Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশে সুশাসন নিচের দিকে যাচ্ছে -ড. আকবর আলী খান

| প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : তত্ত¡াবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও অর্থনীতিবিদ ড. আকবর আলী খান বলেছেন, বাংলাদেশে সুশাসন ক্রমান্বয়ে নিচের দিকে যাচ্ছে।
গতকাল হোটেল লেকশোরে বিআইডিএস আয়োজিত বিআইডিএস ক্রিটিকাল কনভারসেশন-২০১৭ আলোচনায় তিনি এই মন্তব্য করেন। সুশাসন ছাড়া বাংলাদেশে অর্থনৈতিক উন্নয়ন অর্থহীন উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশে সুশাসন নিচের দিকে যাচ্ছে। আর অর্থনৈতিক প্রবৃদ্ধি থামছে না। জনগণের অংশগ্রহণ ছাড়া কোনো উন্নয়ন টেকসই হয় না। এ সময় আরো বক্তৃতা করেন তত্ত¡াবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও অর্থনীতিবিদ ড. হোসেন জিল্লুর, গবেষণা পরিচালক কাজী আলী তৌফিক, মিনহাজ মাহমুদ, বিরুপাক্ষ পাল প্রমুখ।
আকবর আলী খান বলেন, আমরা এখন যদি সুশাসনের জন্য পদক্ষেপ গ্রহণ করি, তাহলে আগামী ১০-১৫ বছর পর সুফল পাবো। দেশের সুশাসন ও অভ্যন্তরীণ ব্যাপারে বিশ্বব্যাংকের হস্তক্ষেপের কোনো দরকার নেই। বাংলাদেশ নিয়ে তাদের মাথা ঘামানোর কোনো প্রয়োজন নেই। দেশের উন্নয়নে তাদের নানামুখী হস্তক্ষেপ একটা ঝামেলা। তিনি আরো বলেন, বাংলাদেশে যে একেবারে সুশাসন হয় নি তা নয়। কিছু কিছু সংস্কার হয়েছে। তৈরি পোশাক খাতে বড় সংস্কার হয়েছে। বন্ডেড ওয়্যার হাউজ হয়েছে। সেটা যথেষ্ট নয়। বাংলাদেশের প্রবৃদ্ধির জন্য বিদেশে কর্মরত প্রবাসীদের ভ‚মিকা বড়। তাদের পাঠানো অর্থ  তৈরী পোশাক খাতের আয়ের চেয়েও বেশি। তবে ওই অর্থ গ্রামে চলে যায়, শহরে আসে না। যেটা থাকে সেটাও কাজে লাগানো যায় না। তিনি বলেন, বিদেশে দক্ষ শ্রমিক পাঠানোর কথা বলা হয়। অথচ শিক্ষার নামে দক্ষ শ্রমিক বিদেশে পাঠালে টাকাও আসবে না, ওরাও দেশে ফিরে আসবে না। কিন্তু গ্রামের অদক্ষ শ্রমিকরাই টাকা পাঠায়। নিজেরাও ফিরে আসে। পরিবারের দায়িত্ব পালন করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ