Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ছাত্রলীগের সভাপতি থেকে প্রেসিডেন্ট হচ্ছেন সাহাবুদ্দিন চুপ্পু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:৪৬ পিএম

ছাত্রজীবনের শুরুতে পাবনা জেলা ছাত্রলীগের সক্রিয় কর্মী ছিলেন সাহাবুদ্দিন চুপ্পু। পরে সভাপতির দায়িত্ব পালন করেছেন দীর্ঘদিন। ছাত্ররাজনীতি বা ছাত্রলীগের নেতা হিসেবেই যোগ দেন মুক্তিযুদ্ধে। স্বাধীনতার ৫২ বছর পর এবার দেশের দশের ২২তম প্রেসিডেন্ট পদে মো. সাহাবুদ্দিন চুপ্পুকে মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ।
গতকাল রোববার তার মনোনয়নপত্র জমা দিয়েছে ক্ষমতাসীন দলটি। সবকিছু ঠিক থাকলে সাহাবুদ্দিনই হতে যাচ্ছেন বঙ্গভবনের বাসিন্দা। জাতীয় সংসদে সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে আওয়ামী লীগ যাকে মনোনয়ন দেবে, তিনিই হবেন পরবর্তী প্রেসিডেন্ট। ফলে সাবেক ছাত্রনেতা সাহাবুদ্দিন চুপ্পু যে ২২তম প্রেসিডেন্ট হিসেবে বঙ্গভবনের বাসিন্দা হচ্ছেন, তাতে আর কোনো সন্দেহ থাকছে না।
সাংবিধানিক বিধি অনুযায়ী আগামী ২৪ এপ্রিলের মধ্যেই ২২তম প্রেসিডেন্ট হিসেবে নতুন কাউকে শপথ নিতে হবে। আইনে দুই মেয়াদের যে সীমা বেঁধে দেওয়া আছে, সে অনুযায়ী প্রেসিডেন্ট হিসেবে মো. আবদুল হামিদের দুই মেয়াদ শেষ হচ্ছে ২৩ এপ্রিল। তাই তিনি আর এই পদে প্রার্থী হতে পারবেন না। স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত ১৭ জন প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন। এই নির্বাচনের মাধ্যমে ১৮তম ব্যক্তি দেশের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন সাহাবুদ্দিন চুপ্পু।
পাবনার সন্তান মো. সাহাবুদ্দিন চুপ্পু। পাবনা শহরের জুবিলি ট্যাঙ্কপাড়ায় (শিবরামপুর) জন্ম ১৯৪৯ সালে। ছাত্রজীবন থেকেই শুরু রাজনীতির পথচলা। পাবনা জেলা ছাত্রলীগের সক্রিয় কর্মী ছিলেন সাহাবুদ্দিন চুপ্পু। পরে সভাপতির দায়িত্ব পালন করেছেন দীর্ঘদিন। ছাত্ররাজনীতি বা ছাত্রলীগের নেতা হিসেবেই যোগ দেন মুক্তিযুদ্ধে। সক্রিয়ভাবে অংশগ্রহণকারী হিসেবে সাহাবুদ্দিন চুপ্পু ছিলেন পাবনায় অন্যতম। মুক্তিযুদ্ধ শেষ হলে আওয়ামী লীগের প্রয়াত নেতা মোহাম্মদ নাসিমের সহচর হিসেবে ছাত্রলীগের রাজনীতিতে আরও সক্রিয় হন। পরে যুবলীগ, বাকশালে যোগ দেন চুপ্পু। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হলে তার প্রতিবাদ জানান। সে সময় গ্রেপ্তার হয়ে বেশ কয়েক বছর জেল খাটেন সাহাবুদ্দিন। করা হয় ব্যাপক নির্যাতন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাহাবুদ্দিন চুপ্পু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ