Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিশ্ব দরবারে স্থান করে নিতে হলে শুদ্ধ বাংলা চর্চার পাশাপাশি ইংরেজি জানার ওপর গুরুত্ব দিতে হবে -অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী

| প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিশ্ব দরবারে স্থান করে নিতে হলে শুদ্ধ বাংলা চর্চার পাশাপাশি ইংরেজি জানার ওপর গুরুত্ব দিতে বলেছেন একুশে পদক প্রাপ্ত অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী। সেই সাথে তিনি বলেছেন রাষ্ট্রভাষা বাংলার মর্যাদা অক্ষুণ্ন রাখতে হলে এর সঠিক চর্চা অব্যাহত রাখতে হবে। মহান ভাষা দিবস উপলক্ষে আয়োজিত এক বিতর্ক প্রতিযোগিতায় গতকাল তিনি একথা বলেন।
উচ্চ আদালতসহ সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার নিশ্চিতকরণ শীর্ষক ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতায় ফার্মগেটস্থ ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। বাংলা আমার অহঙ্কার এই স্লোগানে এই ভাষা দিবস বিতর্ক আয়োজন করে ডিবেট ফর ডেমোক্র্যাসি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্র্যাসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান কাইয়ুম রেজা চৌধুরী। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন এয়ার কমোডর (অব.) ইশফাক ইলাহী চৌধুরী, ডিবেট ফর ডেমোক্র্যাসির সিনিয়ার কো-অর্ডিনেটর সাবরিনা মিলি, বিতর্ক প্রতিযোগিতার সমন্বয়ক হাফিজ উদ্দিন মুন্না প্রমুখ। প্রধান অতিথির বক্ত্যেবে অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী বলেন, তরুণ প্রজন্মের শিক্ষার্থীদের সেই ইতিহাস জানা জরুরি যার মাধ্যমে আমরা রাষ্ট্রভাষা বাংলাকে পেয়েছি। যাদের রক্তের বিনিময়ে বাংলাকে আমরা মাতৃভাষা হিসেবে পেয়েছি তাদের অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে।
সভাপতির বক্ত্যেবে হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, একুশ আমাদের দিয়েছে ৬৯, ৭১ ও ৯০ এ স্বৈরাশাসনের পতন। কিন্তু এখন জাতির কাছে অনেক সময় প্রশ্ন হয়ে দাঁড়ায়, আমরা কি একুশের চেতনাকে ধরে রাখতে পারছি। প্রধান রাজনৈতিক দলগুলো কি পারছে প্রতিহিংসার রাজনীতি পরিহার করে সহিংসতামুক্ত বাংলাদেশ গড়ে তুলতে। তিনি আরো বলেন, দেশে সুশাসন, আইনের শাসন, গণতন্ত্র ভোটাধিকার কি আমরা প্রতিষ্ঠা পারছি। আমরা কি গণতন্ত্র উন্নয়নকে সমভাবে এগিয়ে নিতে রাজনৈতিক দলগুলো ঐক্যমতের ভিত্তিতে কাজ করছি?

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব

২২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ