Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্ব টিকাদান সচেতনতা সপ্তাহের উদ্বোধন

| প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশে প্রথমবারেরমতো পালিত হচ্ছে বিশ্ব টিকাদান সচেতনতা সপ্তাহ। ‘টিকা শিশুর জীবন বাঁচায়’ এ প্রতিপাদ্য নিয়ে গতকাল থেকে এ সচেতনতা সপ্তাহ শুরু হয়েছে যা চলবে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত। গতকাল দুপুরে স্বাস্থ্য অধিদফতরের ইনস্টিটিউট অফ পাবলিক হেলথের অডিটোরিয়ামে এ সপ্তাহের উদ্বোধন করেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী মো. জাহিদ মালেক। স্বাস্থ্য অধিদফতরের মহা পরিচালক প্রফেসর ডা. মো. আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. সিরাজুল হক খান। এছাড়াও বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক কাজী মোস্তফা সারওয়ার, স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (ডব্লিউএইচও) পারভীন আক্তার প্রমুখ। ইপিআই সপ্তাহের বিভিন্ন বিষয় নিয়ে মূলপ্রবন্ধ উপস্থাপন করেছেন প্রোগ্রাম ম্যানেজার ইপিআাই অ্যান্ড সার্ভিল্যান্স ডা. মো. শামসুজ্জামান।
২০১২ সালে অনুষ্ঠিত বিশ্ব স্বাস্থ্য সম্মেলনের ৬৫তম সভার সিদ্ধান্তের আলোকে এপ্রিল মাসের শেষ সপ্তাহে এই সপ্তাহ পালিত হয়ে আসছে। বিশ্বের অনান্য দেশের মতো বাংলাদেশে এবারই প্রথম এই সপ্তাহ পালিত হচ্ছে।
প্রফেসর ডা. মো. আবুল কালাম আজাদ জানান, জনগণের মাঝে টিকাদান সম্পর্কে সচেতনতা বাড়াতে, সমাজে টিকার ব্যাপক চাহিদা সৃষ্টি করা, সকল পর্যায়ে টিকাদান কভারেজ বাড়ানোর উদ্দেশ্যে বিশ্ব টিকাদান সচেতনতা সপ্তাহ পালিত হচ্ছে। টিকা দান কর্মসূচি থেকে বাদপড়া ও আংশিক বাদপড়া শিশু সনাক্ত করে তাদের নিয়মিত টিকাদান কর্মসূচির আওতায় আনা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব

২২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ