Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

কুমিল্লায় গুলিবিদ্ধ দুই জেএমবি সদস্য আটক

পুলিশকে লক্ষ্য করে বোমা নিক্ষেপ

| প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার : ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে চলাচলকারী অধিক গতিসম্পন্ন গাড়ি চিহ্নিতকরণে হাইওয়ে পুলিশের অভিযান চলছিল। কুমিল্লা অংশের চান্দিনার কুটম্বপুরের তীরচর এলাকায় একটি যাত্রীবাহী বাসকে থামানোর পর যাত্রীবেশি দুই জঙ্গি বাসের ভেতর তল্লাশি চলবে ভেবে গাড়ির বাইরে এসে পুলিশকে লক্ষ্য করে আল্লাহু আকবার ধ্বনি তুলে হাতবোমা নিক্ষেপ করে। কিন্তু বোমাটি বিস্ফোরিত না হওয়ায় পুলিশ বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পেয়ে দৌড়ে পালানো দুই জঙ্গিকে গুলিবিদ্ধ অবস্থায় আটক করে। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে দশটায় এ ঘটনা ঘটে। আটক জঙ্গিদের মধ্যে একজন চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলার শান্তিরহাট গ্রামের মৃত মোহাম্মদ হোসা নের ছেলে হাসান এবং অপর জঙ্গি জসিমের পারিবারিক পরিচয় পাওয়া যায়নি।
কুমিল্লা হাইওয়ে পুলিশ জানায়, মঙ্গলবার মহাসড়কের কুমিল্লার চান্দিনা উপজেলার কুটুম্বপুর এলাকায় সার্জেন্ট কামাল হোসেনের নেতৃত্বে হাইওয়ে পুলিশের অভিযান চলাকালে চট্টগ্রাম থেকে ঢাকা অভিমুখি শ্যামলী পরিবহনের অধিক গতিসম্পন্ন একটি বাস সকাল সাড়ে ১০টার দিকে কুটুম্বপুর এলাকায় পৌঁছলে পুলিশ বাসটিকে থামানোর জন্য সঙ্কেত দেয়। বাসটি পুলিশের সঙ্কেত অমান্য করে দ্রæতগতিতে চলে যাওয়ার চেষ্টা করে। এ সময় পুলিশ ধাওয়া করে বাসটি থামানোর পর ব্যাগসহ বাস থেকে নেমে আসা যাত্রীবেশী দুই জঙ্গি আল্লাহু আকবার বলে পুলিশকে লক্ষ্য করে হাতবোমা ছুড়ে। কিন্তু ওই বোমাটি বিস্ফোরিত হয়নি। এ সময় হাইওয়ে পুলিশের ধাওয়ার মুখে দুই জেএমবি সদস্য তাদের সঙ্গে থাকা ব্যাগটি ফেলে দৌড়ে পার্শ¦বর্তী দেবিদ্বার উপজেলার খাদঘর গ্রামের ভেতরে প্রবেশ করে। পুলিশও সেই গ্রামে জঙ্গিদের পিছু নিয়ে ২৪ রাউন্ড গুলি চালিয়ে স্থানীয় লোকজনের সহায়তায় গুলিবিদ্ধ অবস্থায় জঙ্গি জহির প্রকাশে জসিম (২৫) এবং হাসানকে (২৪) আটক করে। চান্দিনা থানার ওসি নাছির উদ্দিন মৃধা জানান, খবর পেয়ে থানা থেকে অতিরিক্ত পুলিশ ঘটনাস্থলে পৌঁছে আহত জঙ্গিদের উদ্ধার করে প্রথমে চান্দিনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়।
এ ঘটনার খবর পেয়ে ঘটনাস্থল ও চান্দিনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যান হাইওয়ে পুলিশের ডিআইজি মো. আতিকুল ইসলাম, কুমিল্লার পুলিশ সুপার মো. শাহ আবিদ হোসেন, হাইওয়ে কুমিল্লা অঞ্চলের পুলিশ সুপার মো. রেজাউল করিম, র‌্যাব, পিবিআই, ডিবিসহ পুলিশ ও গোয়েন্দা সংস্থার সদস্যরা। সেখান থেকে কড়া পুলিশ প্রহরায় দুপুর দেড়টার দিকে জঙ্গিদের চোখ মুখ বেঁধে কুমিল্লায় নিয়ে আসা হয়। এদের মধ্যে গুলিবিদ্ধ জসিম ওরফে জহিরকে কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। অপর আহত হাসানকে কুমিল্লার পুলিশ সুপার কার্যালয়ে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যাওয়া হয়। হাইওয়ে পুলিশ সুপার রেজাউল করিম জানান, জঙ্গিদের কাছ থেকে ছয়টি বোমা ও একটি ধারালো ছুরি উদ্ধার করা হয়েছে। বোমা নিস্ক্রিয়কারী একটি দল ঘটনাস্থলে এসে উদ্ধারকৃত বোমাগুলো নিষ্ক্রিয় করলে তা বিকট আওয়াজে বিস্ফোরিত হয়। সেই থেকে বুঝা যায়, বোমাগুলো অতিমাত্রায় শক্তিশালী। হাইওয়ে পুলিশ সুপার জানান, পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট এ ঘটনার তদন্ত শুরু করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জেএমবি

১৭ আগস্ট, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ