Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

লোহাগাড়ার ‘পুটিবিলা বালুমহাল- ২’ কেড়ে নিচ্ছে কৃষিজমি, মসজিদ ও মন্দির

| প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

লোহাগাড়া সংবাদদাতা : চট্টগ্রামের লোহাগাড়ায়‘ পুটিবিলা বালুমহাল-২’ গ্রাস করে নিচ্ছে স্থানীয়দের কৃষিজমি, মসজিদ ও বৌদ্ধদের উপাসনালয়। এছাড়া গ্রামের সাধারণ মানুষের যাতায়তের রাস্তার বেহাল দশা হচ্ছে পুটিবিলা বালুমহাল-২ এর নিষ্ঠুর গ্রাসে। ইতোমধ্যে এই বালুমহালের নিষ্ঠুর থাবা থেকে রক্ষা পেতে এলাকাবাসী সংশ্লিষ্ট প্রসাশনের কাছে একাধিক আবেদন করেও কোনোপ্রকার সুফল পায়নি বলে জানান তারা।
এই বালুমহালটি বিলুপ্ত করার জন্য গত ৩০ মার্চ স্থানীয় কৃষিজমির মালিক সাইফুল ইসলাম চৌধুরী জেলা প্রশাসক বরাবরে আরো একটি আবেদন করেছেন। আবেদনের ভিত্তিতে জানাযায়, উল্লেখিত বালুমহালে কোনো বালু না থাকায় বালু উত্তোলনকারীরা খালের পাড় ঘেঁষে ড্রেজার মেশিন বসিয়ে গভীর গর্ত করে অবৈধভাবে বালু উত্তোলন করছে। ফলে এলাকার ব্যাপক কৃষি জমি ইতোমধ্যে খালের সাথে বিলীন হয়ে গেছে।
সরেজমিনে দেখাযায়, ড্রেজার দিয়ে গভীর গর্ত করে বালু উত্তোলনের ফলে ডলুখালের দুইপাশে প্রচন্ড ভাঙ্গন সৃষ্টি হয়েছে। এই ভাঙ্গন অব্যাহত থাকলে অল্প সময়ের মধ্যে এলাকার শতশত পরিবার তাদের বসত-ভিটা হারিয়ে নিস্ব হয়ে পড়বে। হাফেজ পাড়া জামে মসজিদ ও বড়–য়া পাড়া বৌদ্ধ মন্দির এই বর্ষায় রক্ষা হবে কিনা সন্দেহ রয়েছে। তাছাড়া হাজারো মানুষের যাতায়তের একমাত্র সড়কটি ও ভাঙনের কবলে পড়ে বেহাল অবস্থায় পরিণত হয়েছে। এলাকাবাসী ও ভুক্তভোগীরা জনস্বার্থে এই বালুমহালটি বিলুপ্ত করার জন্য সরকারের সংশ্লিষ্ট কতৃপক্ষের কাছে জোর দাবি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ