Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বিদেশী বিনিয়োগ বাড়ার প্রভাবে বাজার চাঙ্গা

| প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক ঃ সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের চাঙ্গা প্রবণতায় চলছিল লেনদেন। এদিন শুরু থেকেই টানা ক্রয় চাপ লক্ষ্য করা যায় বাজারে। যার মাত্রাও তুলনামূলকভাবে কিছুটা বেশী। এরই অংশ হিসেবে লেনেদের ৫৩ মিনিটের মাথায় সূচক ৫৭.৫৩ পয়েন্ট বেড়ে প্রায় ৫৮০০ পয়েন্টের কাছাকাছি সীমায় অবস্থান করে। কিন্তু পরবর্তীতে অর্থাৎ প্রথম ঘন্টার দিকে সূচক বৃদ্ধির হার কিছুটা হ্রাস পায়। মঙ্গলবার লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেনে রয়েছে আগের দিনের তুলনায় কিছুটা গতি। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে প্রায় ৪০০ কোটি টাকা।
বর্তমানে বাজারে স্বাভাবিক পরিস্থিতি বিরাজ করায় মার্কেটমুখী হয়েছেন বিনিয়োগকারীরা। পাশাপাশি রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীল হওয়ায় বাংলাদেশের প্রতি বিদেশীদের একটা আস্থার ভিত্তি তৈরি হয়েছে। ফলশ্রুতিতে ধারাবাহিকভাবে আমাদের শেয়ারবাজারের প্রতি বিদেশী বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ছে। এরই অংশ হিসেবে চলতি বছরের প্রথম মাসে দেশের পুঁজিবাজারে বৈদেশিক লেনদেনের ক্ষেত্রে বিক্রির চেয়ে শেয়ার ক্রয়ের পরিমাণ বেড়েছিল ৪৪ শতাংশ। দ্বিতীয় মাসে অর্থাৎ ফেব্রুয়ারিতে বেড়েছিল ১২১ শতাংশ। আর মার্চ মাসেও তা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৮৭ শতাংশ। যার ইতিবাচক প্রভাব আজকের বাজারে পড়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
এদিকে গতকাল দুপুরের বাজার বিশ্লেষণে দেখা গেছে, সোমবার দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৭ পয়েন্টে বেড়ে অবস্থান করছে ৫৭৮২ পয়েন্টে। আর ডিএসইর শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩২৬ এবং ডিএসই-৩০ সূচক ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৪০ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩১৫ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৫টি, দর কমেছে ৭৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৬৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ৩৮১ কোটি ৮ লাখ ৬১ হাজার টাকা। এর আগের কার্যদিবস অর্থাৎ সোমবার দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স ১৫ পয়েন্টে বেড়ে অবস্থান করে ৫৭০৬ পয়েন্টে। আর ডিএসই’র শরিয়াহ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩১২ এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২০৯২ পয়েন্টে। সে সময় টাকার অংকে লেনদেন হয়েছিলো ৩২৯ কোটি ৬৬ লাখ ৮৪ হাজার টাকা।
এদিকে, দুপুর ১২ টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক আগের দিনের চেয়ে ১৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭ হাজার ৯৫১ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৯৫ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২০ টির, দর কমেছে ৫১ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের দর। যা টাকার অংকে ২২ কোটি ২৬ লাখ ৮১ হাজার টাকা। -ওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদেশী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ