Inqilab Logo

রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১, ০৭ মুহাররম ১৪৪৬ হিজরী

গণপরিসর তামাকমুক্ত করার উদ্যোগ নেয়া হবে : মেয়র তাপস

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৪৯ পিএম

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের আওতাধীন খেলার মাঠ, উদ্যান (পার্ক), বাস টার্মিনালসহ যে সকল গণপরিসর (পাবলিক প্লেস) রয়েছে সেসব স্থানকে আইন অনুযায়ী তামাকমুক্ত করার উদ্যোগ নেয়া হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।
তিনি বলেন, ‘ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের আওতাধীন এলাকায় জনগণের জন্য যে সকল উন্মুক্ত জায়গা বিশেষত খেলার মাঠ, উদ্যান, বাস টার্মিনাল রয়েছে, সেসব স্থানকে তামাকমুক্ত করার উদ্যোগ গ্রহণ করা হবে। সেজন্য প্রয়োজনে বিদ্যমান আইনী কাঠামোর আওতায় যথাযথ ব্যবস্থাও গ্রহণ করা হবে।’
মেয়র আজ বিকেলে নগর ভবনে মেয়রের কার্যালয়ে মাদক বিরোধী সংগঠন প্রত্যাশাসহ কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠানের নেতৃবৃন্দের সাথে বৈঠককালে এসব কথা বলেন।
এ সময় তামাকমুক্ত আন্দোলনে জড়িত সংগঠনসমূহের তরফ হতে তামাকজাত দ্রব্য বিক্রেতাদের জন্য বাণিজ্য অনুমতি (ট্রেড লাইসেন্স) বাধ্যতামূলক করার প্রস্তাব করলে ব্যারিস্টার শেখ তাপস বলেন, ‘তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম বাস্তবায়নে স্থানীয় সরকার বিভাগ হতে একটি নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। সেই নির্দেশিকার আলোকে এবং আইনী কাঠামোর অধীনে তাদেরকে বাণিজ্য অনুমতির আওতায় নিয়ে আসার ব্যবস্থা গ্রহণ করব। আশা করি, এর মাধ্যমে তামাকের ব্যবহার কমে আসবে এবং তামাকজাত দ্রব্য বিক্রেতাদেরকেও নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে।’
এ সময় অন্যান্যের মধ্যে কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, ডেভেলপমেন্ট একটিভিটিজ অব সোসাইটি (ডিএএস) এর উপদেষ্টা আমিনুল ইসলাম বকুল, মাদক বিরোধী সংগঠন প্রত্যাশার মহাসচিব হেলাল আহমেদ, এইড ফাউন্ডেশনের প্রজেক্ট ডাইরেক্টর সাগুফতা সুলতানা, ন্যাশনাল এন্টি-টিবি এসোসিয়েশন অব বাংলাদেশ (নাটাব) এর নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেয়র তাপস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ