Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বেসরকারিভাবে নির্বাচিত সভাপতি-মহাসচিব

| প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : অবশেষে সব জল্পনা-কল্পনার অবসান ঘটল। আগে ঘোষণা দিয়েও শেষ পর্যন্ত মহাসচিব পদে নির্বাচন করছেন না বাংলাদেশ শুটিং স্পোর্ট ফেডারেশনের সাধারণ সম্পাদক ইন্তেখাবুল হামিদ অপু। তাই বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) নির্বাচনে বর্তমান মহাসচিব সৈয়দ শাহেদ রেজা একাই এ পদে প্রার্থী হয়েছেন। আর বর্তমান সভাপতি ও সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মুহাম্মদ শফিউল হকের কোনো প্রতিদ্ব›দ্বী না থাকায় তার পদেও তিনিই একমাত্র প্রার্থী। তাই বিওএ নির্বাচনকে সামনে রেখে মনোনয়নপত্র জমা দেয়ার দিনেই গতকাল বেসরকারিভাবে নির্বাচিত হয়ে গেছেন সভাপতি ও মহাসচিবসহ দশ কর্মকর্তা। ফলে ৩৪ সদস্যের নির্বাহী কমিটির গুরুত্বপূর্ণ দুই পদে ভোট না হওয়ায় বিওএ’র নির্বাচন অনেকটাই নিরুত্তাপ। যদিও সভাপতি পদে এর আগেও ভোটের প্রয়োজন হয়নি। তবে মহাসচিব পদে সব সময়ই ভোটের লড়াই হয়েছে। এ দু’টি পদ বাদ দিলেও হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে সহ-সভাপতি, উপমহাসচিব ও কোষাধ্যক্ষ পদে। মনে হচ্ছে সদস্য পদেও প্রতিদ্বন্দ্বতা হবে।
সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মুহাম্মদ শফিউল হক এবং সৈয়দ শাহেদ রেজা বেসরকারিভাবে সভাপতি ও মহাসচিব নির্বাচিত হলেও সাধারণ কোটার সহ-সভাপতি পদে বিশিষ্ট ক্রীড়া সংগঠক ও বর্তমান সহ-সভাপতি অঞ্জন চৌধুরী পিন্টুর মনোনয়নপত্র জমা হওয়ায় তিনি নির্বাচিত হন। এই কোটায় উপ-মহাসচিব হয়েছেন নজিব আহমেদ। মহিলা ক্রীড়া সংস্থায় কোটায় সহ-সভাপতি ও সদস্য হয়েছেন যথাক্রমে জাতীয় সংসদের হুইপ মাহবুব আরা গিনি ও হামিদা বেগম। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিনিধি হিসেবে যুগ্ম সচিব মো. ওমর ফারুক, জাতীয় ক্রীড়া পরিষদের সচিব অশোক কুমার বিশ্বাস, স্পেশাল অলিম্পিক কোটায় আসাফ উদ দাওলা, নন-অলিম্পিক ফেডারেশন কোটায় কে এম শহিদুল্লাহ সদস্য নির্বাচিত হয়েছেন। ফেডারেশন কোটায় সহ-সভাপতি তিনটি পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন শুটিং স্পোর্ট ফেডারেশনের সভাপতি ও জ্বালানি সচিব নাজিম উদ্দিন চৌধুরী, সাইক্লিং ফেডারেশনের সভাপতি ও সাবেক হুইপ মিজানুর রহমান মানু, বাফুফের সহ-সভাপতি বাদল রায় ও জিমন্যাস্টিক ফেডারেশনের সভাপতি শেখ বশির আহমেদ।
কোষাধ্যক্ষ পদে আরচ্যারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজিব উদ্দিন আহমেদ চপলের মুখোমুখি দাঁড়াচ্ছেন সাইক্লিং ফেডারেশনের সাবেক সাধারণ সম্পাদক এস এম ইমতিয়াজ খান বাবুল। ফেডারেশন কোটায় উপ-মহাসচিব পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন শুটিং স্পোর্ট ফেডারেশনের সাধারণ সম্পাদক ইন্তেখাবুল হামিদ অপু, হকি ফেডারেশনের সহ-সভাপতি শফিউল্লাহ মুনীর, হ্যান্ডবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান কোহিনূর, ভলিবলের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু। রিজিওনাল অলিম্পিক অ্যাসোসিয়েশনের কোটায় সদস্য পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন সাবেক তারকা ফুটবলার ও ঢাকা বিভাগের কাউন্সিলর দেওয়ান সফিউল আরেফিন টুটুল। এই কোটায় তিনটি সদস্য পদে মনোনয়ন জমা পড়েছে। চট্টগ্রামের সিরাজউদ্দি মো. আলমগীর, খুলনার মোর্ত্তজা রশিদী দারা ও রাজশাহীর আহমেদ জামালের। ফেডারেশন কোটায় ১৪টি সদস্যের বিপরীতে তথাকথিত প্যানেলের বাইরে একটিমাত্র মনোনয়নপত্র জমা দিয়েছেন টেবিল টেনিস ফেডারেশনের সাধারণ সম্পাদক খোন্দকার হাসান মুনীর। প্যানেলভুক্তরা হলেন- হ্যান্ডবল ফেডারেশনের সভাপতি নুরুল ফজল বুলবুল, হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুস সাদেক, সুইমিং ফেডারেশনের সাধারণ সম্পাদক এম বি সাইফ, কুস্তির তাবিউর রহমান পালোয়ান, বক্সিংয়ের এম এ কুদ্দুস খান, টেনিসের মোহাম্মদ আলী দ্বীন, ব্যাডমিন্টনের আমির হোসেন বাহার, ফুটবল ফেডারেশনের শওকত আলী খান জাহাঙ্গীর, অ্যাথলেটিকসের আবদুর রকিব মন্টু, তায়কোয়ান্ডোর মাহমুদুল ইসলাম রানা, রোয়িংয়ের হাজী খোরশেদ, জিমন্যাস্টিকসের আহমেদুর রহমান বাবলু ও জুডোর এ কে এম সেলিম।
তবে প্যানেল থেকে তায়কোয়ান্ডোর সভাপতি মোর্শেদ কামাল, রোয়িংয়ের সভাপতি অ্যাডভোকেট হাজী মোল্লা আবু কাউছারের মনোনয়নপত্র তোলা হলেও তা জমা দেয়া হয়নি। নির্বাচনী তফসিল অনুযায়ী আজ প্রার্থী তালিকা প্রকাশ, ৩০ মার্চ মনোনয়নপত্র সংক্রান্ত আপিল, ১ এপ্রিল মনোনয়সপত্র প্রত্যাহার, ৩ এপ্রিল প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ এবং ৮ এপ্রিল ভোটগ্রহণ। নির্বাচনে ৮০ জন কাউন্সিলর ভোট দেবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেসরকারি


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ