Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঋণ পরিশোধে ব্যয় কমিয়েছে আরগন ডেনিমস

| প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক ঃ পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি আরগন ডেনিমস লিমিটেডের চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে রফতানি আয় ১০ শতাংশের বেশি বেড়েছে। এ সময়ে প্রশাসনিক ও বিক্রি বাবদ খরচ কমানোর পাশাপাশি ঋণ পরিশোধেও ব্যয় কমিয়ে আনতে সক্ষম হয় বস্ত্র খাতের কোম্পানিটি। সব মিলিয়ে সর্বশেষ অনিরীক্ষিত প্রান্তিক প্রতিবেদনে আগের বছরের একই সময়ের তুলনায় তারা ৫৬ দশমিক ২৭ শতাংশ বেশি মুনাফা দেখায়।
সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, জানুয়ারি-মার্চ প্রান্তিকে আরগন ডেনিমসের রফতানি আয় তথা বিক্রি দাঁড়ায় ৭৮ কোটি ৭৩ লাখ ৯৮ হাজার ২০৯ টাকা, আগের বছর একই সময়ে যা ছিল ৭১ কোটি ৩৯ লাখ ৩৫ হাজার ৯৯০ টাকা। বিক্রীত পণ্যের উৎপাদন খরচও প্রায় ১০ শতাংশ হারে বেড়ে দাঁড়ায় ৬০ কোটি ৬৪ লাখ ৩৬ হাজার টাকা। মোট (গ্রস) মুনাফা হয় ১৮ কোটি ৯ লাখ ৬১ হাজার ৮৬৩ টাকা, আগের বছর একই সময়ে যা ছিল প্রায় ১৬ কোটি ১০ লাখ টাকা।
গেল প্রান্তিকে রফতানির বিপরীতে সরকারের কাছ থেকে প্রণোদনা হিসেবে কোম্পানির আর্থিক প্রতিবেদনে যোগ হয়েছে ৯৮ লাখ ৬২ হাজার ৯৭৫ টাকা, ২০১৬ সালের প্রথম তিন মাসে যা ছিল ৪৮ লাখ ৪৫ হাজার ৮১৬ টাকা। একই সময়ের ব্যবধানে কোম্পানির প্রশাসনিক ব্যয় ২ কোটি ৭০ লাখ ৫১ হাজার থেকে ২ কোটি ৪৯ লাখ ২০ হাজারের ঘরে নেমে এসেছে।
বিক্রি বাড়লেও গেল প্রান্তিকে কোম্পানি বিক্রি ও বিতরণ বাবদ খরচ ৮৫ থেকে ৫৭ লাখ টাকায় নামিয়ে আনতে সক্ষম হয়। এদিকে প্রায় ৪৩ শতাংশ কমে ২ কোটি ৩৩ লাখ ৯৯ হাজার ৬০২ টাকায় নেমে এসেছে কোম্পানির ঋণ পরিশোধের ব্যয়।
এরপর ওয়ার্কার্স প্রফিট পার্টিসিপেশন ফান্ড ও কর বাবদ ব্যয় আগের বছরের একই সময়ের তুলনায় বেড়েছে। তবে বিলম্বিত কর তুলনামূলক কমেছে। ২০১৬ সালের জানুয়ারি-মার্চ প্রান্তিকে অন্যান্য আয় না হলেও চলতি বছর একই সময়ে কোম্পানি এ খাতে ৪৯ হাজার ৪৪৮ টাকা আয় দেখিয়েছে। সব মিলিয়ে তৃতীয় প্রান্তিকে কোম্পানির নিট মুনাফা এক বছর আগের তুলনায় ৩ কোটি ৯৮ লাখ ৬৮ হাজার ৯৩৭ টাকা বা ৫৬ দশমিক ২৭ শতাংশ বেড়ে ১১ কোটি ৭ লাখ ২৪ হাজার ৩২১ টাকায় উন্নীত হয়েছে। শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ৯৭ পয়সা।
এদিকে, হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে আর্গন ডেনিমসের নিট মুনাফা ২২ কোটি ১৯ লাখ ৬৮ হাজার ২২৯ থেকে ৩০ কোটি ৮৩ লাখ ৮৫ হাজার ৭২৩ টাকায় উন্নীত হয়েছে। শতকরা হিসেবে ৯ মাসে কোম্পানির মুনাফা আগের বছরের একই সময়ের তুলনায় প্রায় ৩৯ শতাংশ বেড়েছে। এ সময়ের অনিরীক্ষিত ইপিএস দাঁড়িয়েছে ২ টাকা ৭০ পয়সা। সম্পদ পুনর্মূল্যায়নসহ ৩১ মার্চ কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ২৫ টাকা ৩৯ পয়সা, সম্পদ পুনর্মূল্যায়ন ছাড়া যা ২৪ টাকা ২৫ পয়সা।
জুন ক্লোজিংয়ের বাধ্যবাধকতায় ২০১৬ সালে ১৮ মাসে হিসাব বছর গণনা করে আর্গন ডেনিমস। ৩০ জুন পর্যন্ত ১৮ মাসে কোম্পানির ইপিএস হয় ৪ টাকা ৩৯ পয়সা, আগের বছর একই সময়ে যা ছিল ৪ টাকা ৬ পয়সা। এ সময়ের জন্য ১০ শতাংশ নগদ ও ১৫ শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছেন তাদের শেয়ারহোল্ডাররা। এর আগে ২০১৪ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য ২০ শতাংশ স্টক লভ্যাংশ দেয় আর্গন ডেনিমস। উল্লেখ্য, ২০১৩ সালে তালিকাভুক্ত এ কোম্পানির অনুমোদিত মূলধন ১৫০ কোটি ও পরিশোধিত মূলধন ১১৪ কোটি ২৬ লাখ ৪০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৮১ কোটি ৯০ লাখ টাকা। বাজারে মোট শেয়ার ১১ কোটি ৪২ লাখ ৬৪ হাজার, যার ৪০ দশমিক ৪৫ শতাংশ কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের হাতে, ১৬ দশমিক ১৪ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, বিদেশী ২ দশমিক ৩৭ এবং সাধারণ বিনিয়োগকারীর হাতে রয়েছে ৪১ দশমিক শূন্য ৪ শতাংশ শেয়ার। -ওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঋণ

৮ ফেব্রুয়ারি, ২০২৩
২৫ জানুয়ারি, ২০২৩
২৯ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ