Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

শুরুর আগেই বিবর্ণ আইপিএল

| প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : আজ থেকে শুরু হচ্ছে ক্লাব ক্রিকেটের সবচেয়ে বড় ও জাকজমকপূর্ণ আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। দশম এই আসর আগেরগুলো ছাড়িয়ে যাবে বলে আশা করছে টুর্নামেন্ট কতৃপক্ষ। এজন্য নেয়া হয়েছে বাড়তি কিছু ব্যবস্থাপনা। এরপরও শুরুর আগেই এবারের আসর রং হারাতে শুরু করেছে একের পর এক তারকা পতনের কারণে।
৪ সেঞ্চুরি ও ৭ ফিফটিতে ১৬ ম্যাচে ৮১.০৮ গড়ে ৯৭৩ রান করা গেল আসরের নায়ক বিরাট কোহলিকে শুরুর দিকে না থাকার বিষয়ে জানা গেছে আগেই। কাঁধের চোটে ভুগছেন রয়্যাল চ্যলেঞ্জার্স ব্যাঙ্গলুরু অধিনায়ক। ক্রিকেটের ব্যস্ত সূচির কারণে পুরো টুর্নামেন্টে পাওয়া যাবে না গত মৌসুমের সেরা উদীয়মান খেলোয়াড় মুস্তাফিজুর রহমানকে। বাংলাদেশের এই কার্টার মাস্টার দলের সাথে এখন শ্রীলঙ্কা সফরে। যে কারণে শুরুর কয়েকটি ম্যাচে তাকে পাবে না সানরাইজার্স হায়দরাবাদ। একই কারণে পুরো টুর্নামেন্টে কোলকাতা নাইট রাইডার্সও পাচ্ছে না সাকিব আল হাসানকে।
চোটের তালিকায় আছেন রভিচন্দ্রন আশ্বিন। হার্নিয়া চোট পুরো আসরেই তাকে দর্শক বানিয়ে দিয়েছে। কুইন্টন ডি কক নিউজিল্যান্ড সফরে পেয়েছেন আঙুলে আঘাত। তারও আগে চোট ও আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফির কারণে টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন মিচেল স্টার্ক ও মিচেল মার্শ। জেপি ডুমিনি নাম প্রত্যাহার করেছেন ব্যক্তিগত কারণ দেখিয়ে। টানা ক্রিকেটের মধ্যে থাকায় কয়েক সপ্তাহ বিশ্রামে থাকবেন উমেশ যাদব, রবীন্দ্র জাদেজারা।
চোটের আঘাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। অস্ট্রেলিয়া সিরিজ থেকে লোকেশ রাহুলও ভুগছেন কোহলির মত কাঁধের চোটে। কোহলির পরিবর্তে এবি ডি ভিলিয়ার্স দলকে নেতৃত্ব দেবেন বলে জানিয়েছিলেন কোচ ড্যানিয়েল ভেট্টরি। কিন্তু প্রটিয়া তারকাও ভুগছেন পিঠের ব্যাথায়। যে কারণে ঘরোয়া মোমেন্টাম কাপের ফাইনালে খেলতে পারেননি এবি। তৃতীয় বিকল্প হিসাবে তাই আজ হায়দরাবাদের বিপক্ষে দলকে নেতৃত্ব দেবেন শেন ওয়াটসন।
শাহরুখ খানের কোলকাতাও আছে খেলোয়াড় শঙ্কটে। ৫ কোটি রুপি দিয়ে কেনা ট্রেন্ট বোল্টকে শুরুতে পাচ্ছে না তারা। আগে থেকেই নিষিদ্ধ আন্দ্রে রাসেল। চোটে আছেন ড্যারেন ব্রাভো। এছাড়া সাকিব আল হাসানকেও পাওয়া যাবে না সব ম্যাচে। আগামীকাল শেষ হচ্ছে সাকিব-মুস্তাফিজদের লঙ্কা সফর। এ মাসের শেষের দিকে আবার জাতীয় দলের সাথে তাদের যেতে হবে আয়ারল্যান্ডে।
এবারের আসরের গ্রান্ড ফাইনাল অনুষ্ঠিত হবে ২১ মে, হায়দরাবাদের রাজিব গান্দি স্টেডিয়ামে। এর দশ দিন পর অর্থাৎ পয়লা জুন ইংল্যান্ডে শুরু হবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। এ নিয়েও ভাবতে হচ্ছে প্রত্যেক দেশের ক্রিকেট বোর্ডকে। খেলোয়াড়দের সুরক্ষা দিতেই অনেকে তাদের তারকা খেলোয়াড়দের আইপিএলে খেলা থেকে বিরত রাখতে চাইছেন। আসরের বর্তমান চ্যাম্পিয়ন ভারতও এ বিষয়ে সজাগ।
এবারের আইপিএলে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবেন সাকিব-মুস্তাফিজ। কিন্তু প্রিয় দুই খেলোয়াড় না থাকায় বাংলাদেশি ভক্তদের কাছে এবারের আইপিএল কিছুটা লেও আগ্রহ তো হারাবেই, সাথে আরো অনেক তারকা পতনের কারণে কিছুটা হলেও রং হারাবে এবারের আসর। তবুও হায়দরাবাদ ও কোলকাতার ম্যাচের দিকেই বাংলাদেশের ক্রিকেট ভক্তদের থাকবে বাড়তি নজর।


সানরাইজার্স হায়দরাবাদের ম্যাচ
তারিখ সময় মুখোমুখি
৫ এপ্রিল রাত সাড়ে ৮টা হায়দরাবাদ-বেঙ্গালুরু
৯ এপ্রিল বিকেল সাড়ে ৪টা হায়দরাবাদ-গুজরাট
১২ এপ্রিল রাত সাড়ে ৮টায় মুম্বাই-হায়দরাবাদ
১৫ এপ্রিল বিকেল সাড়ে ৪টা কোলকাতা-হায়দরাবাদ
১৭ এপ্রিল রাত সাড়ে ৮টা হায়দরাবাদ-পাঞ্জাব
১৯ এপ্রিল রাত সাড়ে ৮টা হায়দরাবাদ-দিল্লি
২২ এপ্রিল রাত সাড়ে ৮টা পুনে-হায়দরাবাদ
২৫ এপ্রিল রাত সাড়ে ৮টা বেঙ্গালুরু-হায়দরাবাদ
২৮ এপ্রিল রাত সাড়ে ৮টা পাঞ্জাব-হায়দরাবাদ
৩০ এপ্রিল রাত সাড়ে ৮টা হায়দরাবাদ-কোলকাতা
২ মে রাত সাড়ে ৮টা দিল্লি-হায়দরাবাদ
৬ মে বিকেল সাড়ে ৪টা হায়দরাবাদ-পুনে
৮ মে রাত সাড়ে ৮টা হায়দরাবাদ-মুম্বাই
১৩ মে বিকেল সাড়ে ৪টা গুজরাট-হায়দরাবাদ


কোলকাতা নাইট রাউজার্স এর ম্যাচ
তারিখ সময় মুখোমুখি
৭ এপ্রিল রাত সাড়ে ৮টা গুজরাট-কোলকাতা
৯ এপ্রিল রাত সাড়ে ৮টা মুম্বাই-কোলকাতা
১৩ এপ্রিল রাত সাড়ে ৮টা কোলকাতা-পাঞ্জাব
১৫ এপ্রিল বিকেল সাড়ে ৪টা কোলকাতা-হায়দরাবাদ
১৭ এপ্রিল বিকেল সাড়ে ৪টা দিল্লি-কোলকাতা
২১ এপ্রিল রাত সাড়ে ৮টা কোলকাতা-গুজরাট
২৩ এপ্রিল রাত সাড়ে ৮টা কোলকাতা -বেঙ্গালুরু
২৬ এপ্রিল রাত সাড়ে ৮টা রাইজিং পুনে-কোলকাতা
২৮ এপ্রিল বিকেল সাড়ে ৪টা কোলকাতা -দিল্লি
৩০ এপ্রিল রাত সাড়ে ৮টা হায়দরাবাদ-কোলকাতা
৩ মে রাত সাড়ে ৮টা কোলকাতা-পুনে
৭ মে বিকেল সাড়ে ৪টা বেঙ্গালুরু-কোলকাতা
৯ মে রাত সাড়ে ৮টা পাঞ্জাব-কোলকাতা
১৩ মে রাত সাড়ে ৮টা কোলকাতা-মুম্বাই
* প্রথমে স্বাগতিক দল

 



 

Show all comments
  • hashim amla ৫ এপ্রিল, ২০১৭, ৫:৫৫ পিএম says : 0
    good news
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শুরু


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ