Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশের উন্নয়ন ও অগ্রগতির স্বার্থেই শ্রমিক অধিকার প্রতিষ্ঠা জরুরি -ডেমোক্রেটিক এ্যালায়েন্স

| প্রকাশের সময় : ১ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : উন্নয়ন ও অগ্রগতির প্রধান কারিগর শ্রমিককে মর্যাদা না দিলে দেশের সার্বিক উন্নয়ন সাধন কখনই সম্ভব নয়। এ জন্যে প্রয়োজন শ্রমিককে তার কাক্সিক্ষত অধিকার প্রতিষ্ঠায় সহযোগিতা প্রদান। শ্রমিকের অধিকারের মধ্যে অন্যতম হচ্ছে শ্রমিকের শ্রমের প্রকৃত মজুরি প্রাপ্তি। শ্রমিকের ন্যূনতম মজুরি এখন অন্যান্য সময়ের চেয়ে অনেক বেশি বলে প্রতি বছর মহান মে দিবসের বিভিন্ন কর্মসূচিতে বাগাড়ম্বর হয়ে থাকে। কিন্তু প্রকৃত অর্থে শ্রমিককে প্রদত্ত ন্যূনতম মজুরি বাজার দরের সঙ্গে সঙ্গতি রেখে নির্ণায়িত আজো হয়নি। যে কারণে শ্রমিকের জীবনে অভাব অনটন লেগেই আছে।
গতকাল রোববার বিকালে ডেমোক্রেটিক এ্যালায়েন্স এর উদ্যোগে মহান মে দিবস উপলক্ষে রাজধানীর তোপখানা রোডে এ্যালায়েন্সের কার্যালয়ে অনুষ্ঠিত এক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে ডেমোক্রেটিক এ্যালায়েন্সের প্রধান সমন্বয়কারী আলমগীর মজুমদার এ কথা বলেন।
আলোচনায় অন্যান্যেও মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশ ইসলামিক পার্টি (বিআইপি)’র চেয়ারম্যান এম.এ রশীদ প্রধান, ন্যাপ ভাসানীর চেয়ারম্যান হাসরত খান ভাসানী, ন্যাশনাল কংগ্রেস’র চেয়ারম্যান কাজী সাব্বির, এনডিপি মহাসচির আলীনূর রহমান খান সাজু, বাংলাদেশ পিপলস পার্টির সভাপতিমন্ডলীর সদস্য মোশাররফ হোসেন বকুল ও মোস্তফা কামাল বাদল, এনডিপি’র সভাপতিমন্ডলীর সদস্য মীর্জা আমিন আহেমদ ইয়ান, আম জনতা পার্টির চেয়ারম্যান রফিকুল ইসলাম খান, স্বাধীনতা পার্টির মহাসচিব মোহাম্মদ ফয়েজ হোসেন, ন্যাপ ভাসানীর মহাসচিব খালেদ শাহরিয়ার ও মহিলা সম্পাদিকা শেফালী হক, জাতীয় শ্রমিক ফোরামের সভাপতি জাহাঙ্গীর আলম, ন্যাশনাল ওয়ার্কার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক জয়নাল আবেদিন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেশে

৪ জানুয়ারি, ২০২৩
২৮ ডিসেম্বর, ২০২২
১৮ ডিসেম্বর, ২০২২
১০ ডিসেম্বর, ২০২২
৫ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ