Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশ ব্যাংক হতে ‘পরিবেশবান্ধব পণ্য/উদ্যোগের জন্য পুনঃঅর্থায়ন স্কিম’ শীর্ষক মাস্টার সার্কুলার জারি

| প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

পরিবেশবান্ধব পণ্য/উদ্যোগে দেশে কার্যরত তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের অর্থায়নের বিপরীতে পুনঃঅর্থায়ন সুবিধা প্রদান বিষয়ে ‘মাস্টার সার্কুলারঃ পরিবেশবান্ধব পণ্য/উদ্যোগের জন্য পুনঃঅর্থায়ন স্কিম’ নামে বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট হতে ১৬ মার্চ, ২০১৭ তারিখে একটি সার্কুলার জারি করা হয়েছে।
দেশে নবায়নযোগ্য জ্বালানি প্রসারের মাধ্যমে পরিবেশ সংরক্ষণ ও শিল্প-কারখানার তরল বর্জ্য পরিশোধনের মাধ্যমে পরিবেশ দূষণ রোধে আর্থিক খাতের অর্থায়ন প্রবাহকে সুগম করার লক্ষ্যে ২০০৯ সালে বাংলাদেশ ব্যাংকের নিজস্ব উৎস হতে ২০০.০০ (দুইশত) কোটি টাকার একটি আবর্তনশীল পুনঃঅর্থায়ন স্কিম গঠন করা হয়। ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানের অর্থায়নের বিপরীতে পুনঃঅর্থায়নের জন্য স্কিমের আওতায় ২০১৬ সাল পর্যন্ত ৫০(পঞ্চাশ)টি পরিবেশবান্ধব পণ্য/উদ্যোগ চিহ্নিত করা হয়। বর্তমানে দেশের অর্থনৈতিক কাঠামোর উন্নয়ন, উন্নয়ন ও পরিবর্তন, পরিবেশবান্ধব পণ্য/উদ্যোগের প্রতি গ্রাহক চাহিদা বৃদ্ধি পাওয়ায় ও বাংলাদেশ সরকারের উন্নয়ন পরিকল্পনাসমূহের (Perspective Plan of Bangladesh: 2010-2021, National Sustainable Development Strategy 2010-21, সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা, Sustainable Development Goals) বাস্তবায়নকে ন্বত করার উদ্দেশে পরিবেশবান্ধব পণ্য/উদ্যোগে বেসরকারি খাতের ঋণ প্রবাহকে সুগম ও ত্বরান্বিত করার লক্ষ্যে পুনঃঅর্থায়ন স্কিম সংক্রান্ত পূর্ববর্তী সময়ে জারিকৃত সার্কুলার/সার্কুলার লেটারসমূহে বর্ণিত নির্দেশনাদি পর্যালোচনা/পরিমার্জন ও সময়োচিত নতুন কিছু নির্দেশনা সংযোজন করে মাস্টার সার্কুলার আকারে “পরিবেশবান্ধব পণ্য/উদ্যোগের জন্য পুনঃঅর্থায়ন স্কিম” শীর্ষক সার্কুলারটি জারি করা হয়েছে।
“পরিবেশবান্ধব পণ্য/উদ্যোগের জন্য পুনঃঅর্থায়ন স্কিম”-এর আওতায় নবায়নযোগ্য জ্বালানি, জ্বালানি দক্ষ/সাশ্রয়ী প্রযুক্তি, বিকল্প জ্বালানি, বর্জ্য ব্যবস্থাপনা, পুনঃপ্রক্রিয়াকরণ ও পুনঃপ্রক্রিয়াকরণ উপযোগী দ্রব্য প্রস্তুতকরণ, পরিবেশবান্ধব ইট উৎপাদন, পরিবেশবান্ধব স্থাপনা এবং বিবিধ নামে মোট ৮(আট)টি খাতের আওতাভুক্ত ৫১(একান্ন)টি পরিবেশবান্ধব পণ্য/উদ্যোগে ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের অর্থায়নের বিপরীতে বাংলাদেশ ব্যাংক হতে পুনঃঅর্থায়ন সুবিধা প্রদান কার্যক্রম চলমান থাকবে।
উল্লেখ্য, দেশে পরিবেশবান্ধব ভবন নির্মাণকে উৎসাহ প্রদান এবং ক্রমবর্ধমান চাহিদা বিবেচনায় নিয়ে পুনঃঅর্থায়ন স্কিমে পরিবেশবান্ধব প্রকল্প হিসেবে “গ্রিন ফিচারিং বিল্ডিং” অন্তর্ভুক্ত করা হয়েছে। এছাড়াও, পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় কারখানার “কর্মপরিবেশ ও নিরাপত্তা নিশ্চিতকরণ” প্রকল্পের ঋণের আওতা ও ঋণসীমা বৃদ্ধি করা হয়েছে। কারখানায় অগ্নিনির্বাপক সামগ্রী ও অগ্নি প্রতিরক্ষামূলক সামগ্রী ক্রয়, ছাদ ও ভুগর্ভে প্রয়োজনীয় সংখ্যক পাম্পসহ পানি সংরক্ষণাগার নির্মাণের পাশাপাশি বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থাসহ নিরাপদ পানির সুব্যবস্থাকরণ সংক্রান্ত ব্যয় এবং কারখানায় কর্মী সহায়ক উন্নত কর্মপরিবেশ সৃষ্টির জন্য প্রয়োজনীয় ব্যয়ও (যেমন: পর্যাপ্ত বায়ু চলাচল ও তাপমাত্রা নিয়ন্ত্রণের জন্য কার্যকর ব্যবস্থা, পর্যাপ্ত আলোর ব্যবস্থা, স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থা, প্রাথমিক স্বাস্থ্য সুরক্ষা সংক্রান্ত প্রয়োজনীয় মেডিকেল সুবিধার ব্যবস্থা ইত্যাদি সংক্রান্ত ব্যয়) এখন থেকে পুনঃঅর্থায়নের আওতায় বিবেচনা করা হবে। স্কিমের আওতায় ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠান গ্রাহক পর্যায়ে সরাসরি অর্থায়ন করলে সুদের হার ঋণের মেয়াদকাল অনুযায়ী সর্বোচ্চ ৮% হতে ৯% (ব্যাংক রেট + সর্বোচ্চ ৩%-৪%) হবে। তবে, সরকারের কৃষি খাতে অগ্রাধিকার বিবেচনায় নিয়ে এবং ডিজেল ও বিদ্যুৎচালিত সেচ পাম্পের স্থলে পরিবেশবান্ধব সেচ পাম্প ব্যবহার বৃদ্ধিকল্পে “সোলার ইরিগেশন পাম্পিং সিস্টেম”-এর ক্ষেত্রে ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক সরাসরি অর্থায়নের বিপরীতে সুদের হার নির্ধারণ করা হয়েছে প্রচলিত ব্যাংক রেট + সর্বোচ্চ ২%। ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানসমূহ গ্রাহক পর্যায়ে অর্থায়নের জন্য এমআরএ নিবন্ধিত এমএফআই/এজেন্ট ব্যাংকিং/আউটসোর্সিং নিয়োগ করতে পারবে এবং নির্ধারিত সুদহারের উপর এমএফআই/এজেন্ট ব্যাংকিং/আউটসোর্সিং ফি/কমিশন ধার্য করা যাবে। সেক্ষেত্রে, এমএফআই/ এজেন্ট/ আউটসোর্সিং ফি/কমিশন যুক্ত করে গ্রাহক পর্যায়ে সুদহার নির্ধারিত হবে। -প্রেস বিজ্ঞপ্তি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ