Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নৈতিক চরিত্র গঠনে শানে রিসালত মহাসম্মেলনের বিকল্প নেই-আল্লামা হুছাম উদ্দিন চৌধুরী ফুলতলী

| প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

আনোয়ার হোসেন জসিম, শ্রীমঙ্গল থেকে : ঐতিহ্যবাহী শ্রীমঙ্গল পৌরসভা মাঠে সিলসিলায়ে ফুলতলী ইসলামিক সোসাইটি কর্তৃক আয়োজিত চতুর্থ তারবিয়াত মাহফিলে প্রধান অতিথি হিসেবে তালিম-তারবিয়াত ও বয়ান পেশ করেন দক্ষিণ এশিয়ার অন্যতম ইসলামিক নেতা, আরবী বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য, বাংলাদেশ আনজুমানে আল-ইসলাহ্-এর কেন্দ্রীয় সভাপতি আল্লামা হুছাম উদ্দিন চৌধুরী ফুলতলী। তিনি বলেন, কুরআন ও সুন্নাহ্র শিক্ষা ব্যতীত নৈতিক চরিত্র গড়ে উঠতে পারে না। একমাত্র কুরআন-সুন্নাহ্ প্রদর্শিত রীতি-নীতির মাধ্যমেই নৈতিক চরিত্র গড়ে উঠতে পারে। এই নৈতিক চরিত্র শিক্ষাদানের উদ্দেশ্যেই রাসূল (সা.)-কে প্রেরণ করা হয়েছিল। হাদিসে রাসূল (সা.) ইরশাদ করেছেন, “আমি মহৎ চারিত্রিক গুণাবলীর পরিপূর্ণতা বিধানের জন্যেই প্রেরিত হয়েছি।” রাসূল (সা.)-এর গোটা জীবনের কথা, কাজ, আচার-আচরণ ও কর্মকান্ডের মাধ্যমে উম্মতকে এই নৈতিক চরিত্র শিক্ষা দিয়েছেন। তাই আসুন রাসূল (সা.)-এর আদর্শকে নৈতিক চরিত্র গঠনের মাধ্যমে আগামী ২-৩ মার্চ সিলেট আলিয়া মাদরাসা মাঠে শানে রিসালত মহাসম্মেলনকে বাস্তবায়ন করি। তিনি আরো বলেন, পীর মাশায়েখদের বিরুদ্ধে বিদ্বেষ ও প্রোপাগান্ডা ছাড়ানো ডা. জাকির নায়ক ও জামাতীদের অন্যতম নীতি। কেননা জনগণের আস্থা যদি পীর-মাশায়েখদের প্রতি থাকে, তাহলে জনগণ জাকির নায়ক ও মওদুদি জামাতের নতুন ইসলাম কেউ গ্রহণ করবে না। তাই এইসব বাতিল আকিদা সম্পর্কে জানতে সবাইকে শানে রিসালত মহাসম্মেলনে যেতে হবে এবং রিসালত সম্মেলন বাস্তবায়নের লক্ষে কাজ করতে হবে। তিনি গত সোমবার রাত ৮টায় শ্রীমঙ্গল পৌরসভা মাঠে হাজারো মানুষের উপস্থিতিতে উপরোক্ত আলোচনায় তালিম-তারবিয়াত ও বয়ান পেশ করেন।
আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ্ (রহ.)-এর খলিফা হজরত আল্লামা আব্দুন নূর বড় হুজুরের সভাপতিত্বে সকাল ১০টা থেকে খতমে কুরআন, খতমে বুখারি, দালাইলুল খায়রাত, হিযবুল বাহারের খতমের মাধ্যমে মোবারক মাহফিলের কার্যক্রম শুরু হয়। ওই মাহফিলে তালিম-তারবিয়াত ও বয়ান পেশ করেন ঢাকা বিশ্ববদ্যিালয়ের আরবী বিভাগের সহকারী অধ্যাপক ও হাইকোর্ট মসজিদের খতিব মাওলানা আহমদ হাসান চৌধুরী ফুলতলী। ঢাকা নেছারিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ, ড. মুফতি মুহাম্মদ কাফীলুদ্দীন সরকার সালেহী। বাংলাদেশ আনজুমানে আল-ইসলাহ জেলা সভাপতি, মাওলানা মুফতি মো. শামসুল ইসলাম, শ্রীমঙ্গল জামে মসজিদের খতিব, মাওলানা মো. আবদুল কুদ্দুস নিজামী প্রমুখ। রাত ১টার দিকে মাওলানা আহমদ হাসান চৌধুরী ফুলতলী বিশ্ব মুসলিমের শান্তি কামনায় মহান আল্লাহ্র দরবারে বিশেষ মোনাজাতের মধ্যদিয়ে চতুর্থ বার্ষিক তারবায়িত মাহফিল শেষ হয়।



 

Show all comments
  • ১৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১১:০৩ এএম says : 0
    সত্যপথ খুজে পাওয়া যায় এরকম আল্লাহ ও তার রাসুলের প্রেমিকদের মাহফিল ও আল্লাহ ওয়ালা লোকের পাশে বসে কিছুকথা শুনলে। আল্লাহ আমাদের সটিক পথে চলার তাওফিক দান করুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নৈতিক

২৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ