Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঋণখেলাপির ৬৫ ভাগই শীর্ষ ১০ ব্যাংকে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২৩, ১১:০৫ এএম

দেশে খেলাপি ঋণের পরিমাণ দিন দিন বাড়ছে। বেনামে বিভিন্ন প্রতিষ্ঠানকে ঋণ দেয়া ও কর্মকর্তাদের সততার অভাবে ব্যাপক হুমকির মুখে পড়ছে ব্যাংক খাত। একইসঙ্গে রয়েছে সুশাসনের অভাব। সদ্য বিদায়ী বছরের সেপ্টেম্বর পর্যন্ত খাতটিতে খেলাপি দাঁড়িয়েছে ১ লাখ ৩৪ হাজার ৩৯৬ কোটি টাকা। এর মধ্যে ১০ ব্যাংক মোট খোলপির ৬৪.৫১ শতাংশ ধারণ করছে। শীর্ষ ১০ খেলাপি ব্যাংকগুলো হলো- ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান (এনবিপি), আইসিবি ইসলামী ব্যাংক, বেসিক ব্যাংক ও পদ্মা ব্যাংক, বাংলাদেশ কমার্স ব্যাংক, বিডিবিএল ব্যাংক, জনতা ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) এবং রূপালী ব্যাংক। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।
এদিকে, ব্যাংকগুলোর মধ্যে ৫ ব্যাংক খেলাপি ঋণ নিয়ে হিমশিম খাচ্ছে। ব্যাংক ৫টির খোলপির পরিমাণ মোট খেলাপির ৪৯.৩৫ শতাংশ। উচ্চমাত্রার এই খেলাপি ঋণ ব্যাংকগুলোর জন্য অতিরিক্ত ঝুঁকি সৃষ্টি করেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, খেলাপি ব্যাংকগুলোর মধ্যে রয়েছে ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান (এনবিপি)। সেপ্টম্বরে ব্যাংকটির খেলাপির হার দাঁড়িয়েছে ৯৭.৯৭ শতাংশ। দ্বিতীয় অবস্থানে রয়েছে আইসিবি ইসলামী ব্যাংক। এ সময় ব্যাংকটির খেলাপি দাঁড়িয়েছে ৮৩.২০ শতাংশ। এ ছাড়া তৃতীয় ও চতুর্থ স্থানে থাকা বেসিক ও পদ্মা ব্যাংকের খেলাপির হার যথাক্রমে ৪০.৭২ শতাংশ ও ৬৭.০৮ শতাংশ। এ ছাড়া বাংলাদেশ কমার্স ব্যাংক ৪৫.৪২ শতাংশ খেলাপি নিয়ে পঞ্চম অবস্থানে রয়েছে। তবে ষষ্ঠ ও সপ্তম তালিকায় থাকা বিডিবিএল ও জনতা ব্যাংকের খেলাপির হার যথাক্রমে ৪০.৭২ শতাংশ এবং ২৭.৮৩ শতাংশ। একইভাবে খেলাপির হার ২৭.৪৬ শতাংশ নিয়ে তালিকায় অষ্টম ন্থানে রয়ছে ন্যাশনাল ব্যাংক। এই ১০ ব্যাংকের তালিকার অন্য দু’টি ব্যাংক হলো- রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) এবং রূপালী ব্যাংক। এই ব্যাংক দুটোর খেলাপির হার যথাক্রমে ২১.৪৯ শতাংশ ও ১১.৫৮ শতাংশ। তথ্য অনুযায়ী, দেশের ব্যাংকিং খাতে সেপ্টেম্বর প্রান্তিকে সামগ্রিকভাবে খেলাপি ঋণ বেড়েছে ০.৪০ শতাংশ।
কারণ জুন প্রান্তিকের খেলাপি ঋণের হার ৮.৯৬ শতাংশ থেকে বেড়ে সেপ্টেম্বরে দাঁড়িয়েছে ৯.৩৬ শতাংশে। তবে সেপ্টেম্বর প্রান্তিকে খেলাপির তালিকায় থাকা ১০ শীর্ষ ব্যাংকের খেলাপি ঋণ মোট খেলাপির তুলনায় বেড়ে দাঁড়িয়েছে ৬৪.৫১ শতাংশে। যা জুন প্রান্তিকে ছিল ৬৩.৫৯ শতাংশ। সেই হিসাবে ৩ মাসে ওই ব্যাংকগুলোর খেলাপি বৃদ্ধির হার ০.৯৫ শতাংশ। একই সময়ে পুরো ব্যাংক খাতের মোট খেলাপির ৪৯.৩৫ শতাংশ ধারণ করছে মাত্র ৫টি ব্যাংক, যা তার আগের প্রান্তিকে ছিল ৪৫.৯৮ শতাংশ। এ ছাড়া এই ৫ ব্যাংকের খেলাপি বৃদ্ধির হার ৩.৩৭ শতাংশ।



 

Show all comments
  • Kma Hoque ২৪ জানুয়ারি, ২০২৩, ১১:২০ এএম says : 0
    এখন তো প্রকাশ্যে চলছে লুটপাট, যার কারণেই এসব ব্যাংক ঋণখেলাপি হচ্ছে। এতে আওয়ামী লীগের কিছু লোকের পকেট ভারি হচ্ছে। ভবিষ্যতে মনে হয় আরো হবে
    Total Reply(0) Reply
  • aman ২৪ জানুয়ারি, ২০২৩, ১১:২২ এএম says : 0
    সরকার যদি এসব না দেখে তাহলে এসবের কারণেই এ সরকারের পদত্যাগ হতে পারে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঋণখেলাপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ