Inqilab Logo

শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১, ০৬ মুহাররম ১৪৪৬ হিজরী

নিউজিল্যান্ডে ৫.৭ মাত্রার ভূমিকম্প

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৪৬ এএম

নিউজিল্যান্ডের রাজধানী ওয়েলিংটনে ৫ দশমিক ৭ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। বুধবার এই ভূমিকম্পের স্থায়ীত্বকাল ছিল ১০ থেকে ২০ সেকেন্ড।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্র ছিল দেশটির দুটি প্রধান দ্বীপের মধ্যে অবস্থিত কুক প্রণালি। তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি এবং সুনামির কোনো সতর্কতা জারি করা হয়নি।

নিউজিল্যান্ডের বেসামরিক প্রতিরক্ষা সংস্থা বলেছে, ‘একটি বড় কম্পন! প্যারাপারাউমু থেকে ৫০ কিলোমিটার উত্তর-পশ্চিমে নর্থ আইল্যান্ডে ৫৭ কিলোমিটার গভীরে ৬ মাত্রার কম্পন অনুভূত হয়েছে।’

মঙ্গলবার নর্থ আইল্যান্ডে আঘাত হেনেছিল ‘এক প্রজন্মের মধ্যে’ সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়। ঝড়ে এখনও পর্যন্ত চার জনের মৃত্যুর তথ্য জানা গেছে। এরপর একই এলাকায় ভূমিকম্প আঘাত হানার খবর এলো।

নাগরিকদের উদ্দেশ্যে বেসামরিক প্রতিরক্ষা সংস্থা এক বিবৃতিতে বলেছে, ‘এটি ইতিমধ্যেই মানুষের জন্য সত্যিই চাপের সময়-নিজের এবং আপনার চারপাশের লোকদের যত্ন নিন।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ