Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

নারীর প্রতি বৈষম্য কমেনি এরশাদ

| প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : নারীর প্রতি এখনো বৈষম্য কমেনি এমন অভিমত ব্যক্ত করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। তিনি বলেছেন, নারীর সংগ্রাম এখনো শেষ হয়নি, বরং ব্যাপ্তি আরো বেড়েছে। বাংলাদেশের সংবিধানে নারীর মৌলিক অধিকারের বিষয়টি স্বীকৃত হলেও এ দেশের আর্থ-সামাজিক ও রাজনৈতিক ক্ষেত্রে নারীর প্রতি বৈষম্য বিদ্যমান রয়েছে। গতকাল আন্তজার্তিক নারী দিবস উপলক্ষে জাপার বনানী কার্যালয়ে জাতীয় মহিলা পার্টির সাথে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। জাতীয় মহিলা পার্টির সাধারণ সম্পাদক অনন্যা হোসাইন মৌসুমীর সভাপতিত্বে মতবিনিময় সভায় আরো বক্তব্য রাখেন জাপা মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদার, ভাইস-চেয়ারম্যান নাজমা আকতার, দলের কেন্দ্রীয় নেত্রী ডা. সেলিমা খাঁন, শারমিন পারভীন লিজা, পারভীন তারেক, আমেনা হাসান, ফরিদা সিকদার, শাহিদা রহমান রিংকু, মোমেনা বেগম, প্রিয়াঙ্কা রহমান, বৃষ্টি আহমেদ প্রমুখ।
এইচ এম এরশাদ বলেন, শুধু দক্ষিণ এশিয়ার দেশই নয়, বাংলাদেশও নারীর অগ্রগতিতে এগিয়েছে অনেক দূর। সে জন্য আমরা সব জায়গায় সব ধারার নারীর উন্নয়ন লক্ষ্য করছি। যদিও আমাদের চ্যালেঞ্জ রয়েছেÑ বাল্যবিয়ে, নারীর প্রতি সহিংসতা। এসব প্রতিরোধে আমরা কাজ করছি। নারী সুযোগ পেলে উল্লেখযোগ্য অর্জনের স্বাক্ষর রাখছে। তিনি বলেন, ভোটদানের অধিকার, অফিস-আদালতে একসাথে কাজকর্ম করার অধিকার, কাজের বিনিময়ে ন্যায্য ও সমান প্রতিদান (বেতন ও অন্যান্য সুবিধাদি) পাবার অধিকার, সম্পত্তি লাভের অধিকার, শিক্ষার্জনের অধিকার, সামরিক বাহিনীতে কাজ করার অধিকার, আইনগত চুক্তিতে অংশগ্রহণের অধিকার, এবং বিবাহ, অভিভাবক, ও ধর্মীয়গত অধিকার পুরুষের তুলনায় নারীরা আজো নিগৃহীত। তিনি আরো বলেন, গ্রামীণ পর্যায়ে ৮৪ শতাংশ এবং শহরে ৫৯ শতাংশ নারী অবৈতনিক গৃহপরিচারিকা হিসেবে কর্মরত থাকে। প্রতিবছর প্রায় ২০ হাজার নারী ও শিশু পাচার হয়। দেশের বাইরে বিভিন্ন পতিতালয়ে পাচারকৃতদের মধ্যে ২.৭ শতাংশ বাংলাদেশি নারী রয়েছে। অথচ এগুলো রোধ করা বা  তাদের উদ্ধার করার জন্য আমরা কোনো ভ‚মিকা  রাখতে পারছি না।
এরশাদের সঙ্গে ইসলামী ফ্রন্টের বৈঠক
জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ নতুন জোট গঠনের অংশ হিসেবে গতকাল বাংলাদেশ ইসলামী ফ্রন্টের সাথে বৈঠক করেছেন। উল্লেখ্য, এই সংগঠনটি নির্বাচন কমিশনে নিবন্ধনকৃত। জাপা চেয়ারম্যানের বারিধারাস্থ বাসভবনে এ বৈঠকে ইসলামী ফ্রন্টের চেয়ারম্যান মাওলানা আবদুুল মান্নান ও মহাসচিব এম এ মতিনের নেতৃত্বে সাত সদস্যের প্রতিনিধিদল উপস্থিত ছিলেন। সভায় এরশাদ ছাড়াও দলের মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদার এমপি উপস্থিত ছিলেন। সভায় এরশাদের নেতৃত্বে নতুন জোট নিয়ে বিস্তারিত আলোচনা হয়। নতুন এই জোটে বাংলাদেশ ইসলামী ফ্রন্টের যোগদান নিয়ে একটি সমঝোতা হয় বলেও বৈঠক সূত্রে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরশাদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ