Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শ্রীলঙ্কার টেস্ট স্কোয়াডে নতুন মুখ পুষ্পকুমারা-সঞ্জয়া

| প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : বাংলাদেশ দল যেদিন পা রেখেছে কলম্বোয়, সেই দিনেই ডাম্বুলায় সফরকারি ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে সিরিজ সমতায় স্বস্তির নিশ্বাস ফেলেছে শ্রীলঙ্কা ‘এ’। সিরিজ বাঁচানোর জন্য ডাম্বুলায় শেষ চার দিনের ম্যাচ বাঁচিয়ে হিরো বাঁ-হাতি স্পিনার মালিন্দা পুস্পকুমারা। প্রথম ইনিংসে আট উইকেটের পাশে দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেটে শ্রীলঙ্কাকে বড় বাঁচা বাঁচানো পুস্পকুমারা এই সাফল্যের ২৪ ঘণ্টার মধ্যে পেলেন সুসংবাদ। ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে ২২ উইকেটে নিজেকে চেনানো পুস্পকুমারাই বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কা স্কোয়াডে চমক। ৭৮ টেস্টে ৩৫২ উইকেটে শ্রীলঙ্কার বোলিং নিউক্লিয়াস রঙ্গনা হেরাথ বাঁ-হাতি স্পিনার হয়েও ভোট দিলেন আর এক বাঁ-হাতি স্পিনারকে!
বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে রঙ্গনা হেরাথের নাম অধিনায়ক হিসেবে ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যেই ঘোষিত হলো শ্রীলঙ্কা টেস্ট স্কোয়াড, যে স্কোয়াডে পুস্পকুমারার অন্তর্ভুক্তি প্রত্যাশিত। ২০০৬ সাল থেকে প্রথম শ্রেণির ক্রিকেটে করছেন এই ২৯ বছর বয়সী ধারাবাহিক পারফরম্যান্স। ৯৯টি প্রথম শ্রেণির ম্যাচে ৫৫৮ উইকেট শিকারী এই বাঁ-হাতি স্পিনারই বাংলাদেশের পিক্ষে টেস্ট অভিষেকের সামনে দাঁড়িয়ে। শুধু পুস্পকুমারাই নন, সম্প্রতি অস্ট্রেলিয়া সফরে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-২০ সিরিজ জয়ী দলের পেস বোলার ভিকুম সঞ্জয়াও এই প্রথম হয়েছেন টেস্ট স্কোয়াডে বিবেচ্য। ২৫ বছর বয়সী ডান হাতি এই পেসার ১৭টি প্রথম শ্রেণির ম্যাচের অভিজ্ঞতা নিয়ে দেখছেন এখন টেস্ট অভিষেকের স্বপ্ন।
বাংলাদেশের বিপক্ষে গতকাল ঘোষিত ১৫ সদস্যের শ্রীলঙ্কা টেস্ট স্কোয়াডে রাখা হয়েছে চার পেস বোলারের পাশে চার স্পিনার। স্পিন ডিপার্টমেন্টে দুই বাঁ-হাতি রঙ্গনা হেরাথ এবং পুস্পকুমারার পাশে আছেন অফ স্পিনার দিলরুয়ান পেরেরাও চায়নাম্যান লাকসান সান্দাকান। আছেন সাত ব্যাটসম্যান। প্রত্যাশিত পারফর্ম করতে ব্যর্থ হওয়ায় শ্রীলঙ্কা টেস্ট দল থেকে বাদ পড়েছেন কুশল সিলভা এবং কুশল পেরেরা। পেস ডিপার্টমেন্টটা অপরিবর্তিত রেখেছে শ্রীলঙ্কা ক্রিকেট। সুরাঙ্গা লাকমল ও নুয়ান প্রদীপের সঙ্গে লাহিরু কুমারা ও অভিষেকের অপেক্ষায় থাকা পেস বোলার ভিকুম সঞ্জয়া।
দুই টেস্টে এক সেঞ্চুরি, এক ফিফটিতে ২২৫ রানের পাশে অস্ট্রেলিয়া সফরে শ্রীলঙ্কার টি-২০ সিরিজ জয়ের নায়ক অ্যাশলে গুনারত্নেকে অপরিহার্য রেখেই ঘোষিত হয়েছে শ্রীলঙ্কা টেস্ট স্কোয়াড। প্রত্যাশিত ব্যাটিং পারফরমেন্স করতে না পেরেও (চার টেস্টে ১৪৪ রান) যে স্কোয়াডে আছেন উইকেট কিপার ব্যাটসম্যান নিরোসান ডিকওয়ালা। নিয়মিত উইকেট কিপার ব্যাটসম্যান কুশল পেরেরা জায়গা হারানোয় ডিকওয়ালার উপরই রাখতে হচ্ছে শ্রীলঙ্কা নির্বাচকদের আস্থা।

 

বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কার টেস্ট স্কোয়াড
রঙ্গনা হেরাথ (অধিনায়ক), দিনেশ চান্দিমাল, দিমুথ করুনারত্নে, নিরেশান ডিকভেলা, উপুল থারাঙ্গা, ধনঞ্জয়া ডি সিলভা, কুসল মেন্ডিস, আসিল গুনারত্নে, সুরাঙ্গা লাকমল, লাহিরু কুমারা, নুয়ান প্রদিপ, ভিকুম সঞ্জয়া, দিলরুয়ান পেরেরা, লাকশান সান্দাকান, মালিন্দা পুস্পাকুমারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ