Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

জ্বালানি মন্ত্রণালয় ঘেরাও করবে বাম সংগঠনগুলো

গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে হরতাল পালিত

| প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে হরতালে পুলিশের লাঠিচার্জ, টিয়ার শেল, পানিকামান ও গ্রেফতারের নিন্দা জানিয়ে পরবর্তী কর্মসূচি ঘোষণা করেছে গণতান্ত্রিক বাম মোর্চা। এর মধ্যে ১৫ মার্চ জ্বালানি মন্ত্রণালয় ঘেরাওয়ের কর্মসূচি রয়েছে। গ্যাসের দাম বৃদ্ধির সিদ্ধান্ত বাতিলের দাবিতে গণতান্ত্রিক বাম মোর্চা ও বাসদ-সিপিবি’র আহ্বানে মঙ্গলবার ৬-১২টা হরতাল কর্মসূচি পালিত হয়। এদিকে হরতালের প্রতিবাদে শাহবাগ মোড়ে বাম ছাত্র সংগঠনগুলোর সাথে পুলিশের দফায় দফায় সংঘর্ষ হয়েছে। সকাল থেকে রাজধানীর বিভিন্ন স্পটে গণতান্ত্রিক বাম মোর্চার হরতালের মিছিল করে। প্রেসক্লাব, নয়াপল্টন, জিরো পয়েন্ট, দৈনিক বাংলা, হাইকোর্টের কদম ফোয়ারাসহ বিভিন্ন সড়কে বারবার তারা প্রদক্ষিণ করে। গতকাল সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ মিছিল সমাবেশে কমিউনিস্ট পার্টি ও সমাজতান্ত্রিক দলের পক্ষে এ ঘোষণা দেন কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক আবু জাফর আহমেদ। তিনি বলেন, দেশ লাভবান। তারপরেও গ্যাসের দাম কেন বেড়েছে। কারণ, উন্নয়নের নামে মানুষের পকেট কাটছে সরকার। এটা হতে দেওয়া হবে না। তিনি জানান, ১ মার্চ থেকে যদি গ্যাসের মূল্য বৃদ্ধির প্রক্রিয়া চালু থাকে তাহলে ১ থেকে ১৪ মার্চ লাগাতার আন্দোলন করবে সিপিবি। এরপর দাম বৃদ্ধির প্রতিবাদে ১৫ মার্চ জ্বালানি মন্ত্রণালয় ঘেরাও করা হবে। এরপরেও যদি সরকারের টনক না নড়ে তাহলে আরও কঠোর কর্মসূচি দেওয়া হবে বলে জানান তিনি।
সমাজতান্ত্রিক দলের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান তার সঙ্গে সহমত পোষণ করে বলেন, সরকার লুটেরা গোষ্ঠীর পক্ষে কাজ করছে। যার বোঝা বহন করতে হবে সাধারণ মানুষকে। কিন্তু আমরা তা হতে দেবনা। তিনি বলেন, আমাদের আজকের হরতালে দেশের ৯৯ শতাংশ মানুষের সমর্থন রয়েছে। তাদের সঙ্গে নিয়েই আমরা আন্দোলন সফল করবো।
জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বিপ্লবী কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, সমাজতান্ত্রিক আন্দোলনের আহবায়ক হামিদুল হকসহ বাম মোর্চার কেন্দ্রীয় নেতারা বক্তব্য রাখেন।
এদিকে সকালে হরতালের সমর্থনে শাহবাগে প্রগতিশীল ছাত্র জোটের বিক্ষোভ মিছিল ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে শেরাটন মোড় পর্যন্ত সড়ক প্রদক্ষিণ করে শাহবাগ অবরোধ করে। পুলিশ ছাত্রজোটের মিছিলে কাঁদানে গ্যাস, পানি কামান ব্যবহার করে। এ সময় পুলিশের লাঠিচার্জে আহত হন ছাত্র ফেডারেশনের সমাজকল্যাণ সম্পাদক সাদিক রেজাসহ জাফরিন, মাসুদ, ইভা, মিতুসহ প্রগতিশীল ছাত্র জোটের আরও অনেক নেতাকর্মী। এছাড়াও ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক নাসিরউদ্দীন প্রিন্স, পলাশ, ভোজন, রাহাত, জাহাঙ্গীর, নয়নসহ প্রগতিশীল ছাত্র জোটের বেশ কয়েকজন নেতাকর্মীকে মিছিল থেকে আটক করে পুলিশ।
ছাত্র ইউনিয়নের সভাপতি লাকী আক্তার বলেন, আমরা শান্তিপূর্ণভাবে মিছিল করছিলাম। এসময় পুলিশ আমাদের লক্ষ্য করে টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। এতে আমাদের বেশ কয়েকজন নেতাকর্মী আহত হয়েছেন। ৮-১০ জন কর্মীকে আটক করা হয়েছে।
ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার মিজানুর রহমান সাংবাদিকদের বলেন, বামদলগুলোর নেতাকর্মীরা রাস্তা অবরোধ করে যানজট সৃষ্টি করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়। তারা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছোড়ে। এসময় ৮-১০ জন নেতাকর্মীকে আটক করা হয়। এদিকে প্রেসক্লাবের সামনে শ্রমিক লীগের ব্যানারে হরতালবিরোধী মানববন্ধন চলছিলো। এ সময় হরতালকারীরা প্রেসক্লাবের সামনে আসলে তাদের মধ্যে কথা কাটাকাটির এক পর্যায়ে হাতাহাতির ঘটনা ঘটে। পরে পুলিশের উপস্থিতিতে পরিস্থিতি স্বাভাবিক হয়।
প্রতীকী গণঅনশন কর্মসূচি পালিত:
মঙ্গলবার বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশনের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সম্মুখে গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে প্রতীকী গণঅনশন কর্মসূচি পালিত হয়। কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে সংগঠনের সভাপতি মহিউদ্দীন আহমেদ বলেন, বিইআরসি ভোক্তাদের স্বার্থে যে লোক দেখানো গণশুনানীর আয়োজন করেছিল তা আজ প্রশ্নের সম্মুখীন হয়েছে। তারা সকল ভোক্তাদের মতামত উপেক্ষা করে একতরফা ভাবে জনগণের স্বার্থ উপেক্ষা করে অযৌক্তিকভাবে গ্যাসের মূল্য বৃদ্ধি করেছেন। যা জনগণ প্রত্যাখ্যান করেছে। প্রতীকী গণঅনশন কর্মসূচির সভাপতি মোঃ মাসুম সরকারকে অবিলম্বে এই সিদ্ধান্ত প্রত্যাহার করার আহবান জানান।
কর্মসূচিতে বক্তব্য রাখেন, ভাড়াটিয়া পরিষদের সভাপতি মোঃ বাহারানে সুলতান বাহার, নাগরিক পরিষদের আহ্বায়ক মোহাম্মদ শামসুদ্দীন, দুর্নীতি প্রতিরোধ আন্দোলনের সভাপতি মোঃ হারুন-অর-রশীদ খান, সাংবাদিক মোঃ জাহাঙ্গীর আলম, সংগঠনের প্রচার সম্পাদক মোঃ আব্দুর রাজ্জাকসহ বিভিন্ন সামাজিক ও ভোক্তা সংগঠনের নেতৃবৃন্দ।
এর আগে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গত বৃহস্পতিবার বিভিন্ন খাতে গ্যাসের দাম মার্চ ও জুনে দুই ধাপে গড়ে ২২ দশমিক ৭ শতাংশ বাড়ানোর ঘোষণা দেয়। কিন্তু তাতে আবাসিক গ্রাহকদের রান্নায় ব্যবহৃত গ্যাস ও বাণিজ্যক সংযোগে দাম বেড়েছে ৫০ শতাংশ।



 

Show all comments
  • MD Elias ১ মার্চ, ২০১৭, ২:৫৬ পিএম says : 0
    আমার পুর্ণ সমার্থন আছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জ্বালানি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ