Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জেএমবি নেতা সালেহীনের ফাঁসি আপিলেও বহাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২১, ১২:০৭ এএম

জোসেফ মণ্ডল ওরফে গোমেজ হত্যা মামলায় জেএমবি নেতা সালেহীনের মৃত্যুদণ্ড বহাল রেখেছেন সুপ্রিম কোর্ট। তার আপিল খারিজ করে দিয়ে বিচারিক আদালতের আদেশই বহাল রাখেন। গতকাল মঙ্গলবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ এ আদেশ দেন। একই সঙ্গে ওই মামলার আরেক আসামি রাকিব ইতোমধ্যে পুলিশের গুলিতে নিহত হওয়ায় তার আপিল অকার্যকর ঘোষণা করেন আদালত। এ সময় সরকারপক্ষে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাসান চৌধুরী শুনানিতে সংযুক্ত ছিলেন। সালেহীন পলাতক থাকায় তার পক্ষে কোনো আইনজীবী ছিলেন না।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিত দেবনাথ জানান, ২০০৪ সালে জামালপুরে গণি গোমেজকে হত্যা করে জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সদস্যরা। ওই হত্যা মামলায় ২০০৬ সালে সালেহীন ও রাকিবকে গ্রেফতার দেখানো হয়। ওই মামলায় একই বছর ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ তাদের মৃত্যুদণ্ড দেন। এ আদেশের প্রেক্ষিতে ‘ডেথ রেফারেন্স’ শুনানিতে মৃত্যুদণ্ড বহাল রাখেন হাইকোর্ট। এ রায়ের বিরুদ্ধে আপিল করেন সালেহীন এবং রাকিব। কিন্তু ২০১৪ সালে ত্রিশালে প্রিজন ভ্যানে হামলা চালিয়ে ৩ সঙ্গীকে ছিনিয়ে নেয় জেএমবি সদস্যরা। তার মধ্যে সালেহীন ছিল। তার কোনো খোঁজ পাওয়া যায়নি। তিনি এখনো পলাতক। তবে জঙ্গি রাকিবকে গ্রেফতার করতে গেলে তিনি পালিয়ে যাওয়ার সময় পুলিশের গুলিতে নিহত হন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জেএমবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ