Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সমঝোতায় গত বছরে আদায় দুই কোটি টাকা

বিকল্প বিরোধ নিষ্পত্তি

| প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিকল্প বিরোধ নিষ্পত্তির (এডিআর) মাধ্যমে দুই কোটি এক লাখ ৫১ হাজার সাতশ’ টাকা আদায় করে দিয়েছে জাতীয় আইনগত প্রদান সহায়তা সংস্থা। আইনগত সহায়তা সংস্থার ২০১৬ সালের বার্ষিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। আইন মন্ত্রণালয়ের অধীন সরকারি সংস্থাটি বিনামূল্যে দুই পক্ষের সমঝোতার মাধ্যমে এক বছরে এ টাকা আদায় করে। ২০১৫ সালে আইনগত সহায়তা প্রদান (আইনি পরামর্শ ও বিকল্প বিরোধ নিষ্পত্তি) বিধিমালা-২০১৫ প্রণয়নের পর এ কার্যক্রম শুরু করে সংস্থাটি। বার্ষিক প্রতিবেদনে বলা হয়, আইনি পরামর্শ ও নিষ্পত্তির আওতায় পরিচালিত মীমাংসা ও মধ্যস্থতায় ২০১৬ সালে এডিআরের মাধ্যমে নিষ্পত্তিকৃত মামলা বিরোধে আদায় করা মোট অর্থের পরিমাণ দুই কোটি এক লাখ ৫১ হাজার সাতশ’ টাকা।
২০১৬ সালে প্রি-কেইস স্টেজে বিরোধের সংখ্যা ২ হাজার ২২৭টি। আর পোস্ট কেইস স্টেজে বিরোধের সংখ্যা ছিলো ৩৩৩টি। এর মধ্যে প্রি-কেইস স্টেজের ১ হাজার ৮০৮টি ও পোস্ট কেইস স্টেজের ২৭০টি বিরোধের নিষ্পত্তি করা হয়েছে। বিরোধ নিষ্পত্তির মাধ্যমে প্রি-কেইস স্টেজে আদায় হয়েছে এক কোটি ৫২ লাখ ৯১ হাজার আটশ’ টাকা। পোস্ট কেইস স্টেজে আদায় হয়েছে ৪৮ লাখ ৫৯ হাজার নয়শ’ টাকা।
অসহায় বিচারপ্রার্থী জনগণকে সরকারি খরচে আইনগত সহায়তা প্রদানে ২০০০ সালে আইন-২০০০ প্রণয়ন করে সরকার। পরবর্তীতে দেশের প্রতিটি জেলায় জেলা ও দায়রা জজকে চেয়ারম্যান করে একটি করে জেলা কমিটি গঠন করা হয়েছে। এছাড়া উপজেলা পর্যায়ে উপজেলা লিগ্যাল এইড কমিটি এবং ইউনিয়ন পর্যায়ে ইউনিয়ন কমিটি গঠন করা হয়েছে।
জাতীয় আইনগত প্রদান সহায়তা সংস্থার সহকারী পরিচালক কাজী ইয়াসিন হাবিব সাংবাদিকদের বলেন, প্রচলিত নিয়মে কারো বিরুদ্ধে মামলা করে ক্ষতিগ্রস্ত ব্যক্তির টাকা উদ্ধার করতে দীর্ঘদিন সময় লাগতো। আর এতে খরচ হতো বিপুল পরিমাণ অর্থ ও সময়। কিন্তু উভয়পক্ষের সমঝোতার মাধ্যমে আমরা কোনো খরচ ছাড়াই ক্ষতিগ্রস্তকে টাকা আদায় করে দিচ্ছি। এতে বিশাল মামলাজটে নতুন মামলাও যোগ হচ্ছে না। পাশাপাশি হয়রানির হাত থেকে বাঁচছেন ক্ষতিগ্রস্ত ব্যক্তি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টাকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ