Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হতাশার বিদায় নারী দলের

| প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : রোলবল বিশ্বকাপের চতুর্থ আসরে যেখানে অপ্রতিরোধ্য বাংলাদেশ পুরুষ দল, সেখানে আসরের প্রি-কোয়ার্টার ফাইনালে এসেই থমকে গেছে লাল-সবুজের মেয়েরা। গ্রুপ পর্বে দুর্দান্ত খেললেও প্রি-কোয়ার্টার ফাইনালে এসে থমকে গেছে বাংলাদেশ মহিলা দল। গতকাল বিকেলে মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে নকআউট পর্বে ‘এইচ’ গ্রুপ রানার্সআপ সেনেগালের মুখোমুখি হয় ‘ডি’ গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ মহিলা দল। ম্যাচে সেনেগাল ৬-৩ গোলে হারায় বাংলাদেশকে। এই হারে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হলো স্বাগতিক নারী দলকে।
ম্যাচে বাংলাদেশের ভাগ্য সহায় ছিল না বলতে হবে। দলের হয়ে নুসরাত জাহান দু’টি ও অধিনায়ক জান্নাত জেবিন হিয়া একটি করে গোল করলেও এ দু’জনার বেশ কয়েকটি থ্রো গোলবারে লেগে ফেরত আসে। তাছাড়া অভিজ্ঞতা, টেকনিক, ফিটনেস ও গতির কাছেও হার মানতে হয়েছে স্বাগতিক মেয়েদের। সেনেগালের মেয়েরা দ্রুত গতিতে বাংলাদেশ রক্ষণদুর্গে আক্রমণ চালিয়ে গোলের পর গোল তুলে নেয়।
গ্রæপ পর্বে তিন দলের মধ্যে বাংলাদেশ মহিলা দল নিজেদের প্রথম ম্যাচে নেপালকে ৮-২ গোলে উড়িয়ে দেয়। ওই ম্যাচে অধিনায়ক জান্নাত জেবিন হিয়া একাই পাঁচ গোল করেছিলেন। গ্রুপের শেষ ম্যাচে মাঠেই নামা হয়নি তাদের। কারণ ফিলিপাইন নারী দল ঢাকায় আসেনি। তাই ওয়াকওভার পায় স্বাগতিকরা। কিন্তু কোর্টে দ্বিতীয়বার নেমেই কঠিন লড়াইয়ের মুখোমুখি হয় স্বাগতিক মেয়েরা। দুর্দান্ত ফর্মে থাকা সেনেগালের মেয়েদের কাছে অনেকটাই বেগ পেতে হয়েছে বাংলাদেশকে। যার ফলে শেষ পর্যন্ত হতাশার হারেই বিদায় নিতে হয় তাদের। এই ভেন্যুর অপর ম্যাচে ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন ভারত ৮-২ গোলে ‘এফ’ গ্রুপ রানার্সআপ ডেনমার্ক মহিলা দলকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠে।
এদিন শহীদ ক্যাপ্টেন (অব:) এম মনসুর আলী জাতীয় হ্যান্ডবল স্টেডিয়ামে একই সময়ে প্রি কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয় ‘এইচ’ গ্রুপের চ্যাম্পিয়ন উগান্ডা এবং ‘ডি’ গ্রুপ রানার্সআপ নেপাল। ম্যাচে পাত্তাই পায়নি নেপালি মেয়েরা।, রোলার স্কেটিং চাকার উপর ভর দিয়ে ঠিক মতো দাঁড়াতে পারছিল না তারা। শক্তিশালী উগান্ডার মেয়েরা সে সুযোগটাই কাজে লাগায়। তারা ৪-০ গোলে নেপালকে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে। ‘সি’ গ্রæপের শীর্ষ দল ইরান সন্ধ্যায় এই ভেন্যুতে ৬-০ গোলে হারায় ‘জি’ গ্রুপ রানার্সআপ উরুগুয়ে মহিলা দলকে। ফলে ইরানি মেয়েদের শেষ ষোল নিশ্চিত হয়। অন্যদিকে নব-নির্মিত শেখ রাসেল রোলার স্কেটিং কমপ্লেক্সে বিকালে অনুষ্ঠিত ম্যাচে ‘সি’ গ্রæপের রানার্সআপ পাকিস্তান ও ‘জি’ গ্রুপ চ্যাম্পিয়ন লাটভিয়া অংশ নেয়। দু’দলের হাড্ডাহাড্ডি লড়াইয়ে শেষ পর্যন্ত জয় হয় লাটভিয়ার মেয়েদেরই। তারা গোল্ডেন গোলে ৫-৪ ব্যবধানে পাকিস্তানকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছে যায়। ম্যাচটি নির্ধারিত সময়ে ৩-৩ গোলে ড্র হয়। এরপর অতিরিক্ত সময়ের খেলা ১-১ গোল অমীমাংসিতভাবে শেষ হলে গোল্ডেন গোলে ফলাফল নির্ধারণ হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হতাশা

৩০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ