Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মেদ ও চর্বিমুক্ত শরীর

| প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ছোট-বড় সবারই চাই নিজের শরীরটা সুন্দর ¯িøম ও মেদমুক্ত রাখতে। তবে খাবার-দাবার, চলা-ফেরা, ঘুমসহ কিছু অনিয়মজনিত কারণে শরীরে চর্বি ও মেদ ভুঁড়ি বেড়ে যায়। ফলে নিজের অজান্তে এ জীবনের গতিবিধিতে নেমে আসে এক অসহনীয় যন্ত্রণা ও দানা বেঁধে যায় অসংখ্য রোগব্যাধির। আস্তে আস্তে কমে যায় শরীরের রোগ প্রাতরোধ ক্ষমতা। বেড়ে যায় রোগবালাই। শুরু হয় শরীরে অশান্তি-যন্ত্রণা। একটু শান্তির জন্য ঘুরতে হয় এ ডাক্তার ঔ ডাক্তারের দ্বারে দ্বারে। ক্ষতিগ্রস্ত হয় অৎ¯্র আর্থিকের, সংকটে পড়তে হয় পরিবার-পরিজনের সকলকেই। চিন্তিত হয় স্বজনসহ এলাকাবাসী। সব মিলিয়ে একবার মেদ-ভুঁড়ি ও চর্বি বেড়ে গেলেই চিন্তার জুড়ি থাকে না। তাই সবারই চেষ্টা শরীরকে মেদমুক্ত করতে। তবে একবার হয়ে যাওয়ার পর পেট, পায়ের ও শরীরের অন্যান্য অঙ্গের চর্বি কমানো সবচেয়ে কঠিন চেষ্টা ও পরিশ্রম করতে হয়। এই অংশগুলোর চর্বি কমানোর জন্য কঠিন পরিশ্রমের পাশাপাশি নির্দিষ্ট ডায়েটের কঠোর অনুসরণও প্রয়োজন। সেটা অনেকের পক্ষেই সম্ভব হয়ে ওঠে না। তবে যদি হয় প্রাকৃতিকভাবে শরীরের মেদ কমানো সম্ভব এমন কিছুর অনুসরণ, তাহলেতো কথাই নেই। হ্যাঁ এরকমই একটি পদ্ধতির নিয়ম জানিয়ে দিয়েছেন সম্প্রতি একদল গবেষক। মেডিক্যাল অ্যাসোসিয়েশন অব জর্জিয়ার এ গবেষক দল জানিয়েছে, সামান্য কিছু দ্রব্যের মিশ্রণ সেবনে শরীরে জমে থাকা মেদের চর্বিকে গলিয়ে দিতে সক্ষম। যা মাত্র ৮ ঘণ্টার মধ্যে উপকারিতা লব্ধ করতে পারবে সহজেই। তা হলে আর দেরি না করে জেনে নেয়া যাক প্রয়োজনীয় দ্রব্য ও এর মিশ্রণ তথ্য -
মিশ্রণের দ্রব্যাদি- ১ চা চামচ মধু, ১ চা চামচ ভিনেগার, প্রয়োজন মত কিছু পার্সলে পাতা, ১ টুকরো দারচিনি, ১টি পাতিলেবুর রস।
মিশ্রণ তৈরির নিয়ম- প্রথমে পার্সলে পাতা আর দারুচিনি বেটে নিন। তার সঙ্গে উপরে উল্লেখিত অন্যান্য উপাদানগুলো মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। ঘণ্টাখানেক রেখে দিন মিশ্রণটি। তারপর রাত্রে শুতে যাওয়ার আগে মিশ্রণটি খেয়ে শুয়ে পড়ুন। সবচেয়ে ভাল হয়, যদি মিশ্রণ সেবনের ঘণ্টা দু’য়েক আগে রাতের খাবার সেরে নিতে পারেন। পরের দিন সকালে ঘুম থেকে ওঠার পরে টয়লেটে যাওয়ার প্রবল তাড়া অনুভব করতে হতে পারে। কিন্তু তাতে ভয় পাবেন না। কারণ এই মিশ্রণ পেট পরিষ্কারের ব্যাপারেও অত্যন্ত কার্যকর।
রাতে এই মিশ্রণ সেবনের পর সকালে আপনি যখন টয়লেটে যাচ্ছেন তখন শরীরের বর্জ্যরে সঙ্গেই বেরিয়ে যাচ্ছে আপনার দেহে জমে থাকা অতিরিক্ত চর্বির কিছুটাও। ফলে রাতের আট ঘণ্টা মতো ঘুমের মধ্যেই শরীরে মেদের পরিমাণ অনেকটা কমে যায়। পরপর তিন সপ্তাহ নিয়মিত যদি এই মিশ্রণ সেবন করতে পারেন তাহলে অবিশ্বাস্য ফল মিলবে ইনশায়াল্লাহ। প্রায় সর্বাংশে কমিয়ে ফেলতে পারবেন আপনার চর্বিযুক্ত মেদ। আপনি ফিরে পাবেন আরাম দায়ক ও প্রশান্তির শরীর ও ক্ষতিকর চর্বিমুক্ত পেট।
কাজী এম এস এমরান কাদেরী।
সাংবাদিক, কলামিস্ট।
বোয়ালখালী, চট্টগ্রাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন