Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

মাদারীপুরে দেড় কোটি টাকার টেন্ডারে অনিয়মের অভিযোগ লাখ টাকা রাজস্ব হারাবে সরকার

| প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

মাদারীপুর জেলা সংবাদদাতা : মাদারীপুর গণপূর্ত অধিদফতরে অধীনে ১কোটি ৫৫ লক্ষ টাকার টেন্ডারে অনিয়মের অভিযোগ উঠেছে। এতে করে সরকার কয়েক লাখ টাকার রাজস্ব হারাবে। এ ঘটনায় একটি প্রভাবশালী সিন্ডিকেট জড়িত থাকায় সাধারণ ঠিকাদাররা মুখ খুলতে পারছে না। ফলে তাদের মাঝে বিরাজ করছে চাপা ক্ষোভ।
ঠিকাদার ও সংশ্লিষ্ঠ সূত্রে জানা গেছে, সম্প্রতি মাদারীপুর জেল কারাগারের মেডিক্যাল সেন্টার নির্মাণ কাজের দরপত্র আহবাহন করে মাদারীপুর গণপূর্ত বিভাগ। গত রবিবার সিডিউল বিক্রির শেষ দিনে ৩৭টি সিডিউল বিক্রি হয়। টেন্ডার ড্রপের শেষ তারিখ ছিলো সোমবার ১২টা পর্যন্ত। ৩৭টি সিডিউল বিক্রি হলেও টেন্ডার ড্রপের দিন মাত্র ৩টি সিডিউল ড্রপ করা হয়। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ঠিকাদার জানান, তারা সিডিউল ক্রয় করলেও টেন্ডার ড্রপ করতে পারেনি। এছাড়াও কয়েক ঠিকাদারের সাথে সমঝোতা করারও অভিযোগ রয়েছে। এতে করে সরকার কয়েক লাখ টাকার রাজস্ব হারাতে বসেছে। অধিকসংখ্যক ঠিকাদার টেন্ডার ড্রপ করতে পারলে প্রতিযোগিতার মাধ্যমের সর্বনিম্ন দরদাতাকে কাজটি প্রদান করা যেতো। টেন্ডার ড্রপে প্রতিদ্বন্দ্বিতা না থাকায় এ কাজের নির্ধারিত ব্যয়ের চেয়ে অতিরিক্ত ব্যয় হওয়ার আশঙ্কা রয়েছে। টেন্ডারে অংশ গ্রহণকারী নবারুন এন্টারপ্রাইজ এবং শেখ এন্টারপ্রাইজ ১কোটি ৬৫ লক্ষ ৪৪ হাজার ২শটাকা মূল্য নির্ধারণ করে টেন্ডার ড্রপ করে। এছাড়াও হামিম ইন্টারন্যাশনাল ১ কোটি ৬৯ লক্ষ ৩১হাজার ১৮৬টাকা মূল্য নির্ধারণ করে টেন্ডার ড্রপ করেন। নবারুন এন্টারপ্রাইজ ও শেখ এন্টারপ্রাইজ একই মূল্য নির্ধারণ করে টেন্ডার ড্রপ করায় রহস্যের সৃষ্টি হয়েছে। কর্তৃপক্ষ আহবানকৃত মূল্যর চেয়ে ঠিকাদারদের দাখিলকৃত টেন্ডারমূল্য বেশি। এতে সরকার অর্থিক ক্ষতির মুখেপড়বে বলে আশঙ্কা করছে সুশীল সমাজ। এছাড়াও উন্মুক্ত টেন্ডার হলেও কঠোর গোপনীয়তার সাথে টেন্ডার খোলা হয়। এসময় সংশ্লিষ্ঠ প্রতিষ্ঠানের কয়েক কর্মকর্তা ছাড়া কাউকে থাকতে দেয়া হয়নি।
এব্যাপারে টেন্ডার কমিটির সদস্য ও মাদারীপুর জেলা সুপার শহীদুল ইসলাম বলেন, আমি এই দরপত্র কমিটির একজন সদস্য মাত্র। ঠিকাদারদের নিরাপত্তার জন্য একাধিক স্থানে সিডিউল বিক্রি হয়েছে। তবে কোনো ঠিকাদার আমাদের কাছে অভিযোগ করেনি।
মাদারীপুর গণপূর্ত অধিদফতরের নির্বাহী প্রকৌশলী আবু সালেহ মোহাম্মদ ফিরোজ বলেন, টেন্ডার স্বচ্ছতার সাথেই করা হয়েছে। তবে টেন্ডার সংক্রান্ত বিস্তারিত তথ্য প্রদান করতে অস্বীকৃতি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাদারীপুর

২১ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ