Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

তানোরে রাস্তায় পার্কিং জনদুর্ভোগ চরমে!

| প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

তানোর (রাজশাহী) উপজেলা সংবাদদাতা : রাজশাহীর তানোরের সব চাইতে ব্যস্ত ও জনগুরুত্বপূর্ণ রাস্তার উপর অবৈধ ‘স্ট্যান্ড’ গাড়ি পার্কিংয়ের কারণে জনদুর্ভোগ চরমে উঠেছে। জানা গেছে, তানোর থানার মোড়ে রাস্তার ওপর বাস, মিনিবাস, অটো, মিশুক, ও ভুটভুটির স্বঘোষিত অবৈধ পার্কিং-স্ট্যান্ড গড়ে উঠেছে। রাস্তায় ঘন্টার পর ঘন্টা ছোট-বড় বিভিন্ন যানবাহন রেখে প্রতিনিয়ত রাস্তায় চলাচল ঝুঁকিপূর্ণ করে চলেছে। সাধারণ মানুষের নিত্যদিনের এই দুর্ভোগ সবাই দেখছেন শুধু দেখতে পাচ্ছেন না সংশ্লিষ্ট প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী? অথচ এই অবৈধ স্ট্যান্ড সংলগ্ন গড়ে উঠেছে স্কুল-কলেজ, মাদরাসা ও সরকারি-বেসরকারি প্রায় শতাধিক প্রতিষ্ঠান। প্রতিনিয়ত হাজারো মানুষকে জীবনের ঝুঁকি নিয়ে এ রাস্তা দিয়ে চলাচল করতে হচ্ছে। সব থেকে বেশি বিপাকে পড়েছে প্রাথমিক বিদ্যালয়ের ছোট ছোট শিশুরা, তাদের প্রতিদিন জীবনের ঝুঁকি নিয়ে এই পথ পাড়ি দিয়ে বিদ্যালয়ে যাতায়াত করছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, তানোর পৌর সদরের থানার মোড়ে জনগুরুত্বপূর্ণ রাস্তায় গড়ে উঠেছে স্বঘোষিত অবৈধ স্ট্যান্ড। অথচ রাস্তার উপর গাড়ি পার্কিং অবৈধ হলেও এই স্ট্যান্ড গড়ে উঠেছে থানার সামনে কিন্তু অজ্ঞাত কারণে পুলিশ নীরব ভূমিকা পালন করে চলেছে। পুলিশ রেজিষ্ট্রশন ও ড্রাইভিং লাইসেন্স না থাকলে মোটরসাইকেল আটক করলেও অজ্ঞাত কারণে অবৈধ আলমসাধূ, করিমন-নছিমন ও অটো গাড়ি আটক বা তাদের চলাচলের উপর কোন নিয়ন্ত্রণ করছে না। অনেকক্ষেত্রে তাদের উপস্থিতিতেই থানার সামনে রাস্তার ওপর যানজট সৃষ্টি করে অবৈধ স্ট্যান্ডে যাত্রী উঠানো-নামানো হচ্ছে। অবৈধ এই স্ট্যান্ড থেকে প্রতিমাসে বড় অঙ্কের চাঁদাবজি হয় বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।
গতকাল বৃহ¯পতিবার সরেজমিন দেখা গেছে, এসব প্রতিরোধে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর তেমন কোনো তৎপরতা না থাকায় থানার গেট, কলেজ গেট, স্কুল গেট ও থানার মোড়ে স্বঘোষিত স্ট্যান্ডে ছোট-বড় বভিন্ন রকমের যানবাহন রেখে সাধারণ মানুষের যাতায়াত ঝুঁকিপূর্ণ করে তোলা হয়েছে। আর ছোট ছোট শিশুরা চরম আতঙ্ক নিয়ে ঝুঁকিপূর্ণ পথপাড়ি দিয়ে স্কুলে যাতায়াত করছে। এলাকাবাসী এ ব্যাপারে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন। এ ব্যাপারে তানোর পৌরসভার ‘সাবেক’ মেয়র এএইচএম রহমান ফিরোজ সরকার বলেন, তারা উপজেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় একাধিকবার সিদ্ধান্ত দিয়েছেন এসব প্রতিরোধে। কিন্তু দুঃখজনক হলেও সত্য এসব প্রতিরোধ করা যাদের দায়িত্ব তাঁরা রহস্যজনক কারণে বার বার তাদের দায়িত্ব এড়িয়ে চলেছেন। তানোর আব্দুল করিম সরকার সরকারি কলেজ অধ্যক্ষ হাবিবুর রহমান মিঞা বলেন, দুঃখজনক হলেও সত্য তারা দীর্ঘদিন ধরে থানার মোড় যানজটমুক্ত রাখার জন্য দাবি করে আসছেন, কিন্তু এ বিষয়ে পদক্ষেপ নিতে কেউ এগিয়ে আসছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চরমে

৯ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ