Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

চীনের কাছে কুনমিং-কক্সবাজার রুটে বিমানের ফ্লাইট চালু ও রোহিঙ্গা সমস্যার সমাধানে সহায়তা চান পররাষ্ট্র প্রতিমন্ত্রী

| প্রকাশের সময় : ৯ মে, ২০১৭, ১২:০০ এএম


কূটনৈতিক সংবাদদাতা : চীনের ইউনান প্রদেশের প্রাদেশিক সরকারের সিনিয়র উপদেষ্টা লি ঝিউলিং-এর সাথে বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী কুনমিং-কক্সবাজার রুটে পরীক্ষামূলভাবে বিমানের ফ্লাইট চালু এবং রোহিঙ্গা শরণার্থী সমস্যা সমাধানে সহায়তা চেয়েছেন। গতকাল রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় একটি দ্বি-পাক্ষিক বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এ সহায়তা কামনা করেন। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী আঞ্চলিক সহযোগিতার গুরুত্ব উলে¬খ করে বাংলাদেশ চীন ভারত মায়ানমার-এর অর্থনৈতিক করিডোরের পরিকল্পনা এগিয়ে নিতে প্রতিবেশি দেশ মায়ানমারের সক্রিয় উদ্যোগ আহবান করেন। ইউনান প্রদেশ চীনের সাথে দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ পূর্ব দেশগুলির সাথে ভৌগলিক যোগসূত্র স্থাপন করেছে বলে লি ঝিউলিং উলে¬খ করে বলেন, প্রতিবছর কুনমিং-এ অনুষ্টিত চীন-দক্ষিণ এশিয়া এক্সপোতে চীন ও দক্ষিণ এশিয়া দেশসমূহের অংশগ্রহনের মাধ্যমে দেশগুলোর মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধি পেয়েছে।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী চীনের সাথে বাংলাদেশের বাণিজ্য ভারসাম্য বিপুলভাবে চীনের অনুকূলে উল্লেখ করে চীনের বাজারে বাংলাদেশের রপ্তানীযোগ্য ১৭টি পণ্যের শুল্ক ও কোটা মুক্ত প্রবেশের সুযোগ করে দেয়ার জন্য লি ঝিউলিং-কে অনুরোধ জানান। আগামী ১৪ ও ১৫ মে বেইজিং-এ চীনের প্রেসিডেন্ট শি জিংপিং-এর উদ্যোগে অনুষ্টিতব্য হাইলেভেল বেল্ট এন্ড রোড ফোরামে বিশ্বের অনেক দেশ অংশগ্রহণ করবে বলে লি ঝিউলিং উলে¬খ করেন। পররাষ্ট্র প্রতিমন্ত্রী উক্ত হাইলেভেল ফোরামে বাংলাদেশ থেকে মন্ত্রী পর্যাযের প্রতিনিধি অংশগ্রহণ করবেন বলে উলে¬খ করেন। কুনমিং-এ ২০১৫ সালে অনুষ্টিত আন্তর্জাতিক ট্রাভেল মার্টে শতাধিক দেশের অংশগ্রহনের কাথা উল্লেখ করে লি ঝিউলিং ২০১৭ সালে অনুষ্টিতব্য উক্ত মার্টে বাংলাদেশের পর্যটক ও ব্যবসায়ী দলের অংশগ্রহনের অনুরোধ জানান। প্রসঙ্গত, লি ঝিউলিং গত রোববার ৬ সদস্যের প্রতিনিধিদল নিয়ে ৩ দিনের সফরে বাংলাদেশে আসেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ