Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

মাদারীপুরে মানববন্ধন : ৪৮ ঘণ্টার মধ্যে নিঃশর্ত মুক্তি দাবি

কালকিনিতে সাংবাদিক নির্যাতনের ঘটনায় হাইকোর্টের স্বপ্রণোদিত রুল

| প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

মাদারীপুর জেলা সংবাদদাতা : কালকিনিতে প্রেসক্লাবের সাবেক সভাপতি যায়যায়দিন পত্রিকার স্থানীয় প্রতিনিধি শহিদুল ইসলামকে নির্যাতনের ঘটনায় স্বপ্রণোদিত হয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। রোববার (৯ এপ্রিল) একাধিক জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদের প্রেক্ষিতে স্বপ্রণোদিত হয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।
বিচারপতি কাজী রেজা-উল ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর দ্বৈত বেঞ্চ এই ঘটনায় দোষীদের বিরুদ্ধে কেন ব্যবস্থা গ্রহণ করা হবে না তা জানতে চেয়েছেন স্বরাষ্ট্র সচিব, আইজিপি, ডিআইজি ঢাকা রেঞ্জ, মাদারীপুরের পুলিশ সুপার, কালকিনির ইউএনও এবং কালকিনি থানার ওসিকে চার সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। একই সাথে পুলিশ সুপার পদমর্যাদার নিচে নয় এমন কোনো কর্মকর্তাকে দিয়ে এ ঘটনার তদন্তের নির্দেশও প্রদান করেছেন হাইকোর্ট।
এদিকে সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে মাদারীপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার উপজেলার পূর্ব এনায়েতনগর ইউনিয়ন পরিষদ নির্বাচনের সংবাদ সংগ্রহ করতে যান কালকিনি প্রেসক্লাবের সাবেক সভাপতি যায়যায়দিন পত্রিকার স্থানীয় প্রতিনিধি শহিদুল ইসলাম। এ সময় আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থীর সমর্থকরা তার ওপর হামলা ও গাছের সাথে বেঁধে নির্যাতন চালায়। পরে ওই তাকে চাঁদাবাজির মামলায় জেলে পাঠানো হয়।
এদিকে সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে মাদারীপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মাদারীপুর প্রেসক্লাবের উদ্যোগে রোববার সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধনে জেলা ও উপজেলায় কর্মরত সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। মানববন্ধনে বক্তব্য রাখেন মাদারীপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি গোলাম মাওলা আকন্দ, সাবেক সাধারণ সম্পাদক ইয়াকুব খান শিশির, দৈনিক বিশ্লেষণ পত্রিকার সম্পাদক ও প্রকাশক জহিরুল ইসলাম খান, দি ইন্ডিপেনডেন্ট পত্রিকার প্রতিনিধি আলী আকবর খোকা, দৈনিক সুর্বণগ্রামের স্টাফ রিপোর্টার সাইফুর রহমান রুবেল খান, ডিবিসি নিউজের প্রতিনিধি মনির হোসেন বিলাস, দৈনিক কালের কণ্ঠের জেলা প্রতিনিধি আয়শা সিদ্দিকা আকাশী ও শহিদুল ইসলামের স্ত্রী সালমা বেগম প্রমুখ।
মানবন্ধনে অংশগ্রহণকারীরা আগামী ৪৮ ঘণ্টার মধ্যে শহিদুল ইসলামের বিরুদ্ধে চঁাঁদাবাজি মামলা প্রত্যাহার ও তার নিঃশর্ত মুক্তির দাবি জানিয়েছেন।
ওদিকে এদিকে আওয়ামী লীগ প্রার্থী বাদল তালুকদার জানান, আগামী ১৬ এপ্রিলের নির্বাচনে তাকে বিজয়ী করার জন্য ওই সাংবাদিক তার কাছে এক লাখ টাকা চাঁদা চায়। এ নিয়ে ভোটারদের মধ্যে উত্তেজনার সৃষ্টি হলে তাকে মারধর করা হয়। চাঁদাবাজির ঘটনায় থানায় মামলা হলে পুলিশ তাকে গ্রেফতার করে। এক প্রেস বিজ্ঞপ্তিতে তিনি এ ঘটনায়ন দুঃখ প্রকাশ করেছেন।
সাংবাদিক নির্যাতনে হাইকোর্টের রুল প্রসঙ্গে মাদারীপুরের এসপি সরোয়ার হোসেন ও কালকিনি থানার ওসি কৃপা সিন্ধু বালা বলেন, আদালতের আদেশ অনুসারে পদক্ষেপ নেয়া হবে। ওই ঘটনায় ইতোমধ্যেই পৃথক দু’টি মামলা হয়েছে। বাদল তালুকদারের ভাই সরোয়ার তালুকদার (৩০) ও সমর্থক নাজমুল হককে গ্রেফতার করা হয়েছে।
উল্লেখ্য, শুক্রবার (৭ এপ্রিল) দুপুরে কালকিনির পূর্ব এনায়েতনগরে নির্বাচনী প্রচারণার সংবাদ সংগ্রহ করতে গেলে আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী বাদল তালুকদারের সমর্থকরা সাংবাদিক শহিদুল ইসলামের উপর হামলা ও গাছের সাথে বেঁধে নির্যাতন করা হয় এবং এসময় তার কাছ থেকে মোবাইল ফোন ও ক্যামেরা কেড়ে নেয়া হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাদারীপুর

২১ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ