক অপহৃত হয়েছেন। গত বুধবার বিকেলে অপহৃত হওয়া এ দুজনের মধ্যে একজন নারী ও একজন পুরুষ। পুলিশের দেওয়া তথ্যমতে, অজ্ঞাত অপহরণকারীরা দুই বিদেশিকে বন্দুকের মুখে জোর করে গাড়িতে উঠিয়ে নিয়ে যায়। ডন।

জাকার্তায় ৩ পুলিশ নিহত
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় সন্দেহভাজন দুই আত্মঘাতীর জোড়া বোমা হামলায় তিন পুলিশ নিহত ও ১০ জন আহত হয়েছে। গত বুধবার রাতে জাকার্তার পূর্বাংশে কামপুং মেলায়ু বাস স্টেশনে পাঁচ মিনিটের ব্যবধানে বোমা দুটির বিস্ফোরণ ঘটানো হয় বলে জানিয়েছে পুলিশ। হামলার পর ব্যাপক অস্ত্রে সজ্জিত পুলিশ সদস্যরা বাস স্টেশনটির চারপাশ ঘিরে রাখে। বোমা নিষ্ক্রিয়কারী দলের কর্মকর্তারা চারদিকে টেপ লাগানো ঘটনাস্থলটি পরীক্ষা করে দেখে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ