Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ষোড়শ সংশোধনী বাতিলে আপিল শুনানি মুলতবি

| প্রকাশের সময় : ৯ মে, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : সংবিধানের  ষোড়শ সংশোধনী বাতিল করে হাইকোর্টের  দেয়া রায়ের বিরুদ্ধে আপিল শুনানি শুরু হয়েছে। গতকাল সোমবার প্রথম দিনের শুনানি শেষে তা মুলতবি করেছেন। প্রধান বিচারপতি  নেতৃত্বে পাঁচ সদস্যের পূর্ণাঙ্গ বেঞ্চে আপিল শুনানি শুরু হয়। সকাল ৯টার কিছু পর শুনানির শুরুতেই রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সময় আবেদন করেন।
আদালত সেই আবেদন নাকচ করে দেন। এরপর  বেলা সাড়ে ১১টার দিকে বিরতির পর বিচারকরা এজলাসে আসলে অ্যাটর্নি  জেনারেল আপিল বিভাগের সকল বিচারকের উপস্থিতিতে মামলাটির শুনানির আরজি জানিয়ে সময় চান। তাছাড়া শুনানিতে নিজের অসুবিধার কথা উল্লেখ করে তিনি বলেন, আমি  দেশের বাইরে ছিলাম। তাছাড়া শারীরিকভাবে পুরোপুরি সুস্থ্যও নই। ফলে সময় প্রয়োজন। এ সময় রিট আবেদনের পক্ষে আইনজীবী মনজিল মোরসেদও উপস্থিত ছিলেন। এছাড়া মামলায় নিযুক্ত ১২ জন অ্যামিকাস কিউরির মধ্যে অনেকেই উপস্থিত ছিলেন। এই মামলার শুনানিতে সবশেষ গত ৭ মার্চ দুই মাস সময় দিয়েছিলেন আপিল বিভাগ।  সেদিনই পরবর্তী শুনানির জন্য ৮  মে দিন ধার্য করেন আদালত।
এমপি রানার জামিন চার মাস স্থগিত : মুক্তিযোদ্ধা ফারুক হত্যা মামলায় সরকার দলীয় সংসদ সদস্য (এমপি) আমানুর রহমান খান রানাকে হাইকোর্টের দেয়া জামিন চার মাস স্থগিত করেছেন আপিল বিভাগ। একই সঙ্গে ছয় মাসের মধ্যে এ মামলার বিচার কাজ শেষ করতে বিচারিক আদালতকে নির্দেশ দেয়া হয়েছে। প্রধান বিচারপতি নেতৃত্বে তিন সদস্যের আপিল  বেঞ্চ এ আদেশ  দেন। এমপি রানার পক্ষে ছিলেন আব্দুল বাসেত মজুমদার।
গত ১৩ এপ্রিল অন্তর্বতীকালীন জামিন দেন। একইসঙ্গে তাকে  কেন স্থায়ী জামিন  নিয়ে রুলও জারি করেন আদালত। পরে ১৮ এপ্রিল  চেম্বার বিচারপতি স্থগিতাদেশের মেয়াদ ৮ মে পর্যন্ত বৃদ্ধি করে আবেদন শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত  বেঞ্চে পাঠিয়ে  দেন। ওই হিসেবে আবেদনটি আপিল বিভাগের কার্যতালিকায় আসলে রানার জামিন চার মাস স্থগিতের আদেশ  দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ষোড়শ সংশোধনী

১৪ সেপ্টেম্বর, ২০১৭

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ