Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিসবাহর পথে ইউনিসও

| প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ‘ওয়েস্ট ইন্ডিজ সিরিজই হতে যাচ্ছে আমার ক্যারিয়ারের শেষ সিরিজ’ পাক টেস্ট অধিনায়ক মিসবাহ-উল-হকের এই ঘোষণার মাত্র দুই দিন পর একই ঘোষণা দিলেন পাকিস্তানের সফলতম টেস্ট ব্যাটসম্যান ইউনিস খান। গতকাল করাচিতে নিজের এই সিদ্ধান্তের কথা জানান ৩৯ বছর বয়সী ব্যাটসম্যান। এর ফলে শেষ হতে যাচ্ছে তার দীর্ঘ ১৭ বছরের টেস্ট ক্যারিয়ার।
ইউনিস বলেন, ‘সবাই আমাকে থেকে যেতে বলছেন, বলছেন অবসরের ঘোষণা না দিতে। কিন্তু এটাই অবসরের উৎকৃষ্ট সময়।’ তিনি বলেন, ‘প্রতিটা খেলোয়াড়ের জীবনে একটা সময় আসে যখন তাকে এমন সিদ্ধান্ত নিতে হয়। আমি সবসময় চেষ্টা করেছি দেশকে সর্বোচ্চটা দিতে। কোনো খেলোয়াড়ই চিরজীবন ফিট থাকে না, অনুপ্রেরণাও সবসময় কাজে আসে না। সুতরাং আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সিরিজের পর মাঠ ত্যাগ করা উচিত বলে মনে করছেন ইউনিস।’
এক সাথে দলের দুই প্রধান ভরসার অবসর, কিছুটা হলেও কি ধাক্কা খাবে পাকিস্তান ক্রিকেটে? হয়তো। কিন্তু ইউনিস মনে করেন, সেটা সামলে সামনের দিকেই এগিয়ে যাবে পাকিস্তান। তার মতে, ‘সরফরাজের সক্ষমতা আছে সোজা হয়ে দাঁড়িয়ে পাকিস্তানকে সামনের দিকে এগিয়ে নেয়ার।’ স্মৃতিকাতর ইউনিস কিছু সময়ের জন্য হারিয়ে গেলেন অতীতের সেই মধুর সময়েও, ‘যখন আমি দলে আসি তখন ড্রেসিংরুম শেয়ার করেছিলাম রশিদ লতিফ, মঈন খান, ইনজামাম, ওয়াসিম, সাঈদ আনোয়ারদের সাথে।’ ২০০৯ সালে ইংল্যান্ডে তার নেতৃত্বেই টি-২০ বিশ্বকাপ জেতে পাকিস্তান।
২০০০ সালে টেস্ট অভিষেকে শতক হাঁকানো ইউনিস ১১৫ টেস্টে ৫৩.০৬ গড়ে করেছেন ৯ হাজার ৯৭৭ রান। প্রথম পাকিস্তানি ব্যাটসম্যান হিসেবে টেস্টে ১০ হাজার রানের মাইলফলক থেকে মাত্র ২৩ রান দূরে। টেস্টে তার ৩৪টি সেঞ্চুরিও দেশের হয়ে সর্বোচ্চ। আছে তিনশোর্ধো ইনিংসও। গেল ইংল্যান্ড সফরেও অপরাজিত ১৭৫ রানের ইনিংসে দলকে জিতিয়েছিলেন ইউনিস। ইংল্যান্ডের প্রভাবশালী বাষিক ক্রিড়া ম্যাঙ্গাজিন উইজডেনের বিচারে বছরের সেরা পাঁচ ক্রিকেটারের তালিকায় মিসবাহর সাথে আছেন ইউনিসও। এই দুই ‘বুড়ো’র ব্যাটে চড়েই মূলত প্রথমবারের মতো টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে ওঠে পাকিস্তান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিসবাহর
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ