Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ছাগলনাইয়ার সীমান্ত হাটে মিলন মেলা ঘটবে আজ

| প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

মোহাম্মদ নিজাম উদ্দিন ছাগলনাইয়া থেকে : এপার-ওপার দুই পাশে মানুষের ভাষা এক, সংস্কৃতিও এক। তবে দেশ ভিন্ন। মাঝখানে কাঁটাতারের বেড়া তাদের পৃথক নাগরিকত্ব নির্ধারণ করেছে। এতোকাল কাঁটাতারের বেড়ার এপাশ-ওপাশ থেকেই হতো লেনদেন ভাববিনিময়, ভালো মন্দের খবরা খবরের দীর্ঘশ্বাস। এখনো কাঁটাতারের বিভেদ রয়েছে। তবে এখন দুই পাড়ের মানুষেরা একে অন্যের সঙ্গে মিশতে পারেন। চাইলে ছুঁয়েও দেখতে পারেন। তবে শুধু মঙ্গলবারেই তা সম্ভব। তাই এপার আর ওপারের বাঙালিরা মিলন মেলার জন্য আশায় থাকেন মঙ্গলবার। বাংলাদেশের ভাষা শহীদদের বীরত্ব গাথা অবদান উপলক্ষে ফেনীর ছাগলনাইয়া সীমান্ত হাটে যৌথভাবে ২১ ফেব্রæয়ারি আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপদযাপন উপলক্ষে গত মঙ্গলবার বিকেলে সীমান্ত হাটের হলরুমে দু’দেশের প্রতিনিধিদের মধ্যে এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যোথভাবে উদ্যাপনের জন্য তারা একমত হন। বাংলাদেশের ফেনী ও ভারতের ত্রিপুরা রাজ্যের অধিবাসীদের মাতৃভাষা বাংলা। দিবসটি উপলক্ষে আজ সীমান্ত হাটে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে। থাকবে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা। ছাগলনাইয়া উপজেলা চেয়ারম্যান মেজবাউল হায়দার চৌধুরী সোহেল বলেন, শুধু কেনাকাটা নয় দুই দেশের মানুষের যোগাযোগের কারণে শুরু থেকেই হাটটি জনপ্রিয় হয়ে উঠেছে। এখন দূর-দূরান্ত থেকেও অনেকে এ হাটে আসছেন। ছাগলনাইয়া সীমান্ত হাটে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে আজ দুই দেশের কয়েক হাজার বাঙালীর মিলন মেলা ঘটবে।
হিলি সীমান্তে এক সাথে ভাষাদিবস পালিত হবে
হিলি সংবাদদাতা : হিলি সীমান্তের শূন্য রেখায় এবারে একই মঞ্চে ভাষাদিবস পালন করছে ভারত-বাংলাদেশ। ভারত-বাংলাদেশের হিলি সীমান্তের শূন্য রেখায় দু’দেশের বাংলা ভাষাভাষী মানুষ সীমান্তের দু’পারে পৃথক ভাবে মঞ্চ গড়ে মহান ভাষাদিবস অমর একুশে উদ্যাপন করলেও এবার শূন্য রেখায় বাংলাদেশ মঞ্চের অনুষ্ঠানে যোগদান করছে ভারতের ভাষা প্রেমীরা। আজ মঙ্গলবার এ অনুষ্ঠানে যোগদান করছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মো. মোস্তাফিজুর রহমান এমপি এবং দিনাজপুর-৬ আসনের এমপি শিবলী সাদিক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আজ

৭ মার্চ, ২০২৩
২১ ফেব্রুয়ারি, ২০২৩
৪ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ