Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি স্বল্পকালীন বৈশ্বিক ঝুঁকি: বিশ্ব অর্থনৈতিক ফোরাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২৩, ৮:১৬ পিএম

গতকাল (বুধবার) জেনিভায় বিশ্ব অর্থনৈতিক ফোরামে ‘২০২৩ বৈশ্বিক ঝুঁকি প্রতিবেদন’ প্রকাশ করেছে। এতে বলা হয়, সংঘর্ষ ও ভৌগোলিক অর্থনৈতিক অসঙ্গতির নেতিবাচক প্রভাবের কারণে জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি বিশ্বের স্বল্পকালীন ঝুঁকিতে পরিণত হয়েছে।

জানা গেছে, বিশ্বের ১২ শতাধিক ঝুঁকি বিশ্লেষক, নীতিমালা প্রণয়নকারী ও পেশাদার নেতার দৃষ্টি বিবেচনা করে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে। এর মধ্যে জীবনযাত্রার খরচ বৃদ্ধি, প্রাকৃতিক দুর্যোগ ও চরম আবহাওয়া এবং ভৌগোলিক আর্থিক সংঘাতকে স্বল্পকালীন ঝুঁকি হিসেবে আখ্যায়িত করা হয়।

প্রতিবেদনে বলা হয়, সংঘর্ষ ও ভৌগোলিক অর্থনৈতিক অসঙ্গতি ধারাবাহিক বৈশ্বিক ঝুঁকি সৃষ্টি করেছে। আগামী দুই বছরে জ্বালানি সম্পদ ও খাদ্যশস্যের অভাব বিশ্বে উদ্বেগ সৃষ্টি করবে, জীবনযাত্রা খরচ ও ঋণ পরিশোধের চাপ দ্রুত বাড়বে। এসব স্বল্পকালীন ঝুঁকির কারণে আন্তর্জাতিক সমাজের জলবায়ু পরিবর্তন মোকাবিলা এবং জীববৈচিত্র্যের সংরক্ষণে চ্যালেঞ্জ তৈরি হবে।

প্রতিবেদনে সর্তক করা হয় যে, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি প্রশমনে আন্তর্জাতিক সমাজের কার্যকর সহযোগিতা না থাকলে এসব ঝুঁকির কারণে আগামী ১০ বছরের মধ্যে বিশ্বের উষ্ণতা ও জীববৈচিত্র ব্যবস্থাও ধ্বংস হয়ে যাবে। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ