Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় হকি চ্যাম্পিয়নশিপ

| প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : সবকিছু ঠিক থাকলে ২৭ এপ্রিল টার্ফে গড়াবে জাতীয় হকি চ্যাম্পিয়নশিপ। এ আসরে দেশের ৬৪টি জেলার মধ্যে মাত্র ২৪টি অংশ নিচ্ছে। এর বাইরে দুই বিভাগ, চার সার্ভিসেস দল এবং একটি করে শিক্ষা বোর্ড ও প্রতিষ্ঠানসহ মোট ৩২টি দল খেলবে টুর্নামেন্টে।
অংশগ্রহণকারী দলগুলো হলো- ফরিদপুর জেলা, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, মেহেরপুর, নড়াইল, গাজীপুর, রংপুর, ঝিনাইদহ, সিলেট, ঢাকা, দিনাজপুর, রাজশাহী, বরিশাল, সাতক্ষীরা, ঠাকুরগাঁও, ময়মনসিংহ, কুড়িগ্রাম, জয়পুরহাট, নাটোর, কুমিল্লা, ফেনী, শরিয়তপুর, পটুয়াখালী, খুলনা, চট্টগ্রাম বিভাগ, রাজশাহী বিভাগ, বাংলাদেশ বিমান বাহিনী, নৌবাহিনী, সেনাবাহিনী, পুলিশ, বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) ও ঢাকা শিক্ষাবোর্ড।
নিয়মিত অনুশীলনে থাকা সার্ভিসেস দলগুলো এবং বিকেএসপিই জাতীয় হকিতে বরাবর শক্তিশালী হিসেবে বিবেচিত হয়। এবারও এর ব্যতিক্রম ঘটবে না। আসন্ন জাতীয় হকি চ্যাম্পিয়নশিপের খেলা হবে লিগ পদ্ধতিতে। ফলে গ্রæপ পর্বে প্রত্যেকে তিনটি করে ম্যাচ খেলতে পারবে। তবে অংশ নেয়া দল সংখ্যা কম হওয়ায় হতাশ হকি ফেডারেশন কর্মকর্তারা। এ প্রসঙ্গে ফেডারেশনের সহ-সভাপতি খাজা রহমতউল্লাহ বলেন, ‘গত জানুয়ারিতে জাতীয় যুব চ্যাম্পিয়নশিপেও অংশ নিয়েছিল ৩৬ টি জেলা। কিন্তু এখানে মাত্র ২৪টি। হতে পারে কাউন্সিলরশিপ রক্ষা হয়ে গেছে বলেই অনেক জেলা অংশ নিচ্ছে না।’
বিস্বস্ত সুত্র জানায়, হকির বাইলজ অনুযায়ী চার বছরে দু’টি জাতীয় চ্যাম্পিয়নশিপে অংশ নিলেই কাউন্সিলরশিপ রক্ষা হয়। তাই আগেই সে কাজটি যেসব জেলা সেরে ফেলেছে, তারা আর নির্বাচনের পূর্ব মূহুর্তে অনুষ্ঠেয় এই টুর্নামেন্টে খেলছে না।
তবে জেলার সংখ্যা কম এবং প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ মনোভাব না থাকায় হতাশ জাতীয় দল ও নৌবাহিনীর ডিফেন্ডার মামুনুর রহমান চয়ন। তার কথায়, ‘আমরা চাই জেলা গুলো থেকে প্রতিদ্বন্দ্বি আসুক। কিন্তু তারা কোনও রকমে এসে খেলে চলে যায়। কারণ অনেক জেলাই সার্ভিসেস দলগুলোর সঙ্গে ১০ থেকে ১৫টি গোল হজম করে। যা প্রতিদ্বন্দ্বিতার মনোভাবকে বিতাড়িত করে। তাই আমরা চাই ভালোমানের দল গঠন করে তারা খেলতে আসুক। বেশি বেশি জেলা অংশগ্রহণ করুক টুর্নামেন্টে।’ মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে প্রতিদিন চারটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয়


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ