Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

ভন্ড পীরের আস্তানা পুড়িয়ে দিল জনতা

| প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

শ্রীপুর (গাজীপুর) উপজেলা সংবাদদাতা : গাজীপুরের শ্রীপুরে মাওনা ইউনিয়ন পরিষদের সামনে ভন্ডপীর জয়গুরু মনির শাহ’র হেরাবন নামক আস্তানা উচ্ছেদের দাবিতে বিক্ষোভ মিছিল শেষে পুরো আস্তানা পুড়িয়ে দিয়েছে স্থানীয় এলাকাবাসী ও মুসল্লিরা। গতকাল মঙ্গলবার বিকেলে উপজেলার মাওনা ইউনিয়নের ফুলানিরসিট গ্রামে এ ঘটনা ঘটে।
জানা গেছে, কথিত ভন্ডপীর জয়গুরু মনির শাহ নামক ব্যক্তিকে ২০০৬ সনের মাঝামাঝি সময়ে স্থানীয় আবু তালেবের মা জমিলা খাতুন ৭ শতাংশ জমি লিখে দেন। পরে ওই জমিতে জয়গুরু তার আস্তানা স্থাপন করে ধীরে ধীরে গভীর গজারী বন কেটে অবৈধ ভাবে বন বিভাগের প্রায় বার বিঘা জমি জবর দখল করে আস্তানা গড়ে তুলেন। মনির শাহ নিজেকে মানব ধর্মের প্রবর্তক দাবি করে নিজের মন গড়া ধর্মীয় মতবাদ প্রচার করে আসছিলেন। স্থানীয় মুসল্লিরা ইতিপূর্বে একাধিকবার ভন্ড পীরের আস্তানা সরানোর দাবি করলেও প্রভাবশালীদের ছত্রছায়ায় মনির শাহ তার আস্তানা টিকিয়ে রাখেন এবং বিভিন্ন অসামাজিক কার্যকলাপ চালাতে থাকেন। স্থানীয় মুসল্লিরা মনির শাহ’র আস্তানা চিরতরে সরানোর দাবিতে মঙ্গলবার বিকেলে মাওনা ইউনিয়ন পরিষদের সামনে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভার আয়োজন করেন। বিশিষ্ট আলেম ও ইসলামী চিন্তাবিদ আল্লামা আশেকে মোস্তফার সভাপতিত্বে প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন মাওনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যন জাহাঙ্গীর আলম খোকন, মাও. মো. সেকান্দর, মাও. মুফতি আব্দুল্লাহ, মাও. আব্দুল্লাহ আল সুজাতসহ এলাকার ধর্মপ্রাণ মুসলমান, রাজনৈতিক নেতৃবৃন্দ ও বিভিন্ন সামাজিক সংগঠনের প্রতিনিধি। প্রতিবাদ সভা শেষে স্থানীয় মুসল্লিরা এলাকাবাসীদের সাথে নিয়ে পুরো আস্তানায় আগুন লাগিয়ে পুড়িয়ে দেন। এসময় আলেমরা ভন্ডপীর জয়গুরু মনির শাহ’কে গ্রেফতার করে বিচারের দাবি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভন্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ