Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিল্ডিং কোড মেনে চললে ভূমিকম্পে ক্ষয়ক্ষতি হ্রাস পাবে চসিক মেয়র

| প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, বাংলাদেশ একটি দুর্যোগ প্রবণ দেশ। যথাযথ বিল্ডিং কোড মেনে স্থাপনা নির্মাণ করলে ভূমিকম্পের ক্ষয়ক্ষতি অনেকাংশে হ্রাস পাবে। গতকাল (মঙ্গলবার) নগরীর এনায়েত বাজার মহিলা কলেজ প্রাঙ্গণে আয়োজিত ভূমিকম্প ও অগ্নিনির্বাপণ উদ্ধার বিষয়ে সিটি কর্পোরেশনের সহায়তায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগের টেকনিক্যাল সাপোর্টে দুযোর্গ মোকাবেলায় আয়োজিত মহড়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র একথা বলেন।
সিটি মেয়র বলেন, দুর্যোগকে সুষ্ঠু ও কার্যকরভাবে নিয়ন্ত্রণ এবং ক্ষয়ক্ষতি কমানোর জন্য সঠিক প্রস্তুতি গ্রহণ অত্যন্ত গুরুত্বপুর্ণ। এ বছর আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসের প্রতিপাদ্য হচ্ছে- ‘দুর্যোগ ঝুঁকি কমাতে হলে, কৌশলসমুহ বলতে হবে’। এ দিবসের বিভিন্ন কার্যক্রমের অংশ হিসেবে এই মহড়ার আয়োজন করা হয়। মেয়র বলেন, চট্টগ্রাম নগরীতে ভূমিকম্পে ব্যাপক ক্ষতির আশঙ্কা করা হয়ে থাকে। যেহেতু ভূমিকম্পের ফলে ঘরবাড়ি বিধ্বস্ত হয়ে ভারী জিনিসপত্রের নীচে চাপা পড়ে লোকজন হতাহত হয়। দুর্যোগ বলে কয়ে আসেনা উল্লেখ করে মেয়র বলেন, প্রাকৃতিক দুর্যোগের চেয়ে ভয়ানক হলো অগ্নিকান্ডের ঘটনা। কোন জায়গায় আগুন লাগলে দ্রুত আয়ত্তে আনতে না পারলে মুহূর্তেই যাবতীয় সম্পদ পুড়ে ছাই হয়ে যায় আর মানুষের জীবনহানি ঘটে। তাই আগুন লাগার সাথে সাথে ফায়ার সার্ভিসে খবর দেয়ার আহ্বান জানান মেয়র। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনায়েত বাজার মহিলা কলেজের অধ্যক্ষ তহুরিন সবুর। বিশেষ অতিথি ছিলেন কাউন্সিলর সলিম উল্লাহ বাচ্চু, ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবুল হোসেন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চট্টগ্রামের উপ-পরিচালক আবদুস সত্তার মন্ডল। মহড়ায় এনায়েত বাজার মহিলা কলেজের ছাত্রী ও বিভিন্ন ওয়ার্ডের স্বেচ্ছাসেবকগণ অংশগ্রহণ করেন।
ডাম্প ট্রাক উদ্বোধন
মেয়র আ জ ম নাছির উদ্দীন গতকাল সিটি কর্পোরেশনের আঞ্চলিক কার্যালয় সাগরিকা স্টোরের নির্মাণাধীন এ্যাসফল্ট প্ল্যান্ট, খোলা আকাশের নিচে পরিত্যক্ত ড্রাম, টায়ার টিউব, অকেজো গাড়ি এবং গাড়ি ও বিভিন্ন ধরনের যন্ত্রপাতি, রড, লৌহজাত সামগ্রী, কন্টেইনার, উচ্ছেদকৃত বিভিন্ন মালামালসহ যাবতীয় স্থাপনা সরেজমিনে পরিদর্শন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেয়র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ