Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ধর্মীয় শিক্ষা সঙ্কোচন করে উগ্রবাদ দমন সম্ভব নয় -মাও. হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী

| প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রির্পোটার : গতকাল ৭ এপ্রিল (শুক্রবার) জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে অনুষ্ঠিত হয়েছে ‘সন্ত্রাস ও উগ্রবাদ প্রতিরোধে ইসলাম’ শীর্ষক জাতীয় সেমিনার। বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার আয়োজনে বিকেল ৩টায় সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ আনজুমানে আল ইসলাহর কেন্দ্রীয় সভাপতি মাওলানা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী। তিনি বলেন- রাসূল (সা.) মানুষকে মনুষ্যত্বের সনদ দেয়ার জন্য এবং সমাজে শান্তি প্রতিষ্ঠার জন্য এ পৃথিবীতে আগমন করেছিলেন। আজো রাসূল (সা.) এর ওয়ারিসগণ এ মিশন চালিয়ে যাচ্ছেন। কিন্তু নৈতিক অবক্ষয়ের কারণে প্রতিনিয়তই কিছু মানুষ ইসলামের মূল শিক্ষা থেকে দূরে সরে যাচ্ছে এবং সন্ত্রাস ও উগ্রবাদী কর্মকন্ডে জড়িত হচ্ছে। তিনি বলেন, সন্ত্রাস ও উগ্রবাদ দূর করতে শিক্ষা ব্যবস্থায় ইসলামের সুমহান আদর্শ সংযোজন করতে হবে। সুতরাং ধর্মীয় শিক্ষা সঙ্কোচন করে উগ্রবাদ দমন করা সম্ভব নয়। তিনি আরো বলেন- সন্ত্রাস ও উগ্রবাদ সারা বিশ্বে সকল ধর্মের মানুষকে সমান ভাবে বিপথগামী করছে। এজন্য মানুষের মাঝে আজ পশুবৃত্তি বেড়ে চলছে। এর কারণ হিসেবে তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহার, ভেজাল ও হারাম খাদ্য, মানবিক তথা নৈতিকজ্ঞানের অভাবকে দায়ী করেন। সরকারের নিকট খারেজিদের মুখোশধারী লা-মাজহাবিদের কর্মকান্ড বন্ধের ও ভেজালমুক্ত খাদ্যের নিশ্চয়তা দানের আহবান জানান। তিনি তালামীযে ইসলামিয়ার নেতাকর্মীদের ধৈর্য্য, সততা ও নির্ভীকতার সাথে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সুমহান আদর্শ ও উন্নত চারিত্রিক বৈশিষ্ট্যে বলিয়ান হয়ে ধর্ম, রাষ্ট্র ও সমাজের খেদমতে আত্মনিয়োগ করার আহবান জানিয়েছেন।
তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ ফখরুল ইসলামের সভাপতিত্বে, সাধারণ সম্পাদক রেদওয়ান আহমদ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক মুহিবুর রহমান এবং প্রচার ও প্রকাশনা সম্পাদক আখতার হোসাইন জাহেদ এর যৌথ পরিচালনায় অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন দৈনিক ইনকিলাবের নির্বাহী সম্পাদক মাওলানা কবি রূহুল আমীন খান, বাংলাদেশ আনজুমানে আল ইসলাহর যুগ্ম-মহাসচিব মাওলানা আহমদ হাসান চৌধুরী ফুলতলী, সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ মাওলানা মইনুল ইসলাম পারভেজ, বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার সাবেক সভাপতি হাফিয নজীর আহমদ হেলাল ও মাওলানা বেলাল আহমদ, আনজুমানে আল ইসলাহর ঢাকা মহানগরের সহ সাধারণ সম্পাদক মাওলানা আনোয়ার হোসেন, মাওলানা মাহবুবুল্লাহ, প্রচার সম্পাদক ড. মাওলানা মুর্শেদ আলম সালেহী ও ঢাকা বিশ্ববিদ্যালয় তালামীযের সভাপতি মারজান আহমদ চৌধুরী। তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সহ সাধারণ সম্পাদক দুলাল আহমদের স্বাগত বক্তব্যের মাধ্যমে সূচিত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- সুপ্রিম কোর্টের সহকারী অ্যাটর্নি জেনারেল অ্যাড. আব্দুর রকীব মন্টু, আনজুমানে আল ইসলাহর ঢাকা মহানগরের সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, তালামীযের সাবেক প্রশিক্ষণ সম্পাদক মাওলানা শাহীদ আহমদ, তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক হুমায়ুনুর রহমান লেখন, অর্থ সম্পাদক কাওছার আহমদ, সহ-অফিস সম্পাদক ওয়ালীউর রহমান সানী, প্রশিক্ষণ সম্পাদক মাসুম আহমদ, সহ-প্রশিক্ষণ সম্পাদক জায়েদ আহমদ চৌধুরী, শিক্ষা ও সংস্কৃতি বিষয়কসম্পাদক মুহিবুর রহমান আখতার, সহ-শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক সম্পাদক লিয়াকত আলী তালুকদার, সহ-তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ওজিউর রহমান আসাদ, কেন্দ্রীয় সদস্য আব্দুল মুহিত রাসেল, হাফিজ ফারুক আহমদ, মো: মারুফ হোসাইন, তৌরিছ আলী, সাইফুর রহমান চৌধুরী শিপু, সাইফুর রহমান শুভ, রফিকুল ইসলাম তালুকদার, সিরাজুল ইসলাম,মাহবুবুর রহমান ফরহাদ, আব্দুল খালিক রুহিল শাহ, জাহেদুর রহমান, প্রমুখ।



 

Show all comments
  • ৮ এপ্রিল, ২০১৭, ১২:১৪ পিএম says : 0
    দিশে হারা ছাএ সমাজের প্রিয় সংগঠণ "তালামীয" সময়ের সুন্দর একটি আয়োজন করেছে, মোবারক বাদ জানাই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্মীয়


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ