Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

কাঁঠালিয়ায় আমুয়া সেতু উদ্বোধনের আগেই অ্যাপ্রোচ সড়কে ধস

| প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

কাঁঠালিয়া (ঝালকাঠি) উপজেলা সংবাদদাতা : প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত প্রকল্পের আওতায় ঝালকাঠির রাজাপুর-কাঁঠালিয়া-আমুয়া-বামনা হয়ে পাথরঘাটা মহাসড়কে আমুয়া হলতা নদীর ওপর আমুয়া সেতু উদ্বোধনের আগেই সেতুর দুই পাড়ের অ্যাপ্রোচ সড়কের বেশ কিছু অংশ ধসে গেছে।
সংযোগ সড়ক ধসে যাওয়ায় সেতু উদ্বোধনে এখন নতুন করে শঙ্কা দেখা দিয়েছে। এতে ঝালকাঠি রাজাপুর- কাঁঠালিয়া-বামনা-পাথরঘাটা-বরগুনা-মঠবাড়িয়াসহ দক্ষিণাঞ্চলের মানুষের মাঝে হতাশা দেখা দিয়েছে।
সেতুটি ২০১৬ সালের জুনে উদ্বোধনের কথা থাকলেও সংযোগ সড়কের জমি অধিগ্রহণের কাজে ধীরগতির কারণে বিলম্ব হয়েছে এক বছর। নতুন করে এখন অ্যাপ্রোচ সড়কে ধস নামায় সেতু চালু হওয়ার অপেক্ষা দীর্ঘ প্রতিক্ষার মধ্যে পড়ল।
গতকাল সরেজমিন দেখা গেছে, সেতুর উত্তর পাড় আমুয়া পাড়ে আধাকিলোমিটার ও ছোনাউটা পাড়ে এক কিলোমিটার বাইপাস সংযোগ সড়ক নির্মাণ হয়েছিল। কিন্তু টানা তিন দিনের বৃষ্টির কারণে দুই পাড়ের সড়কের অ্যাপ্রোচ রোডের বিভিন্ন অংশ ধসে পড়েছে।
জানা গছে, ঝালকাঠির কাঁঠালিয়ার আমুয়া হলতা নদীর ওপর ২১৭.৬৮ মিটার পিসি গার্ডার আমুয়া সেতু সড়ক ও জনপথ বিভাগের তত্ত্ববধানে ২০১৪ সালের ১২ অক্টোবর থেকে সেতু নির্মাণের কাজ শুরু হয়। জমি অধিগ্রহণসহ সেতুর নির্মাণ কাজ সম্পন্ন হতে প্রকল্পের ব্যয় ৪৫ কোটি ৫৭ লাখ টাকা। দরপত্র অনুযায়ী ২০১৬ সালের জুন মাসের মধ্যে কাজ সম্পন্ন হওয়ার কথা থাকলেও জমি অধিগ্রহণের জন্য এক বছর পিছিয়ে যায়।
আমুয়া বন্দরের ব্যবসায়ীরা ও এলাকাবাসী ক্ষোভ প্রকাশ করে জানান, এক বছর পিছিয়ে যাওয়ার পরও আমরা আশা করেছিলাম, এ বছর জুন মাসে আমুয়া সেতু চালু হবে। ঠিকাদারি প্রতিষ্ঠান নিম্নমানের মালামাল দিয়ে কাজ করার কারণে সংযোগ সড়কে ধস দেখা দিয়েছে। ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স এম খান গ্রুপ দাবি করছে, সঠিক সময়ে সেতু চালু হবে।
ঝালকাঠি সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী খন্দকার গোলাম মোস্তফা জানান, আমরা এখনো কাজ বুঝে নেইনি। নতুন সড়কে নতুন মাটি ভরাটের কারণে অতি বর্ষণে রাস্তা কিছুটা বিধ্বস্ত হতে পারে। ঠিকাদারি প্রতিষ্ঠানকে নির্দেশ দেয়া হয়েছে উপযোগী করে সড়ক নির্মাণ করতে।



 

Show all comments
  • হারুন ১৫ মার্চ, ২০১৭, ৯:৩৯ এএম says : 0
    কী হচ্ছে এসব?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধস

২০ জুন, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ