Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অসহায় মানুষের কণ্ঠস্বর ফিরিয়ে দিতে হবে : ড. দেবপ্রিয় ভট্টাচার্য

| প্রকাশের সময় : ২১ মে, ২০১৭, ১২:০০ এএম

খুলনা ব্যুরো : এসডিজি বাস্তবায়নে নাগরিক প্লাটফর্ম, বাংলাদেশের আহবায়ক ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন, গণতন্ত্র ও উন্নয়ন একটি চলমান প্রক্রিয়া। একটি অপরটির পরিপূরক। একটিকে বাদ দিয়ে অন্যটি চলতে পারেনা। দু’টিকেই একসঙ্গে এগিয়ে নিতে হবে। একই সঙ্গে সুশাসন, ক্ষুধা ও দারিদ্র নির্মূল করতে হবে। বিশেষ করে অসহায়গ্রস্ত মানুষের কণ্ঠস্বর ফিরিয়ে দিতে হবে। তাহলেই টেকসই উন্নয়নের অভীষ্ট লক্ষ্যে পৌঁছানো সম্ভব হবে। গতকাল নগরীর সিএসএস আভা সেন্টারে অনুষ্ঠিত ‘এসডিজি অর্জনে স্থানীয় উদ্যোগ : তৃণমূলের কণ্ঠস্বর’ শীর্ষক সংলাপে তিনি এ কথা বলেন। এসডিজি বাস্তবায়নে নাগরিক প্লাটফর্ম, বাংলাদেশ এবং দি হাঙ্গার প্রজেক্ট যৌথভাবে এ সংলাপের আয়োজন করে।
সংলাপে মূল বক্তব্য উপস্থাপন করেন দি হাঙ্গার প্রজেক্ট’র গেøাবাল ভাইস প্রেসিডেন্ট ও কান্ট্রি ডিরেক্টর ড. বদিউল আলম মজুমদার। বিশেষ অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান মনি ও খুলনা বিভাগীয় কমিশনার মো. আব্দুস সামাদ। স্বাগত বক্তৃতা করেন এসডিজি প্লাটফর্ম কোর গ্রæপের সদস্য ও ব্রাক’র ভাইস প্রেসিডেন্ট ড. মুশতাক রাজা চৌধূরী।
মুক্ত আলোচনায় অংশ নেন সাবেক এমপি ও নগর বিএনপি সভাপতি নজরুল ইসলাম, প্রফেসর মোল্লা আবুল বাসার, এডভোকেট এমএম মুজিবর রহমান, এডভোকেট আব্দুল আউয়াল রাজ, অ্যাডভোকেট অলোকা নন্দা দাস, শ্যামল সিংহ রায়, আ. ফ. ম. মহসিন, শামীমা সুলতানা শিলু, নিতাই গাইন, লোকমান হাকিম, অধ্যাপক ডা. সেখ মো. আখতার-উজ-জামান, শেখ আব্দুল হালিম, মাহবুব আলম বাদশা, শেখ মো. রফিকুল ইসলাম, রিজিয়া পারভীন, শেখ মোশারফ, শেখ মাহমুদ, আব্দুল আলিম, এসএম সোহরাব হোসেন, হাসি রাণি রায়, স্বপন কুমার দাস, ডা. নাসির উদ্দিন, বুলু রায় গাঙ্গুলী, নাসরিন হায়দার প্রমুখ।
সংলাপে বক্তারা বলেন, গণতন্ত্র, মানবাধিকার, নারীর ক্ষমতায়ন ও সুশাসন প্রতিষ্ঠা এবং কৃষক, শ্রমিক, মজুরসহ সকলকেই উন্নয়নের মূল ধারার সঙ্গে সম্পৃক্ত করতে হবে। বিশেষ করে দলমত এবং পথ নির্বিশেষে সকল নাগরিককেই একসঙ্গে ঐক্যবদ্ধ হয়ে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করতে হবে। এটি করতে পারলে এমডিজি’র মত এসডিজিও অর্জন করা সম্ভব হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কণ্ঠস্বর

২ সেপ্টেম্বর, ২০২২
২৭ এপ্রিল, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ