Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আজ বিশ্ব ফ্যাক্ট চেকিং দিবস

| প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

মিথ্যা, ভুল ও বিভ্রান্তিতে আমাদের চারপাশ ছেয়ে যাচ্ছে। ভুল তথ্যের জালে আটকা পড়ে আমরা প্রতিদিন মুখোমুখি হচ্ছি নানা ধরনের ক্ষতির। রাজনৈতিক দলগুলো ভুল তথ্য দিয়ে আমাদের বোকা বানাচ্ছে। বিভিন্ন কোম্পানি তাদের বিভ্রান্তিকর বিজ্ঞাপনের ফাঁদে ফেলে ঠকিয়ে যাচ্ছে সাধারণ মানুষকে। ধর্মের ভুল ব্যাখ্যা দিয়ে হাজারো তরুণকে বিপথগামী করে দেশ-জাতির সামনে হুমকি সৃষ্টি করছেন কেউ কেউ। এমন সময়ে আমাদের সবার উচিত প্রতিটি ঘটনা ও বিষয় সম্পর্কে সঠিক তথ্যটি জানা। প্রকৃত সত্য জানলে কেউ আপনাকে সুন্দর বুলির মাধ্যমে বোকা বানাতে পারবে না।
‘নিজেকে বোকা বানানোর সুযোগ দেবেন না’ (ফড়হ’ঃ ষবঃ ুড়ঁৎংবষভ মবঃ ভড়ড়ষবফ) শ্লোগান নিয়ে আজ (২ এপ্রিল) পালিত হচ্ছে ১ম বিশ্ব ফ্যাক্ট চেকিং দিবস। আন্তর্জাতিক ফ্যাক্ট চেকিং নেটওয়ার্ক-এর ডাকে বিশ্বের সকল প্রান্তে আজ দিনটি পালিত হবে।
সমাজের স্বনামধন্য ব্যক্তিবর্গ, বিভিন্ন প্রতিষ্ঠান, গণমাধ্যম এবং সামাজিক মাধ্যমে যেসব তথ্য, বক্তব্য ও ঘটনা আলোচনা-সমালোচনার জন্ম দেবে সেসবের পেছনের সত্যটা (ফ্যাক্ট) কী, তাতে কোনো তথ্যের বিকৃতি বা সত্যের অপলাপ আছে কিনা- তা যাচাই করে মানুষকে জানানোই ফ্যাক্ট চেকিংয়ের কাজ। বাংলাদেশে আজ যাত্রা শুরু করছে দেশের প্রথম ফ্যাক্ট চেকিং সংস্থা বিডি ফ্যাক্ট চেক। বেসরকারি ও অলাভজনক প্রতিষ্ঠানটির অফিসিয়াল ফেসবুক পাতায় বলা হয়েছে, পেশাদারিত্বের সাথে তথ্যের সঠিকতা যাচাইয়ের মাধ্যমে জনসাধারণের তথ্য জানার অধিকারকে আরো সংহত করতে কাজ করাই তাদের লক্ষ্য। বাংলাদেশে ফ্যাক্ট চেকিং সম্পর্কে বিস্তারিত জানা যাবে নফভধপঃপযবপশ.পড়স নামে সংস্থাটির ওয়েবসাইট থেকে। দিবসটি উপলক্ষে আন্তর্জাতিক ফ্যাক্ট চেকিং নেটওয়ার্ক-এর পরিচালক অ্যালেক্সিস মানজারলিস এক বিবৃতিতে বলেছেন, আন্তর্জাতিক ফ্যাক্ট চেকিং দিবস এই কাজের জন্য একমাত্র দিন নয়, বরং আমাদের প্রাত্যহিক জীবন, রাজনীতি ও সাংবাদিকতায় আরো বেশি করে প্রকৃত তথ্য যাচাই বাছাইয়ে উদ্বুদ্ধ করার একটি উপলক্ষ এ দিনটি। -প্রেস বিজ্ঞপ্তি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আজ

৭ মার্চ, ২০২৩
২১ ফেব্রুয়ারি, ২০২৩
৪ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ