Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

স্মিথ-ম্যাক্সওয়েলে অস্ট্রেলিয়ার দিন

| প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ক্যারিয়ারের ১৯ ও সফরে দ্বিতীয় শতক তুলে নিয়ে ১১৭ রানে অপরাজিত অধিনায়ক স্টিভেন স্মিথ। টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি থেকে মাত্র ১৮ রান দুরত্বে স্মিথের সঙ্গী গেøন ম্যাক্সওয়েল। দু’জনের অবিচ্ছিন্ন ১৫৯ রানের জুটিতে নিজেদের ৮শ’তম টেস্টের প্রথম দিনটা হেসে খেলেই পার করল অস্ট্রেলিয়া।
সব ধারণা ভুল প্রমাণ করে ব্যাটসম্যানদের মুখে হাসি ফোঁটাচ্ছে রাঁচির পিচ। একটু সচেতন থাকলে ব্যাট করা মোটেও কঠিন নয়। সেটাই প্রমাণ করেছে স্মিথ-ম্যাক্সের টানা দেড় সেশনে ধরে ৪৮ ওভারের অবিচ্ছিন্ন জুটি। দুজনে গড়েছেন ভারতের বিপক্ষে পঞ্চম উইকেটে রেকর্ড পার্টনারশিপ। দিন শেষে স্মিথও তাই বললেন, ‘যত বেশি সম্ভব ইনিংসটা টেনে লম্বা করে নিতে চাই।’
৫০ রানের উদ্বোধনী জুটির পর ম্যাট রেনশ (৪৪) ও ডেভিড ওয়ার্নার (১৯) অবশ্য ফেরেন ভুল শট খেলে। এরপর শন মার্শও (২) ফিরলে প্রথম সেশনটা বেশ ফুরফুরে মেজাজেই পার করে ভারত। মধ্যাহ্ন ভোজ থেকে ফিরে বেশিক্ষণ থাকেননি পিটার হ্যান্ডসকম্বও, ফেরেন দলীয় ১৪০ রানে। ভারতীয় বোলারদের হতাশা শুরু হয় এরপরই। ২৪৪ বলে ১৩টি চারে ১১৭ রানের পথে টেস্টে পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন স্মিথ। এজন্য তিনি সময় নেন ৯৭ ইনিংস, টেস্টে যা সপ্তম দ্রুততম। ১৪৭ বলে সঙ্গী ম্যাক্সের অপরাজিত ৮২ রানে। তার আগে দিনের শুরুতে মহাগুরুত্বপূর্ণ টস ভাগ্যে হাসেন স্মিথ।
স্মিথ-ম্যাক্সের সাথে ভারতের নতুন দুশ্চিন্তার নাম বিরাট কোহলির চোট। ফিল্ডিং করতে গিয়ে কাঁধে আঘাত পেয়েছেন ভারত অধিনায়ক। অবস্থা সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে স্ক্যানের পর।
অস্ট্রেলিয়া ১ম ইনিংস : ৯০ ওভারে ২৯৯/৪ (রেনশ ৪৪, ওয়ার্নার ১৯, স্মিথ ১১৭*, মার্শ ২, হ্যান্ডসকম্ব ১৯, ম্যাক্সওয়েল ৮২*; ইশান্ত ০/৪৬, উমেশ ২/৬৩, অশ্বিন ১/৭৮, জাদেজা ১/৮০, বিজয় ০/১৭)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দিন


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ