Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রতিমন্ত্রী রাঙ্গার নেতৃত্বে দক্ষিণ আফ্রিকায় প্রতিনিধিদল

| প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গার নেতৃত্বে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের চার সদস্যের প্রতিনিধিদল দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ ও ক্যাপটাউনসহ বিভিন্ন এলাকার পল্লী উন্নয়ন ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহ পরিদর্শন করেন। এসব প্রতিষ্ঠানসমূহ পরিদর্শনকালে মতবিনিময় অনুষ্ঠানে রাঙ্গা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের গ্রামীণ দরিদ্র জনগোষ্ঠীর দারিদ্র্যতা হ্রাসে চলমান একটি বাড়ি একটি খামার প্রকল্প, পল্লী দারিদ্র্য বিমোচন কর্মসূচির আইসিটি ও সৌরবিদ্যুৎ প্রকল্প, দুগ্ধ খাতের উন্নয়ন, পল্লী জনপদ, স্থানীয় সরকার ব্যবস্থা শক্তিশালীকরণ বিষয়ক বিভিন্ন প্রকল্পের সুফল ও উপকারভোগীদের বিষয় তুলে ধরেন। এসব প্রকল্পের সুফল কিভাবে দেশটিতে কাজে লাগানো যায়, তা নিয়েও আলোচনা করেন।
দক্ষিণ আফ্রিকার পল্লী উন্নয়ন ও স্থানীয় সরকার বিশেষজ্ঞগণ দেশটির পল্লী উন্নয়ন, দারিদ্র্য বিমোচন, খাদ্য, পুষ্টি ও দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ কর্মকৌশল বিষয়ে আলোকপাত করেন। তারা তাদের গবেষণা কর্মদ্বারা কিভাবে বাংলাদেশকে তাত্তি¡ক ও ব্যবহারিকভাবে উপকৃত করা যায়, সেসব বিষয় তুলে ধরেন। তারা বাংলাদেশের পল্লী উন্নয়ন ও স্থানীয় সরকার বিষয়ক বিভিন্ন প্রকল্প পরিদর্শনে আগ্রহ ব্যক্ত করেন। গত ৯ ফেব্রুয়ারি থেকে প্রতিনিধিদলটি দক্ষিণ আফ্রিকা ও তুরস্কের বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান পরিদর্শন করে। আজ মঙ্গলবার প্রতিনিধিদল ঢাকায় ফিরবে বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রতিমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ