Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মহারাজ ধাঁধাঁয় নিউজিল্যান্ড

| প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : দ্বিতীয় দিনে মধ্যাহ্নভোজের আগেই ৯৪ রানে নেই ৬ উইকেট। সেই দলই কিনা তৃতীয় দিনে এসে ওয়েলিংটন টেস্ট জিতে নিলো ৮ উইকেটে!
মর্কেল-ফিল্যান্ডার মিলে শেষ উইকেটে গড়েন ৫৭ রানের জুটি। টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে যা দক্ষিণ আফ্রিকানদের রেকর্ড। এর আগে সপ্তম উইকেটে ১৬০ রানের জুটিতে দক্ষিণ আফ্রিকাকে প্রথম ইনিংসে ৯১ রানের অভাবনীয় লিড এনে দেন কুইন্টন ডি কক ও টিম্বা বাভুমা। এরপর কাশেভ মহারাজের ঘুর্ণী জালে মাত্র ১৭১ রানে আটকা পড়ে নিউজিল্যান্ড। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৪০ রানে ৬ উইকেট নেন মহারাজ। সফরকারীদের সামনে লক্ষ্য দাঁড়ায় মাত্র ৮১ রানের। দলীয় ১৮ রানে কুক ও ৪৮ রানে এলগারকে হারালেও লক্ষ্যটা এতই ছোট যে তা নিয়ে কখনো শঙ্কা জাগেনি। দুই অপরাজিত ব্যাটসম্যান আমলা (৩৮*) ও জেপি ডুমিনি (১৫*) আট উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়েন মাত্র ২৫ ওভারে। চতুর্থ দিনে ঝামেলা না বাড়িয়ে এদিন খেলা হয় আধাঘণ্টা বাড়তি।
শীর্ষ তিন ব্যাটসম্যান টম লাথ্যাম, অধিনায়ক কেন উইলিয়ামসন ও নেইল ব্রæমকে ফিরিয়ে শুরুটা করেন অবশ্য মরনে মর্কেল। এরপর শুরু হয় মহারাজের জাদু। একমাত্র জিত রাভাল ছাড়া কেউ-ই প্রতিরোধ গড়তে পারেননি। তিনিও অবশ্য মহারাজের শিকার। ১৬ রান আর ৩৬ বলের ছোট্ট এক স্পেলে শেষ ৫ উইকেট হারায় স্বাগতিকরা। ১৭৪ বলে ক্যারিয়ার সর্বোচ্চ ৮০ রান করেন রাভাল। এছাড়া দুই অঙ্ক স্পর্শ করেন কেবল ব্রæম ও ওয়াটলিং।
মহারাজের ৪০ রানে ৬ উইকেটের ফিগারটি বেসিন রিজার্ভে কোন স্পিনারের দ্বিতীয় সেরা। সেরা ফিগারটি পল অ্যাডামসের। ২০০৩ সালে পাকিস্তানের বিপক্ষে ১২৮ রানে ৭ উইকেট নিয়েছিলেন পল। ১৯৭৩ সালের পর নিউজিল্যান্ডের মাটিতে টানা দুই ম্যাচে কোন স্পিনারের ৫ উইকেট নেয়ার কীর্তিও এই প্রথম।
নিউজিল্যান্ডের কাছে কখনো টেস্ট সিরিজ হারেনি দক্ষিণ আফ্রিকা। সেই ধারা অক্ষুণ্য রেখে তারা সিরিজে এগিয়ে গেল ১-০তে। ডানেডিনের প্রথম টেস্ট বৃষ্টির বাধায় ড্র হয়েছিল। ২৫ মার্চ থেকে হ্যামিল্টনে শুরু হবে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট।
সংক্ষিপ্ত স্কোর

দক্ষিণ আফ্রিকা : ৩৫৯ (ডি কক ৯১, বাভুমা ৮৯; গ্র্যান্ডহোম ৩/৫২) ও ৮৩/২ (আমলা ৩৮*)। নিউজিল্যান্ড : ২৬৮ (নিকলস ১১৮; ডুমিনি ৪/৪৭) ও ১৭১ (রাভাল ৮০; মহারাজ ৫/৪০, মর্কেল ৩/৫০)।
ফল : দক্ষিণ আফ্রিকা ৮ উইকেটে জয়ী।
ম্যাচসেরা : কাশভ মহারাজ (দক্ষিণ আফ্রিকা)।
সিরিজ : ৩ ম্যাচে দ.আফ্রিকা ১-০তে এগিয়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ